ইসলামিক গল্প ইসলামী শিক্ষা

হে চক্ষুষ্মান ব্যক্তিরা শিক্ষা গ্রহণ কর (১ম পর্ব)

হে চক্ষুষ্মান ব্যক্তিরা শিক্ষা গ্রহণ কর
(কবরের আযাব ও সাওয়াব সংক্রান্ত কতিপয় শিক্ষামূলক ঘটনা)

প্রথম পর্বঃ

আসসালামু আলাইকুম। সম্মানিত আলেম ও লেখক শাইখ মুহাম্মাদ ইকবাল কীলানী (হাফেজাহুল্লাহ) তাঁর কবরের বর্ণনা বইয়ে অত্যন্ত শিক্ষণীয় এবং ঈমান বৃদ্ধি করার মত অসাধারণ কিছু  ঘটনা বর্ণনা করেছেন যা আপনাদের জন্য ধারাবাহিকভাবে তুলে ধরব, ইন শা আল্লাহ্।
কবরের আযাব সাওয়াব সংক্রান্ত ভুরি ভুরি খবর সংবাদপত্রের পাতায় ছাপা হয়, বা লোক মুখে শোনা যায়। এ ধরণের ঘটনাবলী বিশ্বাস বা অবিশ্বাস করা যেহেতু কষ্টকর হয়ে যায়, তাই তা লেখার ব্যাপারেও আমি চিন্তা করেছিলাম, এমনি মুহূর্তে সহীহ বুখারীতে আনাস বিন মালিক রাঃ থেকে বর্ণিত একটি ঘটনা আমার চোখে পড়ল, যার মাধ্যমে আমার দৃঢ় বিশ্বাস হল যে, স্বাভাবিকতা বহির্ভূত কোন ঘটনা মোটামুটি অসম্ভব, হয়ত বা মানুষের প্রতি অনুগ্রহকারী মহান সত্ত্বা এ ধরণের ঘটনাবলীর মাধ্যমে সুস্থ আত্মার অধিকারীদের জন্য শিক্ষার ব্যবস্থা করতে চান। নিম্নলিখিত ঘটনাবলী এ উদ্দেশ্যকে সামনে রেখে পেশ করা যাচ্ছে, হয়তবা তা পাঠে সৌভাগ্যবানরা এ থেকে শিক্ষা গ্রহণ করবে। তবে এ সমস্ত ঘটনাবলীর শুদ্ধতা বা অশুদ্ধতা নির্ভর করবে ঐ সমস্ত পত্র-পত্রিকা বা বর্ণনাকারীদের উপর যার রেফারেন্স সাথে দেওয়া হয়েছে।

১- নবী যুগের ঘটনাবলীঃ
আব্বাস রাঃ থেকে বর্ণিত, এক খৃষ্টান মুসলমান হয়ে সূরা বাক্বারা ও সূরা আলে ইমরান মুখস্ত করেছে, সে ওহীর লেখকও ছিল( যাদের উপর কুরআন লেখার দায়িত্ব ছিল) পরিশেষে সে মুরতাদ হয়ে গেল, আর বলতে লাগল যে,মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) তো কিছুই জানে না, আমি আমি তাকে যা কিছু লিখে দিয়েছে সে তাই বলে। যখন তাঁর মৃত্যু হল তখন খৃষ্টানরা তাকে দাফন করল, সকালে এসে লোকেরা দেখল যে সে কবরের বাহিরে পড়ে আছে। খৃষ্টানরা বললঃ এটা মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এবং তাঁর সাথীদের কাজ। কেননা সে তাদের দ্বীন ত্যাগ করে এসেছিল, তাই তাঁরা তাঁর কবর খুঁড়ে তাঁর লাশ বের করে রেখেছে। পরের দিন খৃষ্টানরা নতুন করে, আরো গভীরভাবে কবর খুঁড়ে তাকে দাফন করল, কিন্তু সকালে এসে লোকেরা দেখল যে, তাঁর লাশ আবারো কবরের বাহিরে পড়ে আছে। খৃষ্টানরা আবারো বললঃ এটা মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এবং তাঁর সাথীদের কাজ। কেননা সে তাদের দ্বীন ত্যাগ করে এসেছিল, তাই তাঁরা তাঁর কবর খুঁড়ে তাঁর লাশ বের করে রেখেছে। পরের দিন খৃষ্টানরা নতুন করে, আরো বেশী গভীর করে কবর খুঁড়ে তাকে দাফন করল, কিন্তু সকালে এসে লোকেরা দেখল যে, তাঁর লাশ আবারো কবরের বাহিরে পড়ে আছে। তখন খৃষ্টানদের দৃঢ় বিশ্বাস হল যে এটা মুসলমানদের কাজ নয়, এরপর তাঁরা ঐ লাশকে ঐ ভাবে ফেলে রাখল।

সূত্রঃ বুখারী কিতাবুল মানাপকেব, বাবু আলামাতিন্নাবুয়্যা ফীল ইসলাম।

মতামত দিন