বিজ্ঞান ও ইসলাম

গণিতের সাথে “x” এর সম্পর্ক

শত শত বছর ধরেই, গণিতে অজানা সংখ্যা বুঝাতে ‘x’ প্রতীক ব্যাবহৃত হয়ে আসছে। প্রশ্ন হচ্ছে, কেন x কে বেছে নেয়া হল? গণিতের সাথে এর সম্পর্ক তৈরি হল কিভাবে?
.
বীজগণিতের জনক ‘মুসা আল খাওয়ারিজমী’ আব্বাসীয় খিলাফতের শাসনামলে বাগদাদে প্রতিষ্ঠিত ‘বাইতুল হিকমা’ (House of Wisdom) এর প্রথমদিককার পরিচালকদের একজন ছিলেন। তার সময়ে আইবেরিয়ান পেনিনসুলায় (বর্তমান স্পেন) ইসলামী সভ্যতা এবং সংস্কৃতির আলো ছড়িয়ে পড়ে, পশ্চিম আফ্রিকার মুসলিমদের মাধ্যমে। কিছুদিন আগে Radius Foundation এর পরিচালক Terry Moore, Ted Talk এর এক অনুষ্ঠানে অপরিচিত সংখ্যা হিসেবে x এর ব্যাবহৃত হওয়ার ইতিহাস তুলে ধরেছেন।

x variables in mathematics

তিনি বলেন, স্প্যানিশ স্কলারদের কর্তৃক আরবী কিছু অক্ষরের অনুবাদে অপারগতার সূত্র ধরেই অপরিচিত সংখ্যা হিসেবে x এর ব্যাবহৃত হওয়ার যাত্রা শুরু হয়। এরূপ একটি অক্ষর হল ‘শিন’। অজানা কোন কিছু বুঝাতে আরবীতে ‘আল-শালান’ শব্দটি ব্যাবহৃত হয়। শুরুর দিকে গণিতে এ শব্দটি খুব বেশি ব্যাবহৃত হত (কারণ, আরব গণিতবিদদের নিকট হতেই ইউরোপে হিন্দু-আরব সংখ্যাতত্ব এবং ‘0’ এর ব্যাবহারের প্রচলন শুরু হয়, আর তাই তৎকালীন ইউরোপীয়ান শিক্ষাঙনে আরবী শব্দের প্রভাব ব্যাপকভাবে পরিলক্ষিত হয়।)
.
স্প্যানিশ স্কলারদের নিকট আরবী ‘শ’ ধ্বনিকে অনুবাদ করার অনুরূপ কোন বর্ণ ছিলনা। ফলে এই ধ্বনিটিকে তারা ‘ck’ দ্বারা অনুবাদ করে, যা ক্ল্যাসিক্যাল গ্রীকে ‘chi’ প্রতীক দ্বারা প্রকাশ করা হয়। পরবর্তীতে ল্যাটিন ভাষায় অনুবাদ করার সময় এই ‘chi’ কে ল্যাটিন অক্ষর ‘x’ দ্বারা প্রতিস্থাপিত করা হয়।
.
এর উদাহরণ হিসেবে আমরা দেখি Xmas, আসলে মূল শব্দটি হল Christmas, এক্ষেত্রে খৃষ্টান ধর্মীয় পণ্ডিতরা গ্রীক ‘chi’ শব্দটির পরিবর্তে x কে ব্যাবহার করেছেন।
.
Webster Dictionary র ১৯০৯-১৯১৬ সালের সংস্করণেও একই থিওরীর পুনরাবৃত্তি করা হয়েছে (থিওরী এইজন্য বলা হচ্ছে যে, অনেকের মতে x এর সাথে আরবদের এই কানেকশনের কোন লিখিত ইতিহাস পাওয়া যায়না)। সেখানে বলা হয়েছে, ‘কোন জিনিস’ বুঝাতে আরবীতে ‘শেই’ শব্দটি ব্যাবহৃত হয়, এবং তা গ্রীক ভাষায় অনুবাদ করা হয় ‘যেই’ (xei) শব্দটি দ্বারা, যার সংক্ষিপ্ত রূপ হচ্ছে x….. ড. আলী খৌনসারী এই ব্যাপারে আরও উল্লেখ করেন যে, গ্রীক ভাষায় ‘অপরিচিত’ বুঝাতে xenos শব্দটি ব্যাবহৃত হয়, যার শুরু হয়েছে x অক্ষর দিয়ে।
.
আর এভাবেই, আরব মুসলিমদের নিকট হতে স্প্যানিশ এবং পরবর্তীতে তা গ্রীক ও ল্যাটিনে অনূদিত হয়ে ‘অপরিচিত’ সংখ্যার প্রতীক হিসেবে x এর প্রচলন শুরু হয়।

“দাসত্বমনা” ফেইসবুক পেইজ থেকে সংগৃহীত

মতামত দিন