আখলাক ডাউনলোড হাদিস-ডাউনলোড

আল-আদাবুল মুফরাদ (ইন্টারেকটিভ লিংকসহ)

ইসলামী শরীআতের উত্স হিসেবে আল-কুরআনের পরেই হাদীসের স্থান। আল-হাদীস যেমন একটিদেকে আল-কুরআনের ব্যাখ্যা অন্যদিকে রাসূল (সা)-এর জীবনের বাস্তবচিত্র।

ইমাম বুখারীর সংকলিত সহীহুর বুখারীর পরে যে গ্রন্থটি সবচেয়ে বহুল প্রচলিত তা হলো আল-আদাবুল মুফরাদ । এটি মূলত শিষ্টাচার সংক্রান্ত হাদীসের সংকলন। ইসলামী সমাজে ‘মু’আমিলা’ তথা পারষ্পরিক সম্পর্কের উপর অত্যন্ত গুরুত্ব আরোপ করা হয়েছে ইসলামের প্রথম যুগে ইসলামের ব্যাপক প্রচার ও প্রসারের মূলে মুসলিমদের এই গ্রন্থটিই কার্যকর ভূমিকা পালন করেছেন। আল-কুরআনে ইরশাদ হয়েছে :

 يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا لِمَ تَقُولُونَ مَا لَا تَفْعَلُونَ [٦١:٢] كَبُرَ مَقْتًا عِندَ اللَّهِ أَن تَقُولُوا مَا لَا تَفْعَلُونَ [٦١:٣] 

“হে মু’মিনগণ! তোমরা যা কর না তা তোমরা কেন বল ? তোমরা যা কর না তোমাদের তা বলা আল্লাহর দৃষ্টিতে অতিশয় অসন্তোষজনক”। (সুরা সাফ্‌ফ : ২-৩)।

ইসলামের দৃষ্টিতে আচার-আচরণ, ব্যবহার, নৈতিকতা ইত্যাদি অত্যধিক গুরুত্বপূর্ণ। দাওয়াতী কাজে সফলতার অনেক অংশ এইগুলোর উপর নির্ভর করে। তাই ইসলামের এ বিষয়ের উপর শিক্ষা অর্জন করার প্রয়োজনীয়তা অনেক। তাছাড়া, মানবসম্প্রদায়কে অন্যান্য প্রাণীজগত থেকে স্বতন্ত্র করার পেছনেও যে কয়টি কারর্যকারণ রয়েছে তার মধ্যে শিষ্টাচার অন্যতম। মানব সভ্যতার বিকাশেও শিষ্টাচারের ভূমিকা অনন্য।

Adabul Mufrad Bangla

আল-আদাবুল মুফরাদ বা অনন্য শিষ্টাচার গ্রন্থের কিছু বৈশিষ্ট্য:

  1. এটি ইমাম বুখারীর রচিত গ্রন্থ
  2. এটিতে শিষ্টাচার বিষয়ক হাদীসগুলি সংকলিত হয়েছে।
  3. হাদীস উল্লেখের পাশাপাশি বিষয় সম্পর্কে পরিষ্কার ধারণা দেয়ার জন্য অনুচ্ছেদ বর্ণিত হয়েছে।
  4. বইটিতে অগ্রাধিকার ভিত্তিতে হাদীসগুলো সন্বিবেশিত। যেমন মাতাপিতার প্রতি দায়িত্বের হাদীসগুলো সবার আগে এরপর প্রতিবেশী এরপর অন্যান্য।
  5. এটিতে ৬৪৫টি শিরোনাম রয়েছে যাতে ১৩৩৯টি হাদীস বিদ্যমান
  6. আদব ও নৈতিকতা সংক্রান্ত হাদীসের এতো বড় সমাহার আর দ্বিতীয়টি নেই।
  7. অনেক বিষয় পরিষ্কার করার জন্য অনুবাদক কর্তৃক কিছু টীকা সংযোজিত।
  8. বইটিতে ইন্টারেকটিভ লিংক যুক্ত করা হয়েছে। মূল বইটি স্ক্যান করেছেন ইসলামী বই ওয়ার্ডপ্রেস ডট কম। আল্লাহ তাদের কবুল করুন।

 আদাবুল মুফরাদ ডাউনলোড লিংক

Mediafire Link

মতামত দিন