ইসলামী বই : সহীহ ফাযায়িলে আমাল

আসসালামু আলাইকুম। আলহামদুলিল্লাহ, আমরা দেরীতে হলেও একটি অসাধারণ বই নিয়ে আসতে পেরেছি। যা আমাদের জন্য বেশ প্রয়োজনীয়।

মুসলিম হিসেবে আমাদের প্রবণতা রয়েছে ফাযীলাত বিষয়ক আমলগুলোর প্রতি গুরুত্ব দেয়ার। কিন্তু বেশী ফাযীলাত পাওয়ার নেশায় পড়ে আমাদের মাঝে অনেকেই যইফ  ও জাল হাদীসের উপর আমাল করে আমল বিনষ্ট করছি। এমনকি ফাযায়িল সম্পর্কিত বইগুলোতে শুধু জাল যইফ হাদীস নয় বরং শিরক ও বিদআতের যেমন আলোচনা এসেছে যা আমাদেরকে শিরক  ও বিদআতের দিকে নিয়ে যাচ্ছে। ফাযীলাত সম্পর্কিত হাদীসগুলোর মধ্যে এক-চতুর্থাংশ হাদীসগুলোই সমালোচিত। কিন্তু দু:খের বিষয় আমাদের আমল এই এক চতুর্থাংশ হাদীসগুলো নিয়ে কিন্তু বাকী তিন-চতুর্থাংশ হাদীস নিয়ে আমাদের মাথাব্যথা নেই। আবার কুরআনেও যে ফাযীলাত সম্পর্কিত আয়াতগুলো নিয়ে আলোচনা হচ্ছে না। এই বইটিতে প্রথমেই কুরআনের আলোকে ফাযীলাত সম্পর্কিত আয়াতগুলো আলোচিত হয়েছে। আবার আমলের ফাযীলাত সম্পর্কে আমরা অবগত হলেও আক্বীদার গুরুত্ব ও এর ফাযীলাত সম্পর্কিত যে কুরআনের আয়াত ও হাদীসগুলো এসেছে তা নিয়ে আমাদের আগ্রহ নেই। অথচ সব আমল কবূলের পূর্বশর্তই হলো আক্বীদা সঠিক হওয়া।

Sahih Fajayele Amal

বইটিতে কয়েকটি অংশ রয়েছে যা না উল্লেখ করা হলে আমরা বইটি নিয়ে বেশী উপকৃত হতে ব্যর্থ হবো।

বইটির বৈশিষ্ট্য হলো :

  • বইটিতে প্রথমেই কুরআনের আয়াত হতে ফাযায়িল বর্ণিত হয়েছ।
  • এরপর বইটিতে সহীহ হাদীসের আলোকে ফাযায়িল বর্ণিত হয়েছে।
  • বইটিতে বিভিন্ন বিষয়ের উপর ছোট ছোট গুরুত্বপূর্ণ আলোচনা রয়েছে। যেমন তাওহীদ,শিরক, বিদআত,সালাত সম্পর্কিত আলোচনা রয়েছে। যা অত্যন্ত আমাদের জন্য সহায়ক
  • বইটিতে হাদীসগুলো উল্লেখ করার পাশাপাশি হাদীসের ইবারত বর্ণনা করা হয়েছে।
  • শুধুমাত্র হাদীসগুলো উল্লেখ করা হয়নি সাথে সাথে হাদীসটির তাহক্বীক বর্ণনা করা হয়েছে।
  • শুধুমাত্র একজন মুহাদ্দিসের তাহক্বীক নয়, একাধিক মুহাদ্দিসের তাহক্কীক বর্ণনা করা হয়েছে।
  • একই বিষয়ের একাধিক হাদীসগুলো পাশাপাশি আনা হয়েছে।
  • ফাযায়িল সম্পর্কিত বানোয়াট বর্ণনার প্রতিবাদ করা হয়েছে।
  • বইটিতে “যা জানা জরুরী” সম্পর্কে একটি পরিচ্ছেদ রয়েছে। যা সবার প্রয়োজনীয় । হাদীসের বিভিন্ন পরিভাষা আলোচনা করা হয়েছে।
  • এরপর এরপর ফাযীলাত সম্পর্কিত যইফ ও মাওযু ( জাল ) হাদীসগুলো তাহক্বীকসহ বর্ণনা করা হয়েছে।
  • বইটির হাদীসগুলোর ক্রমিক নম্বর মিলানোর জন্য চতুর্থ প্রকাশের কথা নামক পরিচ্ছেদ পড়ার অনুরোধ করছি। নতুবা ক্রমিক নম্বর হাদীসগুলো পেতে সমস্যা হবে।

পরিশেষে, পাঠকদের জন্য জানানো যাচ্ছে যে, বইটি স্ক্যান করে আমরা প্রকাশ করেছি ্বইটির বহুল প্রচারের জন্য। বইটির প্রকাশক বা লেখকের ক্ষতি করা উদ্দেশ্য নিয়ে নয়। তাই আপনাদের প্রতি অনুরোধ করছি, বইটি শুধু পিসিতে রেখে দিবেন না। বরং বইটির অন্তত একটি কপি কিনে রাখুন। বইটি আত্মীয়স্বজনদের জন্য উপহার দিন।

আরেকটি বিষয় বর্তমানে ফাযায়িল সম্পর্কিত একটি বই সকল মাসজিদগুলো দখল করেছে। তাই আপনাদের প্রতি অনুরোধ ওই বইটির প্রতিবাদে এই বইটি মাসজিদে রাখুন। এই বইটিই হবে আপনার জন্য উত্তম দাওয়াত ও ইসলাহ। আর শুধু খারাপ বইয়ের প্রতিবাদ নয়, সেই সাথে ভালো বইয়ের প্রসারে এগিয়ে আসা আমাদের জন্য অত্যন্ত প্রয়োজন। আশা করি সবাই বইটি কিনে বইটির বহুল প্রচার করবেন।

