ডাউনলোড হাদিস-ডাউনলোড

তাহক্বীককৃত বুলুগুল মারাম

হাদীসের সংকলন গ্রন্থগুলোর মধ্যে ইবনে হাজার আসকালানী (রহ) রচিত বুলুগুল মারাম মিন আদিল্লাতিল আহকাম প্রসিদ্ধ। এটি এমন একটি গ্রন্থ যা মধ্যপ্রাচ্য ছাড়াও প্রায় সারা বিশ্বের ইসলামিক বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচির অন্তভূক্ত।

আমাদের দেশেও বহুকাল হতে মাদরাসায় দারসে নিযামী মাদরাসায় এটি পাঠদান করা হচ্ছে। তথাপি এ গ্রন্থটি এতোই গুরুত্বপূর্ণ যে বহু ইসলামী স্কলার, মুহাদ্দিস এটিকে নিয়ে গবেষণা করেছেন।

তন্মধ্যে আল্লামা সানআনী, নাসিরুদ্দীন আলবানী, বিন বায,সালিহ আল উসায়মীন, সালিহ আল ফাওযান, শাইখ সুমাইর আয যুহাইরী, সফিউর রহমান মুবারকপুরী প্রমুখ। এর মধ্যে শাইখ সালিত আল ফাওযান বুলুগুল মারাম বিশ্লেষণ করেছেন ১০ খন্ডে। এ গ্রন্থটিতে প্রায় প্রতিটি গ্রন্থ থেকে উপকারী টীকা গ্রহণ করেছি। পাশাপাশি দুর্বল হাদীসগুলোর গুণাগুণ বিশ্লেষণে আরও বহু প্রসিদ্ধ গ্রন্থ ও প্রসিদ্ধ মুহাদ্দিসগণের প্রসিদ্ধগন্থেরও সহযোগীতা নেয়া হয়েছে।

তাহক্বীক বুলুগুল মারামের বিশেষ বৈশিষ্ট্যসমূহ:

১. শাইখ সুমাইর আয যুহাইরী সম্পাদিত বুলুগুল মারামের নম্বর অনুসরণ করা হয়েছে। তবে মূলত: শাইখ সালিত আল ফাওযান এর মিনহাতুল আল্লাম ফী শারহে বুলুগিল মারাম এর ১০ খন্ড থেকে হাদীসের বিষয়বস্তুর উপর তৈরী করা শিরোনাম সংযোজন করা হয়েছে। যার মাধ্যমে খুব সহজেই পাঠকগণ বুঝতে পারবেন যে পরবর্তী হাদীসে কী সম্পর্কে আলোচনা আসছে। আর এটিই এ গ্রন্থের একটি অনন্য বৈশিষ্ট্য।

২. প্রতিটি হাদীসের তাখরীজ করা হয়েছে, যার মধ্যে বুখারী, মুসলিম, তিরমিযী, আবূ দাউদ, নাসায়ী, ইবনু মাজাহ, দারেমী, মুওয়াত্তা মালিক, মুসনাদ আহমাদসহ অন্যান্য গ্রন্থের হাদীস নম্বর উল্লেখ করা হয়েছে। এ নম্বরগুলো মূলত: একই বিষয়ের হাদীসগুলোর মধ্যে যেগুলো পূর্ণাঙ্গ, আংশিক কিংবা বিষয়ের সাথে সংশ্লিষ্টতা রয়েছে এমন হাদীসের নম্বর।

৩. বুলুগুল মারামের দুর্বল ও সমস্যা সম্বলিত হাদীসগুলোকে আলাদা বক্সে দেখানো হয়েছে। হাদীস ও এর সনদ সম্পর্কে মুহাদ্দিসগণের উক্তি, হাদীস নম্বর অথবা খন্ড ও পৃষ্ঠা নম্বরসহ উল্লেখ করা হয়েছে। দুর্বল হাদীসগুলোকে দুর্বল রাবী চিহ্নিত করে তার সম্পর্কে মুহাদ্দিসগণের সমালোচনা তুলে ধরা হয়েছে। সনদ বিষয়ে মুহাদ্দিসগণের ভিন্নমতও তুলে ধরা হয়েছে।

৪. হাদীস বর্ণনাকারীদের সংক্ষিপ্ত পরিচিত তুলে ধরা হয়েছে।

৫. সহায়ক গ্রন্থের প্রায় শতাধিক গ্রন্থের প্রকাশকাল, প্রকাশনা সহ আনুষঙ্গিক তথ্য সন্নিবেশ করা হয়েছে।

