তাহক্বীককৃত সুনান আবূ দাউদ [৪র্থ খন্ড]

হাদীসের সুনান গ্রন্থগুলোর মধ্যে অন্যতম হলো সুনান আবূ দাউদ। ইমাম আবূ দাউদ (রহ) সুনিপুণভাবে ফিকহী মাসআলা অনুসারে এই হাদীসগ্রন্থটিকে সাজিয়েছেন। তাইতো ফিক্বাহবিদগণ বলেন : “একজন মুজতাহিদের পক্ষে ফিক্বাহর মাসআলা বের করতে আল্লাহর কিতাব কুরআন মাজীদের পরে এই সুনান আবূ দাউদই যথেষ্ট। সুনান আবূ দাউদের অনেকগুলো অনুবাদ বাজারে রয়েছে। সেগুলো কোনটিই তাহক্বীককৃত ( সহীহ ও যইফ আলাদকৃত ) নয়। আল্লামা আলবানী একাডেমীকৃত এই গ্রন্থটি অনুবাদ করেছেন আহসানুল্লাহ বিন সানাউল্লাহ। বইটির তাহক্বীক নেয়া হয়েছে শায়খ নাসিরুদ্দীন আলবানী (রহ)-এর তাহক্বীক হতে। এখানে চতুর্থ খন্ডের রিজিউমেবল ডাউনলোড লিংক। খুব শীঘ্রই বাকী খন্ডটি  আসছে।

এই অনুবাদটির অনন্য বৈশিষ্ট্য হলো :

  • এটির হাদীসে সহীহ ও যইফ তাহক্বীককৃত করা হয়েছে যা বাজারের অন্যগুলোতে বিদ্যমান নেই।
  • হাদীসের তাহক্বীকের ক্ষেত্রে শুধু শায়খ নাসিরুদ্দীন আলবানী (রহ)-এর বর্ণনা নয়, সেই সাথে অন্য মুহাদ্দিসীনে কেরাম যেমন আহমাদ শাকির, শুআইব আরনাউত্ব, ইমাম যাহাবী, হাফেয ইবনে হাজার আসাক্বালানী, ড. মুস্তফা আযমী প্রমুখ এর তাহক্বীক ও মন্তব্য  উল্লেখ করা হয়েছে।
  • হাদীসগুলো অন্য যে হাদীসগ্রন্থে রয়েছে সেগুলোও উল্লেখ করা হয়েছে।
  • অন্যান্য হাদীস গ্রন্থের শুধু হাদীসগুলো নয় বরং সেই সাথে অধ্যায়ের নম্বর ও শিরোনামও বর্ণনা করা হয়েছে।
  • হাদীস সহীহ ও যইফ এর ক্ষেত্রে শুধু উল্লেখ করা হয় নি। সেই সাথে কেনো সহীহ বা কেনো যইফ, কোন কোন রাবী দুর্বল বা মিথ্যাবাদী বা শাহেদ (সমার্থক) হাদীস রয়েছে কিনা তাও উল্লেখ করা হয়েছে।
  • হাদীস বা হাদীসের অনুচ্ছেদ থেকে আমরা কি শিক্ষা গ্রহণ করতে পারি তা উল্লেখ করা হয়েছে। যা অনন্য। এই বিষয়টি আমাদের হাদীস হতে উপকৃত হতে সাহায্য করবে ইনশাআল্লাহ।
  • প্রত্যেকটি গুরুত্বপূর্ণ অধ্যায় শুরুর পূর্বে এ সংক্রান্ত মাসআলাগুলো সংক্ষিপ্তভাবে আলোচনা করা হয়েছে। যা আমাদের সেই বিষয়গুলো থেকে বিশদ ধারণা পেতে সাহায্য করবে। যেমন উযূর পূর্বে উযূর মাসআলা, গোসলের পূর্বে গোসলের মাসআলা, তায়াম্মুমের মাসআলা প্রভৃতি।
  • সুনান আবূ দাউদের কোন হাদীস মিশকাত শরীফে থাকলে তা নম্বর সহ উল্লেখ করা হয়েছে। যা মাদরাসায় পড়ুয়া ছাত্রদের সহযোগীতা করবে ।
  • বিভিন্ন বিরোধপূর্ণ মাসআলার ক্ষেত্রে কিভাবে সঠিক বিষয়টি জানা যায় বা কোন বিষয়টি সুন্নাহর কাছাকাছি  সে বিষয় বিস্তারিত জানার জন্য টীকা সহ বিস্তারিত আলোচনা রাখা হয়েছে। শুধু একটি মতের হাদীসগুলো নয় সব মতের হাদীসগুলো নিয়েই আলোচনা করা হয়েছে। এবং নিরপেক্ষভাবে সহীহ সুন্নাহর ক্ষেত্রে কোনটি সঠিক তা আলোচনা করা হয়েছে। এ ব্যাপারে মুহাদ্দিসগণ ও ইমামদের মতামত কি তাও আলোচনা করা হয়েছে।
  • “যা জানা জরুরি” শিরোনামে হাদীসের বিষয়গুলো সম্পর্কে কিছু লেখা হাদীসের সহীহ ও যইফ এর নীতিমালা বিষয়ে প্রাথমিক ধারণা দিবে ।
  • ” পিডিএফ এর কপিটিতে প্রত্যেকটি পাতায় ইন্টারেকটিভ লিংক ( Interactive Link ) যুক্ত করা হয়েছে। যাতে পাঠকদের পড়তে সুবিধা হয়। প্রতিটি সূচীপত্রে ক্লিক করে সেই কাঙ্খিত পেজে যেতে পারবেন আবার ক্লিক করে সূচীপত্রতে ফিরে আসতে পারবেন।