বইটি পেতে সমস্যা হলে আমাদের জানান আমরা নিকটস্থ লাইব্রেরীর সন্ধান দিবো ইনশাআল্লাহ।

বইটির প্রকাশকের প্রতি যোগাযোগ:

আল্লামা আলবানী একাডেমী

মোবাইল: ০১১৯৯১৪৯৩৮০, ০১৬৮১২৭৬৭২৪

লেখকের সাথে যোগাযোগ: আহসানুল্লাহ বিন সানাউল্লাহ,মোবাইল:০১১৯৯১৪৯৩৮০

প্রাপ্তিস্থান:

হুসাইন আল মাদানী প্রকাশনী

৩৮,বংশাল নতুন রাস্তা, ঢাকা-১১০০

ফোন: ৭১১৪২৩৮,৯৫৬৩১৫৫

রাজশাহীতে:

ওয়াহীদিয়া ইসলামিয়া  লাইব্রেরী ( মাদ্রাসা মার্কেটের সামনে)

রাণীবাজার,রাজশাহী মোবাইল: ০১৯২২৫৮৯৬৪৫

দিনাজপুরে:

পৃথিবী বুক স্টল, রেলস্টেশনের সামনে, দিনাজপুর। মোবাইল: ০১৫৫৮৩৩৭৫৯২,০১৭১৮৭৮৩৪২৭,০১৫৫৮৩৩৭৫৯৮

ফোন: ০৫৩১-৬৪৮০৬

এছাড়াও আপনাদের কাছে যদি নিকটস্থ লাইব্রেরীর নাম জানা থাকে তবে আমাদের জানান। আমরা পোস্টে যোগ করে দিবো।

বইটির ডাউনলোড লিংক

ডাউনলোড

Mediafire Link    Google Drive Link    Copy.com Link

বিশেষ দ্রষ্টব্য : আমাদের সাইটটি নতুন ।  তাই আপনাদের কাছে অনুরোধ আমাদের বইগুলো শেয়ার করার সময় সরাসরি ডাউনলোড লিংক না দিয়ে আমাদের সাইটের লিংক দিন। এতে আমাদের সাইটের প্রচার বাড়বে যা আমাদের অনুপ্রেরণা দিবে। ভবিষ্যতে আরো ভালো পোস্ট দিতে পারবো ইনশাআল্লাহ ।

এ সম্পর্কিত আরও পোস্ট

৩০টি মন্তব্য

        1. মাদরাসা দারুল হাদীস সালাফিয়্যাহ,পাঁচরুখী মাদরাসা,আড়াইহাজার উপজেলা,নারায়ণগঞ্জ।
          এটি ঢাকা-সিলেট রোডে অবস্থিত। কাঁচপুর ব্রিজ হতে একটি চট্টগ্রাম আর একটি গেল সিলেট সেই রোডেই ।দেখি কালকে আপনাকে পরিচিত কারো মোবাইল দিতে পারি কিনা। এর চেয়ে সহজ হয় আপনি ঢাকা থেকে বইটি সংগ্রহ করুন। অথবা পোস্ট অফিস মারফত অরডার করুন।

  1. সালাম ,

    এই কিতাবটি পড়ার জন্য অধীর আগ্রহ নিয়ে আছি । বাংলা বাজার থেকে কিভাবে পাব যদি কোন ভাই জানেন তবে দয়া করে আমাকে জানান ।

    ধন্যবাদ ।।

  2. I wish your success. May Allah help your preaching Islam. I request you that always post authentic books from authentic libraries of Bangladesh, such as, Tawheed Publications, Ahle Hadith Library, Husain Al Madani Library, Hadith Foundation Library Rajshahi etc. Also please never publish books of the writer those are followers of Mazhab instead of Quran and Sahih Hadith.
    Zajakallahu Khairan,

  3. Dear Brother!
    Assalamualaikum. Jazakallah for your great service. May Allah grant you and give you ability to do more and more this type great job. Dear visitor, I requested to all for always visit this type of nice & useful site. (Like QuranerAlo.com, islamhouse.com, Jumerkhutba.com, hadeeth foundation, Islami foundation.com, islamweb.net.qa,)

    I was having this book when I was in abu dhabi. this is the best book for regular talim now a day for Tablig, Now I am in Qatar. I need this book more than 20 copies. how I can collect that. pls. advice me. if anybody coming from Dhaka to Doha. pls. give him what ever he can. I will pay bill.
    after his arrival of Doha he can call me 974 5012 4534 .

    Thanks
    Maruf Ahmmed

  4. আচ্ছালামু আলাইকুম ।আমার নাম নুরুল ইছলাম আমি ভারতের আসাম রাজ্যের নাগরিক । আমি আমাদের দেশের ভেজাল ফাজায়েলে আমালের বিরোধী এ কাজ করতে গিয়ে ইনশ্বা আল্লাহ অনেক সমস্যায় ভুগেছি এমন কি ইলিয়াছি তাবলিগীদের হাতে মারও খেয়েছি ,কিন্তু সত্যকে বুকে নিয়েই বেছে আছি মৃত্যুতে ভয় পাইনা ইনশ্বা আল্লাহ ।

    আমার এই ছহিহ ফাজায়েলে আমাল টি খুব আবশ্ব্যক কোথায় বা কেমন করে পাবো দয়া করে আমার ইমেইলে বিস্তারিতো জানাবেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button