ইসলামিক সফটওয়ার ডাউনলোড

ইসলামিক প্রশ্নোত্তর (অ্যান্ড্রয়েড অ্যাপস)

(বিভিন্ন বিষয়ের উপর সংক্ষিপ্ত প্রশ্নোত্তরে ইসলাম শিক্ষা)
রচনা: শাইখ আবদুল্লাহ আল কাফী’র বই অবলম্বনে তৈরী

ইসলামী জ্ঞান সর্বশ্রেষ্ঠ জ্ঞান। মানুষ দুনিয়াতে যত জ্ঞানই লাভ করুক যদি সে ইসলামী জ্ঞান থেকে দূরে থাকে, তবে সে অজ্ঞই রয়ে যাবে। কেননা এই জ্ঞান মানুষকে দুনিয়া ও আখেরাতের কল্যাণের পথ দেখাবে। যেহেতু মানুষের জীবনের সবচেয়ে বড় টার্গেট আল­vহর সন্তুষ্টি লাভ করে তাঁর জানণাত লাভে ধন্য হওয়া, সেহেতু ইসলামী জ্ঞান ও আমল ছাড়া তার কোন উপায় নেই। নবী (সা) বলেছেন, ‘‘জ্ঞানার্জন প্রত্যেক মুসলিম ব্যক্তির উপর ফরয।’’ (সহীহ্ ইবনে মাজাহ)

কিন্তু দুঃখের বিষয় আজ মুসলিম সমাজের অনেক মানুষ এই ফরয আদায় করেন না। দুনিয়াদারী বিষয়ে জ্ঞানার্জনের জন্য মানুষ যতটুকু তৎপর ইসলামের জ্ঞানার্জনের ক্ষেত্রে তেমন তৎপর নয়। ফলে দেখা যায় খুঁটিনাটি বিষয় তো দূরের কথা ইসলামের মৌলিক বিষয়গুলো অধিকাংশ মানুষেরই জানা নেই। অনেক মানুষ কবি, সাহিত্যিক, শিল্পী, গায়ক-গায়িকা, নায়ক-নায়িকা, খেলোয়াড়, রাজনীতিবিদ, নেতা-নেত্রী প্রভৃতি সম্পর্কে যত আগ্রহভরে জানতে চায়, ইসলাম সম্পর্কে তাদের মধ্যে তেমন কোন আগ্রহ দেখা যায় না। ফলে তাদের কাছে নবী-রাসূল, কুরআন-হাদীছ তথা ইসলামের মৌলিক বিষয়ে কোন প্রশ্ন রাখা হলে সন্তোষজনক উত্তর পাওয়া যায় না।

অনেক সময় কুরআন-হাদীছের বড় বড় পুস্তক পড়ে দলীলসহ বিস্তারিত ভাবে জানা অনেকের জন্য দুঃসাধ্য হয়ে যায়। তখন মানুষ খুঁজে বেড়ায় সংক্ষেপে জানার মাধ্যম। কিন্তু এ ধরণের বই-পুস্তক তাদের হাতের নাগালে তেমন পাওয়া যায় না। এই কারণে সর্বস্তরের মানুষের জন্য ‘‘প্রশ্নোত্তরে ইসলামী জ্ঞান’’ নামক বইটি প্রস্ত্তত করা হয়। যা থেকে মানুষ সংক্ষেপে ও সহজভাবে ইসলামের মৌলিক বিষয়গুলো জানতে পারবে। বইটির গুরুত্ব বিবেচনা করে এর আলোকেই এই অ্যাপসটি রচিত হয়েছে।

এই বইতে যেসব বিষয়ের উপর প্রশ্নোত্তর বিদ্যমান :

ঈমান-আকীদা (৯৯)

কুরআন সম্পর্কে (৯১)

হাদীছ শরীফ (৪৬)

আমাদের প্রিয় রাসূল মুহাম্মাদ (সা) (১৩৪)

নবী-রাসূল (১০২)

সাহাবায়ে কেরাম (১২৪)

ফিকহী বিষয় সম্পর্কে (২৪১)

দু’আ-যিকির সম্পর্কে (৩৮)

বিবিধ বিষয়ে (১২৮) টি সহ প্রায় ১০০০টি প্রশ্নোত্তর বিদ্যমান।

সাধারণ মুসলমানগণ যারা কাজের চাপে বেশী বই পড়তে পারেন না, তারা এই অ্যাপস থেকে উপকৃত হবেন বলে আশা করি।   তেমনি আমাদের সোনামনিদেরকে বিভিন্ন উপলক্ষ্যে প্রশ্নোত্তরের মাধ্যমেও ইসলামের এই শিক্ষাগুলো দেয়া যাবে। বাড়ীতে, স্কুলে, মাদ্রাসায়, শিক্ষা সফরে, পিকনিকে, বিবাহ অনুষ্ঠানে প্রভৃতি ক্ষেত্রে সাংস্কৃতিক প্রতিযোগিতায় এই অ্যাপসটি ব্যবহার করা যাবে বলে আমরা দৃঢ়ভাবে বিশ্বাস রাখি।

অ্যাপসটির অনন্য বৈশিষ্ট্য:

১. সংক্ষিপ্ত প্রশ্নোত্তরের মাধ্যমে প্রায় ১০০০টি প্রশ্নোত্তর।
২. বিভিন্ন বিষয় ভিত্তিক প্রশ্ন ও সংক্ষিপ্ত উত্তর।
৩. প্রশ্নোত্তরগুলো কুরআন ও সহীহ সুন্নাহর ভিত্তিতে লিখিত।
৪. কিছু কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তরে দলীল বিদ্যমান।
৫. প্রচলিত বইয়ের ফন্ট তথা বিজয় ফন্ট ব্যবহার করা হয়েছে যা দেখতে বেশ আকর্ষণীয়।
৬. পছন্দের প্রশ্নোত্তরগুলো বুকমার্ক করার সুবিধা।
৭. ইচ্ছেমত ফন্ট বড় ছোট করার সুবিধা।
৮. প্রয়োজনীয় দু’আগুলোর বাংলা উচ্চারণ সহ অর্থ বিদ্যমান।

islamic questiona answer

ডাউনলোড

পরিশেষে বলি, অ্যাপসটির অনেক প্রশ্নোত্তর এর সাথে প্রচলিত ধারণা বা তথ্যের মিল না হতেও পারে। কারও কোন প্রশ্নের উত্তর বা তথ্য সম্পর্কে আপত্তি বা প্রশ্ন থাকলে আমাদের সাথে যোগাযোগ করবেন। আমরা চেষ্টা করবো সঠিক দলীল সহ উত্তর দেয়ার। বিষয়টিকে আরো কিভাবে সুন্দর করা যায় বা কোন ভুল পরিলক্ষিত হলে জানাতে দ্বিধাবোধ করবেন না।
এরকম আরেকটি অ্যাপসটি ইনশা আল্লাহ করা হবে যেটা islamic Quiz যা খেলে স্কোর করা যাবে আবার তথ্যও জানা হবে।
আরো একটি আহবান, যারা বিভিন্ন হাদীস টীম, ওয়েবসাইট, অ্যাপস নির্মান, লেকচার ধারণ প্রভৃতি করছেন তাদেরকে অন্তত দিনে ২০-৩০ মিনিট সময় দিয়ে হেল্প করুন। এরকম পারষ্পরিক হেল্পই পারে প্রযুক্তিকে দ্বীনের কাজে ব্যবহার করতে। আল্লাহ আমাদের কবুল করুন।

মতামত দিন

কমেন্ট