sunan abu daud 4th part

এক নজরে চতুর্থ খন্ডের আলোচ্য বিষয়

  1. জিহাদ অধ্যায়
  2. কুরবানীর নিয়ম-কানুন
  3. কর, ফাই ও প্রশাসক
  4. জানাযা
  5. শপথ ও মানত
  6. ব্যবসা ও বাণিজ্য
  7. ইজারা ( ভাড়া ও শ্রম বিক্রয়)

 

চতুর্থ খন্ডের ডাউনলোড লিংক

pdf_download_button1

প্রথম খন্ডের ডাউনলোড লিংক

দ্বিতীয় খন্ডের ডাউনলোড লিংক

তৃতীয় খন্ডের ডাউনলোড লিংক

বইটির অন্যান্য খন্ডগুলো শীঘ্রই আপলোড করা হবে। বইটি স্ক্যান করার পেছনে দ্বীন প্রচারের উদ্দেশ্যই মুল কাজ করেছে। তাই বইটি কিনে পড়তে অনুরোধ করা যাচ্ছে। আমরা চাইনা লেখক বা প্রকাশকের ক্ষতি হউক। আমরা মনে করি এই হাদীসগ্রন্থটি কিনলে একই সাথে অনেকগুলো হাদীসগ্রন্থ কেনার উপকার পাবেন। বিশেষ করে অন্য প্রকাশনীর হলে এই এক খন্ড দিয়ে আপনি যে উপকার পাবেন তা অন্য প্রকাশনীর সবগুলোর এক খন্ড কিনলেও উপকার পাবেন না।

বিত্তবানদের প্রতি অনুরোধ আপনাদের মাসজিদে এই হাদীস গ্রন্থটি পড়ার জন্য রাখতে পারেন। আজকের দিনে মাসজিদে আল্লাহর কিতাব বাদ দিয়ে অন্য কিতাব পড়ানো হচ্ছে। সেটির শুধু বিরোধীতা না করে এই সুন্দর রাসূলের হাদীস গ্রন্থটি রাখতে পারেন যা মানুষকে নতুন আলো দিবে সেই সাথে আপনিও পাবেন অসংখ্য সওয়াব। কারণ যে ব্যক্তি ভালো কাজের শুরু করে তিনি তা অনুসরণকারীদের সমান সওয়াব পান কিন্তু অন্যদের সওয়াব কমে না বলে অনেক হাদীসে বর্ণিত হয়েছে।