৬. আরবী বর্ণমালা অনুযায়ী বুলুগুল মারামে ব্যবহৃত শব্দগুলো নিয়ে “বুলুগুল মারামের বাছাইকৃত শব্দকোষ’-এ প্রায় ১৩৫০টি শব্দের অর্থ উল্লেখ করা হয়েছে।

bulugul-maram

ডাউনলোড

বইটির অরিজিনাল সোর্স এই পিডিএফ। আমরা শুধু কন্টেন্ট পরিবর্তন করেছি। এবং সাইজ কমিয়েছি। আল্লাহ তাদের কবুল করুন।

ফেসবুক পেজটির ঠিকানা।

বিশেষ দ্রষ্টব্য: পিডিএফ বই কখনোই মূল বইয়ের বিকল্প নয়। পছন্দ হলে বইটি নিকটস্থ লাইব্রেরী হতে কিনে নিন। বইটির বহুল প্রচারই আমাদের উদ্দেশ্য। প্রকাশক বা অনুবাদকের ক্ষতি করা আমাদের উদ্দেশ্য নয়।

বইটি পাওয়ার কিছু  উল্লেখ যোগ্য লাইব্রেরী ও প্রকাশনী:

১. হাদীস একাডেমী, ২১৪, বংশাল রোড, ঢাকা-১১০০। ফোন: ০২-৭১৬৫১৬৬, মোবাইল: ০১১৯১-৬৩৬১৪০, ০১৯১৫-৬০৪৫৯৮।

২. হুসাইন আল মাদানী প্রকাশনী, ৩৮, বংশাল নতুন  রাস্তা, ঢাকা-১০০০। ফোন : ৭১১৪২৩৮, ৯৫৬৩১৫৫

৩. তাওহীদ পাবলিকেশন্স, ৯০, হাজী আব্দুল্লাহ সরকার লেন, ঢাকা-১০০০। ফোন : ৭১১২৭৬২ মোবাইল : ০১৭১১৬৪৬৩৯৬

৪. ওয়াহীদীয়া ইসলামী লাইব্রেরী, রাণীবাজার ( মাদরাসা মার্কেটের সামনে ), রাজশাহী, মোবাইল : ০১৯২২৫৮৯৬৪৫

৫. পৃথিবী বুক স্টল, ( স্টেশন মেইন গেটের সামনে ), স্টেশন রোড, দিনাজপুর।

৬. E.C.S লাইব্রোরি, আব্দুস সবুর চৌ: কুদরত উল্লাহ মার্কেট,বন্দর বাজার, সিলেট মহানগর। মোবাইল: ০১৯২০৭৩৭৭৩০

৭. আল্লামা আলবানী একাডেমী, ৬৯/১ পুরনো মোগলাটুলী, ঢাকা-১০০০ যোগাযোগ : ০১১৯৯-১৪৯৩৮০, ০১৯১১৩১১০৯১

এছাড়া আপনার নিকটস্থ লাইব্রেরীতে খোঁজ করুন। আপনার কোন নিকটস্থ লাইব্রেরীর খোঁজ থাকলে আমাদের জানান আমরা পোস্টে অ্যাড করে দিবো ইনশাআল্লাহ।

পরিশেষে, আমাদের এই নতুন সাইটের কন্টেন্ট শেয়ার করার সময় আমাদের সাইটের উত্স উল্লেখ করার অনুরোধ রইলো। আমাদের এই নতুন সাইটটির বহুল প্রচারে আপনারাই সহায়তা করতে পারেন। সেই সাথে আপনাদের লেখা জমা দিয়ে আমাদের সাহায্য করতে পারেন। আমাদের যেসব উপায়ে সাহায্য করতে পারেন সেগুলো এই নোটে সুন্দরভাবে তুলে ধরা হয়েছে।

অবসর সময়ে বেশ কিছুক্ষণ সময় দিয়ে যারা ইন্টারেকটিভ লিংক এর কাজ করতে চান তারা আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। অল্প কিছু সময় দিয়েই ইসলামের দাওয়াতের কাজ করতে পারেন। আমরা প্রয়োজনীয় টিউটোরিয়াল সরবরাহ করবো এবং মোবাইলে সহযোগীতা করতে প্রস্তুত।

আমাদের সাথে যোগাযোগ করতে :

আমাদের ফেসবুক পেজ

আমাদের মেইল আইডি : pureislam4u@gmail.com

মতামত দিন