ইসলামিক বই ডাউনলোড

বই : ইসলামে মানবাধিকার

ইসলাম এমন একটি জীবন ব্যবস্থার নাম যেখানে সর্বশ্রেণীর মানুষের অধিকার সংরক্ষিত রয়েছে। ছোট, বড়, নারী, পুরুষ, ধনী,গরীব, মালিক, শ্রমিক, মুসলিম,অমুসলিম সকলকে দেয়া হয়েছে তাদের যথাযথ অধিকার। মানুষের ধর্মীয়, রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ইত্যাদি সকল প্রকার অধিকার দেয়া হয়েছে। কারণ, যে মহান আল্লাহ এই বিশ্বচরাচরের স্রষ্টা, পরিচালক ও নিয়ন্ত্রক তিনি তাঁর সৃষ্টি জগতের যাকে যখন যা দেয়া প্রয়োজন তাকে তখন তাই দিয়েছেন। তিনি কারও প্রতি সামান্যতম অবিচার করেন নি।সউদী আরবের সাবেক ধর্ম মন্ত্রী শায়খ সালিহ আব্দুল আব্দুল আযীয আলুশ শায়খ (হাফিযাহুল্লাহ) ‘মানবাধিকার’ শীর্ষক এক আলোচনা সভায় ‘ইসলামে মানবাধিকার’ শিরোনামে এক জ্ঞানগর্ভ বক্তব্য প্রদান করেছিলেন। বক্ষ্যমাণ পুস্তকটি সেই বক্তৃতারই সংকলন।

মূল্যবান এই বক্তব্যটি থেকে যেন বাংলাভাষী মানুষেরা মানবাধিকার সম্পর্কে ইসলামের দৃষ্টিভঙ্গি বুঝতে পারে এবং ইসলাম সম্পর্কে নানা অপপ্রচারের বিরুদ্ধে সচেতন হতে পারে সে উদ্দেশ্যই তা বাংলা ভাষায় অনুবাদ করা হল।এখানে তিনি জাতিসঙ্ঘ এবং পাশ্চাত্য প্রণীত মানবাধিকার প্রসঙ্গ উল্লেখ পূর্বক এ বিষয়ে ইসলামের দৃষ্টিভঙ্গি ও নির্দেশনা সম্পর্কে আলোচনা করেছেন। তিনি তার বক্তৃতায় চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছেন যে,মানবাধিকার সম্পর্কে পাশ্চাত্যের দাবী অন্তঃসার শূন্য ছাড়া কিছু নয়। প্রকৃতপক্ষে তারা নিজেরাই তা বাস্তবায়ন করে নি। এ ছাড়াও তিনি এতে নারী-পুরুষের সমধিকার,গণতন্ত্র,রাজনৈতিক স্বাধীনতা, বাক স্বাধীনতা,মুক্তচিন্তা, ইসলামে রাষ্ট্রপ্রধান নির্বাচন এবং সরকারের মুসলিমদের করণীয় ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে চমৎকার আলোচনা করা হয়েছে।

মোটকথা, অত্র বক্তৃতায়,তিনি অন্য সকল ধর্ম ও মতবাদের উপর অত্যন্ত চমৎকার ও সাবলীলভাবে ইসলামের শ্রেষ্ঠত্ব ফুটিয়ে তুলেছেন। সুতরাং অত্র বইটি পাঠ করলে পাঠক-পাঠিকাগণ,মানবাধিকার বিষয়ে ইসলামের দৃষ্টিভঙ্গির সাথে পরিচিত হওয়ার পাশাপাশি ইসলামের সৌন্দর্য মণ্ডিত বিষয়গুলো উপলব্ধি করতে পারবেন। সেই সাথে আমাদের সমাজে ইসলাম সম্পর্কে অপপ্রচারের ফলে হৃদয় পটে জমে থাকা নানা ভুল ধারণার অবসান ঘটবে ইনশাআল্লাহ।বইটি পাঠ করতে গিয়ে কোথাও অসঙ্গতি লক্ষ্য করলে, নি:সংকোচে তা আমাদেরকে জানানোর জন্য বিনীত অনুরোধ রইল। জাযাকুমুল্লাহু খাইরান।

Human Right in Islam Bangla

এক নজরে বইটি :

ইসলামে মানবাধিকার

মূল: শাইখ সালিহ বিন আব্দুল আযীয আলুশ শাইখ

সাবেক ধর্ম মন্ত্রী, সউদী আরব

অনুবাদক: আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল

দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্সে সেন্টার, সউদী আরব

সম্পাদক: শাইখ আবদুল্লাহ আল কাফী বিন আব্দুল জলীল

দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্সে সেন্টার, সউদী আরব

অনুবাদকের ঠিকানা :

আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল

(লিসান্স, মদীনা ইসলামী বিশ্ববিদ্যালয়, সউদী আরব)

দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সউদী আরব

http://www.salafibd.wordpress.com

abuafnan12@gmail.com

WhatsApp +966562278455

Mobile no +966571709362

 

ডাউনলোড

PDF File

Word File

বইটির মূল উৎস

মতামত দিন