যারা একাই একটি বই কিনতে পারছেন না তাদের প্রতি অনুরোধ কয়েকজন মিলে কিনে দিতে পারেন। এবং নিয়মিত পড়তে পারেন।

বইটি পাবার ঠিকানা :

১. আল্লামা আলবানী একাডেমী, ৬৯/১ পুরনো মোগলাটুলী, ঢাকা-১০০০ যোগাযোগ : ০১১৯৯-১৪৯৩৮০, ০১৯১১৩১১০৯১

২. হুসাইন আল মাদানী প্রকাশনী, ৩৮, বংশাল নতুন  রাস্তা, ঢাকা-১০০০। ফোন : ৭১১৪২৩৮, ৯৫৬৩১৫৫

৩. তাওহীদ পাবলিকেশন্স, ৯০, হাজী আব্দুল্লাহ সরকার লেন, ঢাকা-১০০০। ফোন : ৭১১২৭৬২ মোবাইল : ০১৭১১৬৪৬৩৯৬

৪. ওয়াহীদীয়া ইসলামী লাইব্রেরী, রাণীবাজার ( মাদরাসা মার্কেটের সামনে ), রাজশাহী, মোবাইল : ০১৯২২৫৮৯৬৪৫

৫. পৃথিবী বুক স্টল, ( স্টেশন মেইন গেটের সামনে ), স্টেশন রোড, দিনাজপুর।

৬. হাদীস একাডেমী, ২১৪, বংশাল রোড, ঢাকা-১১০০। ফোন: ০২-৭১৬৫১৬৬, মোবাইল: ০১১৯১-৬৩৬১৪০, ০১৯১৫-৬০৪৫৯৮।

৭. E.C.S লাইব্রেরি, আব্দুস সবুর চৌ: কুদরত উল্লাহ মার্কেট,বন্দর বাজার, সিলেট মহানগর। মোবাইল: ০১৯২০৭৩৭৭৩০ প্রভৃতি।

এছাড়া আপনার নিকটস্থ লাইব্রেরীতে খোঁজ করুন। আপনার কোন নিকটস্থ লাইব্রেরীর খোঁজ থাকলে আমাদের জানান আমরা পোস্টে অ্যাড করে দিবো ইনশাআল্লাহ।

আমাদের এই কপিটি যেই ব্যক্তি কপিটি ক্রয় করে স্ক্যান করতে দিয়েছেন আল্লাহ তাঁর কাজে বরকত দিন। আল্লাহ যেন তাকে কবুল করেন। এবং এর উত্তম প্রতিদান করেন ।

পরিশেষে, আমাদের এই নতুন সাইটের কন্টেন্ট শেয়ার করার সময় আমাদের সাইটের উত্স উল্লেখ করার অনুরোধ রইলো। আমাদের এই নতুন সাইটটির বহুল প্রচারে আপনারাই সহায়তা করতে পারেন। সেই সাথে আপনাদের লেখা জমা দিয়ে আমাদের সাহায্য করতে পারেন। আমাদের যেসব উপায়ে সাহায্য করতে পারেন সেগুলো এই নোটে সুন্দরভাবে তুলে ধরা হয়েছে।

অবসর সময়ে বেশ কিছুক্ষণ সময় দিয়ে যারা ইন্টারেকটিভ লিংক এর কাজ করতে চান তারা আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। অল্প কিছু সময় দিয়েই ইসলামের দাওয়াতের কাজ করতে পারেন। আমরা প্রয়োজনীয় টিউটোরিয়াল সরবরাহ করবো এবং মোবাইলে সহযোগীতা করতে প্রস্তুত।

আমাদের সাথে যোগাযোগ করতে :

আমাদের ফেসবুক পেজ

আমাদের মেইল আইডি : [email protected]

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন
Close
Back to top button