ইসলামের ইতিহাস

যেমন আছেন ভারতের মুসলমানেরা!

ভারতজুড়ে ছড়িয়ে আছেন মুসলমানরা। ভারতে মুসলিম ঐতিহ্য দীর্ঘদিনের। সুদীর্ঘকাল ভারত শাসন করেছেন মুসলমানরা। তবে এখন মুসলমানরা সংখ্যালঘু। আমেরিকার একটি পত্রিকার মতে, ভারতে মুসলিমদের সংখ্যা প্রায় ২৫ শতাংশের মতো।
.
আমাদের পাশের দেশ ভারতে মুসলমানের সংখ্যা বাংলাদেশের চেয়ে অনেক বেশি। হিন্দু নিয়ন্ত্রিত ১০০ কোটির বেশি জনসংখ্যার দেশটিতে ২০ কোটির বেশি মুসলমানের বাস। ভারতজুড়ে ছড়িয়ে আছেন মুসলমানরা। ভারতে মুসলিম ঐতিহ্য দীর্ঘদিনের। সুদীর্ঘকাল ভারত শাসন করেছেন মুসলমানরা। তবে এখন মুসলমানরা সংখ্যালঘু। আমেরিকার একটি পত্রিকার মতে, ভারতে মুসলিমদের সংখ্যা প্রায় ২৫ শতাংশের মতো।
.
ভারতের মুসলিমদের অর্থনৈতিক, সামাজিক ও শিক্ষাগত অবস্থা সম্পর্কে জানার জন্য কয়েক বছর আগে দিল্লি হাইকোর্টের প্রাক্তন বিচারপতি রাজেন্দ্র সাচারের নেতৃতে একটি কমিটি করা হয়। এই কমিটি সারা ভারতে মুসলিমদের ওপর বিশাল সমীক্ষা চালানোর পর তাদের দেয়া প্রায় ৪৫০ পৃষ্ঠার সত্যানুসন্ধানী এই রিপোর্টটি প্রকাশিত হওয়ার পর ভারতের মিডিয়া নড়েচড়ে বসে। তারা মুসলিম বঞ্চনার কথা তুলে ধরতে থাকে। সেই রিপোর্টটির বিশেষ কিছু থেকেই জানা যাবে কেমন আছেন ভারতের মুসলমানরা।
.
স্বাধীনতা অর্জনের সময় চাকরিতে মুসলিমদের প্রতিনিধিত্ব ছিল ৩৪%। আজ দেশের সরকারি চাকরিতে মুসলিমদের প্রতিনিধিত্ব দাঁড়িয়েছে মাত্র ১ শতাংশে। সর্বভারতীয় মোট দুই হাজার ২৩২ জন ক্লাস ওয়ান অফিসারের মধ্যে মাত্র ৩৬ জন মুসলিম। এর মধ্যে ২২ জনই কেরালার সঙ্গে সংশ্লিষ্ট। প্রসঙ্গত, কেরালাতে অনেক মুসলিম আছে। ভারতের সব থেকে শিক্ষিত, স্বচ্ছল, ক্ষমতাশালী মুসলিমদের বাস কেরালায়। ভারতের ৪৯.৯% মুসলিম দারিদ্র্যসীমার নিচে বসবাস করে, যা জাতীয় গড়ের থেকে অনেক বেশি। ৬০% মুসলিম ভূমিহীন। দেশের ৪০% মুসলমান-প্রধান গ্রামে কোনো স্বাস্থ্যকেন্দ্রই নেই।
.
‪#‎দেশে_দেশে_ইসলাম‬
‪#‎দেশে_দেশে_ইসলাম_ও_মুসলিম‬

মতামত দিন