ইসলামিক বই ডাউনলোড নারী

বোরকা ওড়না সাজসজ্জা

يَا أَيُّهَا النَّبِيُّ قُل لِّأَزْوَاجِكَ وَبَنَاتِكَ وَنِسَاءِ الْمُؤْمِنِينَ يُدْنِينَ عَلَيْهِنَّ مِن جَلَابِيبِهِنَّ ۚ ذَٰلِكَ أَدْنَىٰ أَن يُعْرَفْنَ فَلَا يُؤْذَيْنَ ۗ وَكَانَ اللَّهُ غَفُورًا رَّحِيمًا

হে নবী আপনার স্ত্রী, কন্যা ও ঈমানদার মহিলাদের বলে দিন তারা যেন নিজেদের উপর তাদের চাদরের আঁচল (জিলবাব) ঝুলিয়ে দেয়। এটি অতি উত্তম ব্যবস্থা। যেন তাদের চিনতে পারা যায় এবং অযথা উত্যক্ত করা না হয়। আল্লাহ ক্ষমাশীল, দয়াবান। (আহযাব-৫৯)

কুরআনে বর্ণিত জিলবাবকে বোরকা হিসাবে ধরে নেয়া হয়। মাথা, মুখ সহ সমস্ত শরীর ঢেকে রাখার জন্য তৈরী পোশাককে বোরকা বলা হয়। মূলত বোরকা অর্থ মাথা, মুখ ও শরীর ঢাকার পোশাক। কুরআনে এ অর্থে জিলবাব শব্দ ব্যবহার করা হয়েছে যার অর্থ বড় চাদরতারা যেন নিজেদের উপর নিজেদের চাদরের আঁচল কুলে দেয়। অর্থাৎ মেয়েরা গায়ে দেয়া চাদরের একটা অংশ দিয়ে নিজেদের চেহারার উপর দেয় (যাকে ঘোমটা বলে)।

ইবনু সিরীন (রহ) হযরত উবায়দাহ সালমানীকে জিজ্ঞেস করেছিলেন, জিলবাব কি? তিনি জবাবে মুখে কিছু না বলে গায়ের চাদর তুলে নিয়ে এমন ভাবে পড়লেন সমস্ত মাথা, কপাল ও চেহারা ঢেকে গেল কেবল মাত্র একটি চোখ খোলা থাকলো। ইবনে আব্বাস এইরূপ তাফসীরই করেছেন।

Borka Orna Sajsojja

ইমাম ইবনে জরীর তাবারী (রহ) বলেন, ভদ্র মহিলারা নিজেদের পোশাক দাসীদের মত পরে ঘর থেকে যেন বের না হয়। এবং তাদের মুখমন্ডল ও মাথার চুল খোলা না থাকে। তারা যেন তাদের চাদরের আঁচল চেহারায় ঝুলে রাখে যাতে ফাসেক লোকেরা তাদের চেহারা দেখার সুযোগ না পায়।

ইসলামী পর্দার অন্যতম উপায় বোরকা, ওড়না সম্পর্কে সংক্ষিপ্ত অথচ সুন্দর বই। এছাড়া বইটিতে নারীদের সাজসজ্জা সম্পর্কেও আলোচনা রয়েছে।

বইটির লেখক মাওলানা মোফাজ্জল হক। প্রকাশনায় খন্দকার প্রকাশনী।

বইটির ডাউনলোড লিংক

Mediafire             Google Drive       WordPress Server (for mobile)

মতামত দিন