সুন্নাহ হাদীস

ইমাম নববীর ৪০ হাদীস ( হাদীস নং- ২৮)

হাদীস-২৮

শিরোনামঃ সুন্নাতের অনুসরন।

الحديث الثامن والعشرون

“أوصيكم بتقوى الله وحسن الخلق”

عَنْ أَبِي نَجِيحٍ الْعِرْبَاضِ بْنِ سَارِيَةَ رَضِيَ اللهُ عَنْهُ قَالَ: “وَعَظَنَا رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّم مَوْعِظَةً وَجِلَتْ مِنْهَا الْقُلُوبُ، وَذَرَفَتْ مِنْهَا الْعُيُونُ، فَقُلْنَا: يَا رَسُولَ اللَّهِ! كَأَنَّهَا مَوْعِظَةُ مُوَدِّعٍ فَأَوْصِنَا، قَالَ: أُوصِيكُمْ بِتَقْوَى اللَّهِ، وَالسَّمْعِ وَالطَّاعَةِ وَإِنْ تَأَمَّرَ عَلَيْكُمْ عَبْدٌ، فَإِنَّهُ مَنْ يَعِشْ مِنْكُمْ فَسَيَرَى اخْتِلَافًا كَثِيرًا، فَعَلَيْكُمْ بِسُنَّتِي وَسُنَّةِ الْخُلَفَاءِ الرَّاشِدِينَ الْمَهْدِيينَ، عَضُّوا عَلَيْهَا بِالنَّوَاجِذِ، وَإِيَّاكُمْ وَمُحْدَثَاتِ الْأُمُورِ؛ فَإِنَّ كُلَّ بِدْعَةٍ ضَلَالَةٌ”.

رَوَاهُ أَبُو دَاوُدَ [رقم:4607]، وَاَلتِّرْمِذِيُّ [رقم:266] وَقَالَ: حَدِيثٌ حَسَنٌ صَحِيحٌ.

অনুবাদ:

আবু নাজীহ আল ইবরাজ বিন সারিয়াহ (রা:) হতে বর্ণিত, তিনি বলেন : রাসূল (সা:) এক বক্তৃতায় আমাদের উপদেশ দান করেন যাতে আমাদের অন্তর ভীত হয়ে পড়ে ও আমাদের চোখ অশ্রুসিক্ত হয়ে যায়। আমরা নিবেদন করি : ইয়া রাসূলাল্লাহ! মনে হচ্ছে ইহা বিদায়কালীন উপদেশ , অতএব আপনি আমাদের অসীয়ত করুন।

তিনি বলেন : আমি তোমাদের আল্লাহভীতির (তাক্বওয়ার) অসীয়ত করছি আর মনোযোগ সহকারে আমীরের বাণী শ্রবণ ও তাঁর আনুগত্যের অসীয়ত করছি , যদি কোন গোলামও তোমাদের আমীর হয় তবুও।

তোমাদের মধ্যে যারা বেঁচে থাকবে, তারা ব্যাপক মতানৈক্য প্রত্যক্ষ করবে। সুতরাং তোমরা আমার সুন্নাত ও হিদায়াতপ্রাপ্ত খুলাফায়ে রাশেদীনের পদ্ধতি মেনে চল, তা মাড়ির দাঁত দিয়ে ( অর্থাৎ খুব শক্ত ভাবে) ধরে থাক আর অভিনব বিষয় থেকে সাবধান থাক, কারণ প্রত্যেক বিষয় হচ্ছে বিদ’আত , প্রত্যেক বিদ’আত হচ্ছে ভ্রষ্টতা বা গোমরাহী এবং প্রত্যেক গোমরাহীর পরিণাম হচ্ছে জাহান্নাম।

আবু দাউদ ও তিরমিযী হাদীসটি বর্ণনা করেছেন এবং বলেছেন এটা হাসান সহীহ।

 

হাদীসের শিক্ষাঃ

  1. সাহাবীদের উদ্দেশ্যে  মহানবী (সা:) এর গুরুত্বপুর্ন ভাষন ও এতে সাহাবীদের ক্রন্দন ও ভীতিপ্রদ অবস্থার সৃষ্টি।
  2. আমীরের নির্দেশ শ্রবণ ও তার আনুগত্য ও তাকওয়া অবলম্বনে সাহাবীদের উদ্দেশ্যে মহানবী (সা:) এর আন্তরিক অসীয়ত। উপরিউক্ত অসীয়ত পালনেই দুনিয়া ও আখেরাতে সফলতা নিহিত।
  3. সুন্নাতের অনুসরন অপরিহার্য, খুলাফায়ে রাশেদার সুন্নাত ও নবী (সা:) এর সুন্নাতের অর্ন্তভূক্ত। ভ্রষ্টতা ও নিন্দিত বিদ’আত থেকে দুরে থাকা আবশ্যক।

মতামত দিন