হাদীস

ইমাম নববীর ৪০ হাদীস ( হাদীস নং- ১০)

হাদীস-১০

শিরোনামঃ হালাল উপার্জন দুআ কবুলের পূর্বশর্ত।

عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللهُ عَنْهُ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه و سلم “إنَّ اللَّهَ طَيِّبٌ لَا يَقْبَلُ إلَّا طَيِّبًا، وَإِنَّ اللَّهَ أَمَرَ الْمُؤْمِنِينَ بِمَا أَمَرَ بِهِ الْمُرْسَلِينَ فَقَالَ تَعَالَى: “يَا أَيُّهَا الرُّسُلُ كُلُوا مِنْ الطَّيِّبَاتِ وَاعْمَلُوا صَالِحًا”، وَقَالَ تَعَالَى: “يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا كُلُوا مِنْ طَيِّبَاتِ مَا رَزَقْنَاكُمْ” ثُمَّ ذَكَرَ الرَّجُلَ يُطِيلُ السَّفَرَ أَشْعَثَ أَغْبَرَ يَمُدُّ يَدَيْهِ إلَى السَّمَاءِ: يَا رَبِّ! يَا رَبِّ! وَمَطْعَمُهُ حَرَامٌ، وَمَشْرَبُهُ حَرَامٌ، وَمَلْبَسُهُ حَرَامٌ، وَغُذِّيَ بِالْحَرَامِ، فَأَنَّى يُسْتَجَابُ لَهُ؟”.
رَوَاهُ مُسْلِمٌ [رقم:1015].

অনুবাদ: আবু হুরাইরা (রা:) হতে বর্ণিত, তিনি বলেন, রাসূল (সা:) বলেছেন: আল্লাহ তা’আলা পবিত্র, তাই তিনি কেবল পবিত্র জিনিসই কবুল করে থাকেন। আল্লাহ তা’আলা রাসূলদের যে কাজ করার আদেশ দিয়েছেন মু’মিনদেরকেও ঐ কাজ করার আদেশ করেছেন। অত:পর আল্লাহ তা’আলা বলেছেন: ” হে রাসূলগন !  পবিত্র বস্তু আহার কর এবং নেক আমল কর।” আল্লাহ তা’আলা আরো বলেছেন: ” হে মু’মিনগণ! আমরা তোমাদের যে পবিত্র জীবিকা দান করেছি তা থেকে খাও । তারপর রাসূলুল্লাহ এমন এক ব্যক্তির কথা উল্লেখ করেন, যে দীর্ঘ সফরে বের হয় এবং তার চুলগুলো এলোমেলো হয়ে আছে ও কাপড় ধুলো বালিতে ময়লা আছে । অত:পর সে নিজের দুই হাত উত্তোলন করে বলে: হে প্রভূ ! হে প্রভূ! অথচ তার খাদ্য হারাম , পানীয় হারাম, পোষাক হারাম, সে হারামভাবে লালিত-পালিত হয়েছে এ অবস্থায় কেমন করে তার দু’আ কবুল হতে পারে।      -মুসলিম।

হাদীসের শিক্ষাঃ

  1. সুন্দর ও পবিত্র বৈধ বিশ্বাস কথা, কাজ ও সম্পদ ছাড়া আল্লাহ কবুল করেন না ও একনিষ্ঠ, বিশ্বস্ত ও নিরংকুশভাবে তাঁর জন্যই সম্পাদিত আমল ছাড়া তাঁর নিকট গৃহীত নয়।
  2. হারাম খাদ্য, পানীয় ও পোষাক পরিচ্ছদ দু’আ কবুলের পথে প্রতিবন্ধক।

আরবী হাদীস

 

মতামত দিন