ইসলামের ইতিহাস

প্রতি বছর অন্তত পাঁচ হাজার বৃটিশ নাগরিক ইসলাম গ্রহণ করছেন!

প্রতি বছর অন্তত পাঁচ হাজার ২০০ বৃটিশ নাগরিক ইসলাম গ্রহণ করছেন। বিগত বছরগুলোতে বৃটেনের প্রায় এক লাখ নাগরিক ইসলামকে আলিঙ্গন করেছেন। আমেরিকায় এই সংখ্যা কয়েক লাখ।
.
প্রতি বছর অন্তত পাঁচ হাজার ২০০ বৃটিশ নাগরিক ইসলাম গ্রহণ করছেন। বিগত বছরগুলোতে বৃটেনের প্রায় এক লাখ নাগরিক ইসলামকে আলিঙ্গন করেছেন। আমেরিকায় এই সংখ্যা কয়েক লাখ। এখন প্রশ্ন হলো, পশ্চিমারা কেন ইসলামে ধর্মান্তরিত হচ্ছেন? কেনিয়ার নাইরোবির ওয়েস্টগেট হামলায় ইসলামে ধর্মান্তরিত বৃটিশ নাগরিক সামান্থা লিউথওয়েটের সংশ্লিষ্টতার বিষয়ে সন্দেহ দিনকে দিন বাড়ছেই। এছাড়া ইন্টারপোল এবং কেনিয়ার পুলিশ এরই মধ্যে ভিন্ন আরেকটি বোমা হামলার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে।
.
মিস লিউথওয়েটে এক বৃটিশ সেনা কর্মকর্তার মেয়ে। যিনি বড় হয়েছেন কয়েকটি ইংলিশ হোম কাউন্টিতে এবং কৈশোরেই ইসলামে ধর্মান্তরিত হয়েছেন। তিনি যাকে বিয়ে করেছিলেন, তিনিও একজন ধর্মান্তরিত মুসলমান। আর এ প্রশ্নের উত্তর খুঁজতে গিয়েই বেরিয়ে এসেছে নানা তথ্য। দেখা গেছে, যারা ইসলামে ধর্মান্তরিত হচ্ছেন, তাদের সবাই মুসলিমদের সঙ্গে অন্তত বেশ কয়েক বছর ধরে যোগাযোগ রক্ষা করেছেন। মুসলিমদের জীবনাচরণ সম্পর্কে অন্তরঙ্গভাবে মিশে জানেন। এরপরই তারা ইসলাম গ্রহণ করেছেন।
.
আর বৃটেনে ইসলামে ধর্মান্তরিত জনসংখ্যার দুই-তৃতীয়াংশই নারী। নারীদের বেশিরভাগই একজন মুসলিম ছেলেকে বিয়ে করতে চান বলে নিজের ধর্ম ত্যাগ করে ইসলামে আসেন। এর বাইরে যারা ধর্মান্তরিত হচ্ছেন, তাদের ভাষায়: বৃটিশ সমাজের পাপাচারে তারা অতিষ্ঠ হয়ে উঠেছেন। অনেকে আবার ইসলামে ধর্মান্তরিত হওয়ার কারণ হিসেবে সামাজিক সহানুভূতি (কমিউনিটি সেন্স) সন্ধানের কথা বলেছেন। অনেকে আবার বলেন, ইসলামের শৃঙ্খলা এবং কাঠামোর পাশাপাশি অন্য মুসলিমদের কাছ থেকে তারা যে সহায়তা পান তা তাদের বন্দী জীবনযাপনের সঙ্গে মানিয়ে নিতে সাহায্য করে।
.
২০০০ সালে প্রেসিডেন্ট বিল ক্লিনটন উল্লেখ করেন, যুক্তরাষ্ট্রে প্রায় ৬০ লাখ মুসলিম রয়েছে। পিউয়ের ধারণা, সেখানকার মুসলিমদের এক-চতুর্থাংশেরও কম ধর্মান্তরিত মুসলিম। লিভারপুল বিশ্ববিদ্যালয়ের ইসলামে ধর্মান্তকরণ বিষয়ে বিশেষজ্ঞ লিওন মুসভি বলেন, ধর্মান্তরিতদের প্রধান সমস্যা হলো সামাজিক সহায়তার অভাব। অনেক ধর্মান্তরিতই তাদের পরিবার থেকে বিতাড়িত হন। তারা এমনকি মূলধারার মসজিদগুলোতেও গৃহীত হন না। এভাবে পশ্চিমা দেশগুলোতে ধর্মান্তকরণ প্রক্রিয়ার মধ্য দিয়ে একটি বিদেশি ধর্ম থেকে ইসলাম ক্রমাগত স্বদেশজাত ধর্মে পরিণত হচ্ছে।
.
‪#‎দেশে_দেশে_ইসলাম‬
‪#‎দেশে_দেশে_ইসলাম_ও_মুসলিম‬

মতামত দিন

কমেন্ট