ইসলামিক বই ডাউনলোড সীরাত

যাদুল মা’আদ ১ম খন্ড ডাউনলোড

মানব জাতির হিদায়েত তথা মানবসভ্যতার ক্রমিক প্রগতি ও সমদ্ধির স্বার্থে ও লক্ষ্যে আল্লাহ প্রেরিত নবী-রসুলগণের মধ্যে সর্বশ্রেষ্ঠ ও সবশেষ হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লাম। কুরআনুল করীমে তিনি আখ্যায়িত হয়েছেন “উসওয়াতুন হাসানা”-সর্বোত্তম আদর্শরুপে।

বস্তুত আল্লাহ রাব্বুল আলামীন যাঁকে সর্বোত্তম আদর্শরুপে অভিহিত করেছেন, তিনি যে তামাম দুনিয়ার সর্বকালীন মানবমন্ডলীর জন্যই উজ্জ্বলতম ধ্রুব আদর্শ হবেন, তা একান্তই স্বাভাবিক। এজন্যেই স্বভাবত হিদায়াতের উজ্জল আলোকবর্তিকারুপে তিনি জ্বলজ্বল করছেন।

‘হেরা’ গিরিগুহায় রিসালাতের দীপশিখার যে প্রথম আকস্মিক উদ্ভাসন হয়েছিল, বলা যায়, দুরন্ত মরুকড়ের মতোই সে আলো ছড়িয়ে গেল সবখানে’। মরুদেশ থেকে সবদেশে-সেকাল থেকে সর্বকালে। তাই, স্বভাবতই তাঁর সময়কাল থেকেই, তাঁর জীবন, আদর্শ, সংগ্রাম, চরিত্র তথা তাঁর সামগ্রিক জীবনসাধন বিশ্বমানবের অপার বিচিমত অনুসন্ধিৎসার উদ্রেক করেছে।

মরুদেশ থেকে উত্থিত একজন মানব সামগ্রিক বিশ্ব ইতিহাসে যে মহাবিপ্লব সাধন করলেন, যাঁর এ মহাবিপ্লব বিশ্বমানব-সভ্যতায়ও প্রভূত আলোড়ন ও পালাবদল ঘটিয়েছে, তাঁর সম্পর্কে এই সন্ধানী মনোযোগ ও কৌতুহল খুবই স্বাভাবিক। এজন্যেই বিশ্বজ্ঞানভান্ডারে সীরাতে রাসূলে (সাঃ) বিষয়ক এক মহাসমুদ্র সংযোজিত হয়েছে এবং এখন পর্যন্ত এই সমুদ্র মন্থন বর্তমান। আল্লাহ রাব্বুল আলামীনের কি অপার কুদরত, এই সমুদ্র মন্থনের বুঝি শেষ নেই।

আল্লামা হাফিজ ইবন কাইয়িমের বিখ্যাত গ্রন্থ “যাদুল মাআদ” এই জ্ঞানসমুদ্রেরই এক রত্নদ্বীপ বিশেষ। বিপ্লবী জ্ঞানতাপস আল্লামা ইবন তায়মিয়ার প্রধান শাগরিদ ও উত্তরাধিকার আল্লামা হাফিজ ইবন কাইয়্যিম রচিত চার খন্ডে সমাপ্ত এই বিশালকায় গ্রন্থকে রসূল-চরিতের এক সবিস্তার আলেখ্যরুপে অভিহিত করা যায়। বিশুদ্ধ সূত্রভিত্তিতে রসূলে মুহাম্মদ মুস্তফার (সঃ) জীবন ও আদর্শ বিশদরপে এতে বর্ণিত। তাঁর কথাবার্তা, চালচলন, আকৃতি-প্রকৃতি, স্বভাব-চরিত্র, আচার-ব্যবহার, গুণ ও জ্ঞান-এক কথায় তাঁর প্রাত্যহিক ও সামগ্রিক জীবনের সব খুটিনাটি বিষয়াবলীই এ মহাগ্রহে সন্নিবেশিত। বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ও প্রবীণ লেখক সাংবাদিক অধ্যাপক আখতার ফারুক অনুদিত ‘যাদুল মা’আদ”— পরকালের পাথেয়-পরিচয়বাহী এ মহাগ্রন্থের প্রথম খন্ড ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ প্রকাশ করেছে। এটি তারই পিডিএফ সংস্করণ।

Zadul Maad 1st Part

ডাউনলোড

Mediafire                 Google Drive                 WordPress Sever

Source

মতামত দিন