কুরআন ডাউনলোড

কোরআন শরীফ সহজ সরল বাংলা অনুবাদ

সূরা আল কামার’ মক্কায় অবতীর্ণ কোরআনের একটি গুরুত্বপূর্ণ সূরা। আল্লাহ তায়ালা এই সূরায় একটি বিশেষ আয়াত চার বার উল্লেখ করেছেন। সে বিশেষ আয়াতটির অর্থ হচ্ছে, “অবশ্যই আমি শিক্ষা গ্ৰহণ করার জন্যে কোরআনকে সহজ করে দিয়েছি, অতএব আছে কি তোমাদের মাঝে কেউ এর থেকে শিক্ষা গ্ৰহণ করার?”

বিশ্বব্যাপী লক্ষ লক্ষ কোরআন পাঠকের মতো আমার মনকেও এক সময় এই আয়াতটি দারুণভাবে নাড়া দিয়েছে। বিশেষ করে যখন দেখি, আল্লাহ তায়ালার নাযিল করা আলোর এই একমাত্র উৎসটির ভাষান্তর করতে গিয়ে মানুষরা একে সহজ করার বদলে দিন দিন কঠিন ও দুর্বোধ্য করে ফেলছে। যে “আলো” একজন পথিককে আঁধারে পথ দেখাবে তা যদি নিজেই স্বচ্ছ না হয়, তাহলে ‘আলো’ সামনে থাকা সত্ত্বেও পথিক তো আঁধারেই হােঁচটি খেতে থাকবে।

কোরআন লওহে মাহফুয্যের অধিপতি আল্লাহ তায়ালার কালাম, এর ভাষাশৈলী, এর শিল্প সৌন্দর্য সবই আল্লাহ তায়ালার একান্ত নিজস্ব। এ কারণেই বিশ্বের সব কোরআন গবেষকই মনে করেন, এই মহান গ্রন্থের যথার্থ ভাষান্তর কিংবা এর পূর্ণাংগ অনুবাদ কোনােটাই মানব সন্তানের পক্ষে সম্ভব নয়। যার কাছে এই বিস্ময়কর গ্রন্থটি নাযিল করা হয়েছিলো তাকে আল্লাহ তায়ালা স্বয়ং এর অন্তর্নিহিত বক্তব্য বুঝিয়ে দিয়েছিলেন বলেই তাঁর পক্ষে এই কিতাবের মৰ্মোন্ধার করা সম্ভবপর হয়েছিলো। এ কারণেই কোরআন যাদের সর্বপ্রথম সম্বোধন করেছিলো। রসূল (সা.)-এর সে সাহাবীরাও কোরআনের কোনাে বক্তব্য অনুধাবনের ব্যাপারে মতামত দেয়ার আগে রসূল (স.)-কে জিজ্ঞাসা করে নিতেন।

আল-কুরআনের সহজ সরল অনুবাদগুলোর মধ্যে অন্যতম হলো আল-কোরআন একাডেমী লন্ডন এর অনুবাদকৃত “কোরআন শরীফ সহজ সরল বাংলা অনুবাদ”।

এটিরই পিডিএফ সংস্করণ প্রকাশিত হয়েছে। আমরা এটাতে ইন্টারেকটিভ লিংক সহ প্রকাশ করলাম।

quran-easy-translation

 এক নজরে বইটি :

কোরআন শরীফ সহজ সরল বাংলা অনুবাদ

অনুবাদ : হাফেজ মুনীর উদ্দীন আহমদ

প্রকাশনায় : আল কোরআন একাডেমী লন্ডন

পৃষ্ঠা : ৭৭৬

সাইজ : ১৫ মেগাবাইট

ডাউনলোড

Mediafire                        Google Drive                     Web Server {For Mobile User}

মতামত দিন