ইসলামিক গল্প

দ্রুত ইসলামের প্রসার ঘটছে মেক্সিকোতে!

.
দুই দশক আগেও মেক্সিকোতে আগত কোনো মুসলিম পর্যটককে নামাজের স্থান বা মসজিদ খুঁজে পেতে বেশ বেগ পোহাতে হতো। এখন এই পরিস্থিতি অবিশ্বাস্য দ্রুতগতিতে পরিবর্তন ঘটছে। বর্তমানে শত শত মুসলমানেরা একসঙ্গে নগরীর অভিজাত আনজুরস শহরতলীর তিন তলা বিশিষ্ট মুসলিম কমিউনিটি এডুকেশনাল সেন্টারে নামাজ আদায় করেন।
.
দুই দশক আগেও মেক্সিকোতে আগত কোনো মুসলিম পর্যটককে নামাজের স্থান বা মসজিদ খুঁজে পেতে বেশ বেগ পোহাতে হতো। এখন এই পরিস্থিতি অবিশ্বাস্য দ্রুতগতিতে পরিবর্তন ঘটছে। বর্তমানে শত শত মুসলমানেরা একসঙ্গে নগরীর অভিজাত আনজুরস শহরতলীর তিন তলা বিশিষ্ট মুসলিম কমিউনিটি এডুকেশনাল সেন্টারে নামাজ আদায় করেন। বিদেশি ছাড়াও অনেক মেক্সিকান মুসলমানও তাদের সঙ্গে নামাজে শরিক হয়।


.
অনেক মেক্সিকান ইসলাম গ্রহণ করে নবজীবনের সন্ধান পেয়েছে। ইসলামে নবদীক্ষিত বিমানের পাইলট আলেকজান্ডার হুটনস বলেন, ইসলাম সম্পর্কে জানতে আমি ইন্টারনেট ব্যবহার করি এবং বই পড়ি। মেক্সিকোতে ইসলাম অনেক দূর এগিয়ে গেছে। এভাবে যারা ইসলাম সম্পর্কে জানতে চায় তারা ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ করে এবং খুব সহজেই বিস্তারিত জানতে পারে। ফলে তাদের পক্ষে ইসলাম সম্পর্কে জানা খুব সহজ হয়ে গেছে। এ কারণে অনেকেই এখন ইসলাম গ্রহণ করছে।
.
গত কয়েক বছরে মেক্সিকোতে ইসলাম দ্রুত বিস্তার লাভ করলেও দেশটিতে ইসলামের আগমন কিন্তু স্পেনীয়দের উপনিবেশ স্থাপনের সময় থেকে। মেক্সিকোর অনেক মুসলিম অভিবাসীর ছেলেমেয়েরা তাদের ধর্ম হারিয়ে ফেলেছে। তা সত্ত্বেও মেক্সিকানরা ধর্মান্তরিত হওয়ায় মুসলমানের সংখ্যা বেড়েই চলছে। তবে অভিবাসী মুসলিম ও মেক্সিকানদের মধ্যে সাংস্কৃতিক দিক থেকে ভিন্নতা রয়েছে। অভিবাসী মুসলমানরা তাদের ধর্মকে গুরুত্ব সহকারে নিয়েছে আর ধর্মান্তরিত মেক্সিকানরা ইসলাম সম্পর্কে জানার ব্যাপারে আগ্রহী। সাধারণভাবে বলতে হয়, কিশোর এবং ২০-এর কোঠায় যাদের বয়স তারা বিকল্প চিন্তা করে থাকে।
.
মেক্সিকোতে মুসলমানদের সংখ্যা সম্পর্কে বিভিন্ন ধরনের হিসাব পাওয়া যায়। মেক্সিকো সরকারের হিসাবে দেশটিতে মুসলমানের সংখ্যা হচ্ছে তিন হাজার ৭০০। অন্যদিকে ওয়াশিংটনভিত্তিক পিউ ফোরাম অন রিলিজিয়ান অ্যান্ড পাবলিক লাইফ-এর হিসাবে মুসলমানের সংখ্যা প্রায় এক লাখ ১০ হাজার। সংখ্যার ব্যাপারটা বাদ রেখেও বলা যায়, এব্যাপারে মুসলমানদের মধ্যে সামান্যই সংশয় রয়েছে যে, তারা ইতিমধ্যে বেশ সবল একটি সম্প্রদায়ে পরিণত হয়েছে।


.সূত্র


‪#‎দেশে_দেশে_ইসলাম‬
‪#‎দেশে_দেশে_ইসলাম_ও_মুসলিম‬

মতামত দিন