প্রশ্ন ও উত্তর

স্বামীর মনোরঞ্জনের জন্য স্ত্রীর নৃত্য পরিবেশন

প্রশ্ন: স্বামীর মনোরঞ্জনের জন্য কি স্ত্রী নৃত্য পরিবেশন করতে পারবে?
উত্তর:
আল্লাহ তাআলা স্বামী-স্ত্রীকে একে অপরের জন্য হালাল করেছেন। তারা পরস্পরে আনন্দ-বিনোদন করবে এবং একে অপরকে উপভোগ করবে তাদের যেভাবে ইচ্ছা-যতক্ষণ না তাতে হারাম ও নিষিদ্ধ কোনও কিছুর সংযোগ ঘটবে।
সুতরাং স্বামীর জন্য স্ত্রীর নাচ-গান উপভোগ করা হালাল। এতে তারা উভয়েই হারাম পন্থার পরিবর্তে হালাল পন্থায় চিত্তবিনোদন করতে পারবে। তাছাড়া তা স্বামীর জন্য পরনারী থেকে দৃষ্টি অবনত রাখা এবং নিজ স্ত্রীর প্রতি প্রেমাসক্তি ও আকর্ষণ সৃষ্টিতে সহায়ক হবে। তবে এ ক্ষেত্রে শর্ত হল:

◈ ১. গানের সাথে কোনও ধরণের মিউজিকের সংযোগ থাকা যাবে না। কারণ ইসলামে মিউজিক হারাম।
◈ ২. তাদের পারস্পারিক আনন্দ-বিনোদন যেন অন্য কারও দৃষ্টিগোচর না হয় সে বিষয়ে নিশ্চিত করতে হবে।
◈ ৩. নাচ শেখার জন্য স্ত্রীর জন্য কোনও পুরুষ নাচের শিক্ষকের নিকট গমন করা বা মিউজিক ভিডিও দেখা হারাম।
❑ এ শতকের অন্যতম শ্রেষ্ঠ ফকিহ আল্লামা মুহাম্মদ বিন সালেহ আল উসাইমিন রাহ. বলেন, “আর স্বামীর নিকট অন্য কেউ না থাকা অবস্থায় স্ত্রী যদি নাচে তাহলে তাতে কোনও সমস্যা নেই। কারণ তা হয়ত তার প্রতি স্বামীর আকর্ষণ সৃষ্টিতে সহায়ক হবে। আর যা কিছু স্ত্রীর প্রতি স্বামীর আকর্ষণ সৃষ্টিতে সহায়ক হবে তা কাম্য-যতক্ষণ না মূল বিষয়টা হারাম হয়।
এ কারণেই স্বামীর উদ্দেশ্যে স্ত্রীর সাজসজ্জা গ্রহণ করা সুন্নত। যেমনটা স্বামীর জন্যও সুন্নত, তার স্ত্রীর উদ্দেশ্যে সাজসজ্জা গ্রহণ করা- যেভাবে তার স্ত্রী তার উদ্দেশ্যে সাজসজ্জা গ্রহণ করে।” [আল লিকাউশ শাহরি (মাসিক সভা)-১২, প্রশ্ন নং ৯]
আল্লাহু আলাম।
-আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল

মতামত দিন