সিয়াম

ফরয সাওমের নিয়ত

হাফসা বিনতে উমার রাদিয়াল্লাহু আনহা থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন:

«مَنْلميُجْمِعِالصِّيامَقَبلَالفَجْرِفَلاصِيامَلَه»

“‎যে ফজরের পূর্বে সওমের নিয়ত করল না, তার সওম নেই”।

ইমাম নাসায়ি এভাবে বর্ণনা করেছেন:

«مَنْلميُبَيِّتْالصِّيامَقَبْلَالفَجْرِفَلاصِيامَلَهُ».

“যে ফজরের পূর্বে রাত থেকে সওম আরম্ভ করল না, তার সওম নেই”।[1]

আব্দুল্লাহ ইব্‌ন উমার রাদিয়াল্লাহু আনহু‎ বলতেন:

«لايَصُومُإِلَّامَنْأَجْمَعَالصِّيامَقَبْلَالفَجْرِ»رواهمالك.

“সওম রাখবে না, তবে যে ফজরের পূর্ব থেকে সওম ‎আরম্ভ করেছে”।[2]‎

রাত থেকে সওম আরম্ভ করার অর্থ হচ্ছে: রাত থেকে সওমের দৃঢ় ও চূড়ান্ত নিয়ত করা, যে ফজরের পূর্বে সওমের দৃঢ় নিয়ত করল না, তার সওম হবে না।[3]

ইমাম তিরমিযি রহ. বলেন: আলেমদের নিকট এ হাদিসের অর্থ হচ্ছে: রমযান মাসে ফজরের পূর্বে যে সওম আরম্ভ করল না, অথবা রমযানের কাযা অথবা মান্নতের সওমে যে রাত থেকে নিয়ত করল না, তার সওম শুদ্ধ হবে না। ‎হ্যাঁ, নফল সওমের নিয়ত ভোর হওয়ার পর বৈধ। এটা ইমাম শাফেয়ী, আহমদ ও ইসহাকের অভিমত।[4]

শিক্ষা ও মাসায়েল:

‎এক. সিয়ামে ইবাদতের নিয়ত করা জরুরী, যদি কেউ স্বাস্থ্য রক্ষা, ডাক্তারের পরামর্শ, পানাহারের প্রতি অনীহা বা অন্য কারণে খাদ্য ও স্ত্রীগমন থেকে বিরত থাকে, তার এ বিরত থাকা শরয়ি সওম গণ্য হবে না, সে এ কারণে সওয়াব পাবে না।

দুই. নিয়ত অন্তরের আমল, অতএব যার অন্তরে এ ধারণা হল যে, আগামীকাল সে ‎‎সওম রাখবে, সে নিয়ত করল।

‎তিন. ওয়াজিব সওম যেমন রমযান, মানত ও কাফফারার ক্ষেত্রে পূর্ণ দিন তথা সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত সওমের নিয়তে থাকা জরুরী। যে ‎ব্যক্তি দিনের কোন অংশে সওমের নিয়ত করল, তার সওম পূর্ণ দিন ব্যাপী হল না, তাই ‎তার সওম শুদ্ধ হবে না। এ জন্য ওয়াজিব সওমে সুবহে সাদিকের পূর্ব থেকে নিয়ত করা জরুরী।

চার. রাতের যে কোন অংশে ফরয বা নফল সওমের নিয়ত করা বৈধ। নিয়ত করার পর সওম ‎পরিপন্থী কোন কাজ করলে নিয়ত নষ্ট হবে না, নতুন নিয়তের ‎প্রয়োজন নেই।

তথ্যসুত্র :

[1] আবু দাউদ: (২৪৫৪), তিরমিযি: (৭৩০), নাসায়ি: (৪/১৯৬), ইব্‌ন মাজাহ: (১৭০০), আহমদ: (৬/২৮৭), সহিহ ইব্‌ন খুযাইমাহ: (১৯৩৩), এ হাদিসটি মওকুফ ও মারফূ উভয়ভাবে বর্ণিত আছে, তবে মওকূফ বর্ণনা অধিক বিশুদ্ধ।

[2] মুয়াত্তা মালেক: (১/২৮৮)

[3] তুহফাতুল আহওয়াযি: (৩/৩৫২)

[4] জামে তিরমিযি: (৩/১০৮)

মতামত দিন