ইসলামিক বই ডাউনলোড বিজ্ঞান ও ইসলাম

ভূগোল বিজ্ঞানে মুসলমানদের অবদান

আব্বাসীয় খিলাফতকাল ছিল মুসলমানদের জ্ঞান-বিজ্ঞান চর্চার এক স্বর্ণযুগ। বিশেষত খলীফা হারুন-উর-রশীদ এবং তাঁর পুত্র মামুন-উর-রশীদ-এর শাসনামল ছিল এ চর্চার চরম উৎকর্ষের কাল। এ দুই খলীফার শাসনামলে সাহিত্য, ইতিহাস, দর্শন, আধ্যাত্মিকতা, পদার্থবিদ্যা, আবহাওয়াবিদ্যা, উদ্ভিদ বিজ্ঞান, জ্যোতির্বিজ্ঞান, এবং চিকিৎসা বিজ্ঞানের মতই ভূগোল বিজ্ঞানেও প্রচুর গবেষণা ও রচনাকর্ম সাধিত হয়েছে। অবশ্য পবিত্র কুরআনের বাণী “তোমরা পৃথিবীতে পরিভ্রমণ করো……” (আল কুরআন, ৩:১৩৭, ৬:১১; ১৬:৩৬; ২৭:৬৯; ২৯:২০; ৩০:৪২) শীর্ষক নির্দেশও এ ব্যাপারে মুসলিম পরিব্রাজকদের নিঃসন্দেহে অনুপ্রাণিত করেছেন।

ইসলামের দ্বিতীয় খলীফা হযরত উমর (রা)-ও তাঁর খিলাফতকালে মুসলিম বাহিনী কর্তৃক কোন এলাকা বিজিত হলে সেখানে ভূ-প্রাকৃতিক অবস্থা, আবহাওয়া ও যোগাযোগ ব্যবস্থার উপর তথ্যাদি সংগ্ৰহ করতেন।

ভূগোল বিজ্ঞানে মুসলমানদের অবদান চতুর্মুখী। তাঁরা যেমন কোন ভৌগোলিক এলাকার বিরল তথ্যসমৃদ্ধ পুস্তক রচনা করেছেন, তেমনি ভ্রমণবৃত্তান্তের আঙ্গিকেও বর্ণনা দিয়েছেন বিভিন্ন এলাকার। যেমন বর্ণনা দিয়েছেন নৌ-পথসহ পৃথিবীর বিভিন্ন অঞ্চলের যোগাযোগ ব্যবস্থার, তেমনি বিভিন্ন এলাকার ভৌগোলিক এবং নীেপথের সূক্ষ্ম মানচিত্র, গ্রাফচিত্র ইত্যাদি অংকন করেও তারা ভূগােলশাস্ত্রকে সমৃদ্ধ করতে বিপুল অবদান রেখেছেন ।

আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় এবং কোলকাতা বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিজ্ঞানের ইতিহাস বিষয়ের অধ্যাপক জনাব নাফিস আহমদ ‘Muslims and Science of Geography’ শীৰ্ষক ও গবেষণাধর্মী পুস্তকটি রচনা করে এ শাস্ত্রে মুসলমানদের বিশাল অবদানের তথ্য তুলে ধরেছেন। বাংলাভাষী পাঠকদের জন্য এ তথ্যবহুল গ্রন্থটি অনুবাদ করেছেন জনাব নুরুল আমিন জওহার। বইটি প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ।

muslims-contribution-to-geography

এক নজরে বইটিঃ

ভূগোল বিজ্ঞানে মুসলমানদের অবদান

(Muslims and Science of Geography)

মূল রচনাঃ নাফিস আহমদ

অনুবাদঃ মুহাম্মদ নুরুল আমিন জাওহার

প্রকাশনায়ঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ।

পৃষ্ঠাঃ ১২৫

সাইজঃ ৭ মেগাবাইট

ডাউনলোডঃ

Mediafire            Google Drive                 WordPress Server

মতামত দিন