হাদীস

হাদীছ সংশ্লিষ্ট ইলম সমূহ

হাদীছ সংশ্লিষ্ট প্রধান ইলম ছয়টি। যেমন-

১- তাদবীনুস সুন্নাহ বা হাদীছ সংকলন:

হাদীছ কিভাবে আমাদের নিকট পৌঁছল? কারা এত হাদীছ কিভাবে ও কোন সময়ে জমা করেছেন? ইত্যাদী বিষয়ের ইলমকে ইলমু তাদবীনিস সুন্নাহ বলে।

২- হুজ্জিয়াতে হাদীছ বা হাদীছের প্রামাণিকতা:

রাসূলের হাদীছ আমরা কি মানব? কেন মানব? এর দলীল কি? যারা হাদীছ মানতে চায়না তাদের দলীল এবং সেগুলোর জবাব কি? ইত্যাদী প্রশ্নের উত্তর যেই বিষয়ের আলোচনাতে পাওয়া যায় তাকে হুজ্জিয়াতে হাদীছ সংক্রান্ত ইলম বলে।

৩- ইলমু মুসতালাহিল হাদীছ:

এমন নিয়ম কানুনের জ্ঞান যা দ্বারা হাদিসের সানাদ ও মাতান তথা মূল টেক্সট এর গ্রহনীয় ও অগ্রহনীয় হওয়া জানা যায়।

৪- ইলমুল জারাহ ওয়াত তাদীল:

হাদীছের রাবীর বিষয়ে মুহাদ্দিছদের বিভিন্ন মতামতের ধরণ ও প্রকৃতি বিশ্লেষণ। মুহাদ্দিছদের ব্যবহৃত জারাহ ও তাদীলের শব্দের অর্থ ও স্তর নির্ণয় এবং সেই অনুযায়ী হুকুম আরোপের পদ্ধতি ইত্যাদী ইলমুল জারাহ ওয়াত তাদীলের মূল আলোচ্য বিষয়।

৫- ইলমুর রিজাল:

হাদীছের রাবীদের জীবণী,তথা রাবীদের জন্ম মৃতু্, তারা কার ছাত্র, কার থেকে বেশী হাদীছ বর্ণনা করে, তাদের ছাত্র কারা, তাদের স্তর, তাদের গ্রহণযোগ্যতা ও অগ্রহণযোগ্যতা ইত্যাদী বিশ্লেষণ করা ইলমুর রিজালের মূল আলোচ্য বিষয়।

৬- ইলমু ফিকহিল হাদীছ:

হাদীছের সহীহ, জঈফ ও নাসেখ মানসুখ বাছাই করার মাধ্যমে কোন হাদীছের উপর আমল করতে হবে এটা নির্ধারণ করা। সেই আমলটি ফরয হিসেবে হবে না নফল হিসেবে হবে? দুই হাদীছের মাঝে দ্বন্দ্ব হলে কিভাবে সমাধান হবে? ইত্যাদী বিষয়ের জ্ঞানকে ইলমু ফিকহিল হাদীছ বলে ।

লেখক: আবদুল্লাহ বিন আবদুর রাযযাক

মতামত দিন