ইসলামিক বই কুরআন ডাউনলোড

একজন মুসলিমের কতটুকু আল-কুরআন হিফজ করা দরকার?

আল-কুরআন আল্লাহর বাণী । আল্লাহ হলেন আসমান, জমিন ও সমগ্র সৃষ্টি জীবের স্রষ্টা। আপনার ও আমার জীবনের মালিক ও রিফিক দাতা । আমাদের মৃত্যুদাতা ও হিসাব গ্রহণকারী। সকল মানুষকে তার নিকটেই ফিরে যেতে হবে । এই মহাশক্তিধর মহান রাববুল আলামীন বিশ্ব মানবতার হিদায়েতের জন্য মহাগ্রন্থ আল-কুরআন অবতীর্ণ করেছেন। আল্লাহ বলেন, রমাদ্বান মাস- যার মধ্যে কুরআন নাযিল করা হয়েছে লোকদের পথ প্রদর্শক এবং হিদায়াতের সুস্পষ্ট বর্ণনারূপে এবং সত্য-মিথ্যার পার্থক্যকারীরূপে ।

তাই আল্লাহর আসমানের নীচে ও জমিনের উপর যে মানুষ বসবাস করে তার জীবনের মৌলিক প্রধান কাজ হলো এ গ্রন্থটি পড়া, বুঝা ও মুখস্থ করা । আল-কুরআনের প্রথম আদেশও হলো পড়া ।

আল্লাহ বলেন, “পড় তোমার রবের নামে যিনি সৃষ্টি করেছেন।” দুনিয়া ও আখেরাতের জীবন সুখময় করে গড়ে তুলতে হলে আল- কুরআন পড়তে হবে। সে মোতাবেক আমল করতে হবে। আল-কুরআন শিক্ষার জন্য আল্লাহ অতীব গুরুত্বের সাথে বলেছেন, “তারা কি আল কুরআন সম্পর্কে গভীরভাবে চিন্তা ও গবেষণা করে না ? নাকি তাদের অন্তরে তালা মেরে দেয়া হয়েছে।”

Quran Hifz

রাসূল (সা.) বলেছেন, “তোমাদের মধ্যে সর্বোত্তম ঐ ব্যক্তি যে আল-কুরআন শিক্ষা করে এবং অপরকে শিক্ষা দেয়” ” তাই প্রতিটি মানুষকে আল-কুরআন শিক্ষা করা ফরয।

চারটি পর্বে এ বইটিতে এ বিষয়ে বিস্তারিত আলোচিত হয়েছে।

পর্বগুলো হলো :

  • হিফজুল কুরআন বা আল-কুরআন মুখস্থ করা।
  • বিভিন্ন সালাতে রাসূলের কিরআত।
  • ঘুমের পূর্বে রাসূলের আল-কুরআন পাঠ ।
  • একজন মুসলিমের কতটুকু আল-কুরআন মুখস্থ করা দরকার

এক নজরে বইটি :

একজন মুসলিমের কতটুকু আল-কুরআন হিফজ করা দরকার?

রচনায়: মো. আবু তাহের

প্রকাশনায় : এডুকেশন সেন্টার সিলেট

পৃষ্ঠা : ৪২

সাইজ : ২.৩ মেগাবাইট

ডাউনলোড

Mediafire        Google Drive    WordPress Server (for mobile)

মতামত দিন