ইসলামিক গল্প

মৃত্যুর দৃশ্য ( ইসলামী গল্প )

মৃত্যুর দৃশ্য

– অনুলিখন : মোহাম্মাদ আলিমুদ্দীন

আব্দুল্লাহ বিন আব্বাস (রা) বলেনঃ আমর বিন আস (রা) এর মৃত্যুর সময় আমি তার পার্শ্বে ছিলাম। ইতোমধ্যে তাঁর ছেলে আব্দুল্লাহ বিন আমর সেখানে আসল, আমর বিন স্বীয় সন্তানকে বললেনঃ আব্দুল্লাহ ! ঐ সিন্দুকটি নিয়ে যাও।

আব্দুল্লাহ (রা) বললঃ আমার ঐ সিন্দুকের প্রয়োজন নেই।

আমর বিন আস (রা) বললেনঃ এই সিন্দুকটি ধন-সম্পদে পরিপূর্ণ ।

আব্দুল্লাহ (রা) বললঃ আমার এ সিন্দুকের দরকার নেই।

আমর বিন আস (রা) বললেনঃ

আফসোস ! এই সিন্দুকটি যদি বিষ্ঠা দিয়ে পরিপূর্ণ হত।

 

আব্দুল্ললাহ বিন আব্বাস (রা)  বলেনঃ আমি বললামঃ হে আব্দুল্লাহ! আপনি বলতেন যে, আমার মন চায় যে, আমি কোন জ্ঞানী ব্যক্তির সময় তাকে দেখব এবং জিজ্ঞেস করব যে, মৃত্যুর যন্ত্রণা তুমি কেমন অনুভব করছ? এখন আপনি আমাদেরকে বলেন যে, মৃত্যু যন্ত্রণা আপনি কেমন অনুভব করছেন??

আমর বিন আস (রা) বলেনঃ

আমার মনে হচ্ছে, আমি কোন সুইয়ের ছিদ্র দিয়ে শ্বাস নিচ্ছি। এরপর বলেনঃ

হে আল্লাহ ! আমার কাছ থেকে যা খুশি তা নিয়ে নাও এবং আমার প্রতি খুশি থাক। এরপর স্বীয় উভয় হাত তুলে বললেনঃ

 

হে আল্লাহ ! তুমি নির্দেশ দিয়েছ ; কিন্তু আমরা তা অমান্য করেছি, তুমি নাফরমানী থেকে নিষেধ করেছ ; কিন্তু আমরা নাফরমানী করেছি, তুমি ব্যতীত কোন মুক্তিদাতা নেই যে, আমি তার সামনে ওজর পেশ করব। আর কোন শক্তিধর আছে যার নিকট সাহায্য  চাইব। আল্লাহ ব্যতীত কোন সত্য মা’বূদ নেই। (তাই তোমার নিকট হাত বাড়াচ্ছি, তুমি আমাকে ক্ষমা কর)

একথা তিনি তিনবার বললেনঃ এরপর তিনি শেষ নিশ্বাস ত্যাগ করলেন।

 

আমর বিন আস (রা)-এর মৃত্যুর দৃশ্য বর্ণনা করতে গিয়ে আল্লামা জাহাবী ত্বাবাকাত ইবনে সা’দ (৪/২৬০পৃষ্ঠায়) বলেনঃ  আমর বিন আস (রা) বলতেনঃ

 

আশ্চর্য কথা যে, মৃত্যুর মুহূর্তে মানুষের জ্ঞান থাকা সত্ত্বেও কেউ মৃত্যুর দৃশ্য বর্ণনা করে না। কিন্তু আমর বিন আস (রা) যখন মৃত্যুর শয্যায় শায়িত তখন তার সন্তান যখন তাকে মৃত্যুর দৃশ্যের কথা জিজ্ঞেস করল রখন তিনি বললেনঃ

হে বৎস ! মৃত্যুর দৃশ্য বর্ণনা করা সম্ভব নয়। এরপরেও আমি তোমার নিকট বর্ণনা করব যে, মনে হচ্ছে যেন রাযওয়া পাহাড় (রাযওয়া মদীনার বাহিরে ইয়াম্বু থেকে একদিনের রাস্তা) আমার কাঁধে ঝুলে আছে, আর আমার পেটে কাটা বিদ্ধ করা হচ্ছে। আর মনে হচ্ছে যে, আমার শ্বাস সুইয়ের ছিদ্র দিয়ে বের হচ্ছে ।

 

 

১. সিয়ারু আলামুন  নুবালা-(৩/৭৫)

 

সূত্র: যে গল্পে প্রেরণা যোগায় সিরিজ, পিস পাবলিকেশন্স- ঢাকা ।

 

বিশেষ দ্রষ্টব্য : যদি আপনি নিজেও মোটামুটি টাইপ করতে পারেন। তবে আমাদের সাথে যোগাযোগ করুন। আপনিও ছোট ছোট এরুপ লেখা টাইপ করে দিয়ে দাওয়াতের কাজে অংশগ্রহণ করতে পারেন। আমাদের সাথে ফেসবুকে বা pureislam4u@gmail.com এ যোগাযোগ করতে পারেন।

 

মতামত দিন