হাদীস

ইমাম নববীর ৪০ হাদীস ( হাদীস নং- ২৪)

হাদীস-২৪

শিরোনামঃ আল্লাহ তাআলার মর্যাদা।

عَنْ أَبِي ذَرٍّ الْغِفَارِيِّ رَضِيَ اللهُ عَنْهُ عَنْ النَّبِيِّ صلى الله عليه و سلم فِيمَا يَرْوِيهِ عَنْ رَبِّهِ تَبَارَكَ وَتَعَالَى، أَنَّهُ قَالَ: “يَا عِبَادِي: إنِّي حَرَّمْت الظُّلْمَ عَلَى نَفْسِي، وَجَعَلْته بَيْنَكُمْ مُحَرَّمًا؛ فَلَا تَظَالَمُوا. يَا عِبَادِي! كُلُّكُمْ ضَالٌّ إلَّا مَنْ هَدَيْته، فَاسْتَهْدُونِي أَهْدِكُمْ. يَا عِبَادِي! كُلُّكُمْ جَائِعٌ إلَّا مَنْ أَطْعَمْته، فَاسْتَطْعِمُونِي أُطْعِمْكُمْ. يَا عِبَادِي! كُلُّكُمْ عَارٍ إلَّا مَنْ كَسَوْته، فَاسْتَكْسُونِي أَكْسُكُمْ. يَا عِبَادِي! إنَّكُمْ تُخْطِئُونَ بِاللَّيْلِ وَالنَّهَارِ، وَأَنَا أَغْفِرُ الذُّنُوبَ جَمِيعًا؛ فَاسْتَغْفِرُونِي أَغْفِرْ لَكُمْ. يَا عِبَادِي! إنَّكُمْ لَنْ تَبْلُغُوا ضُرِّي فَتَضُرُّونِي، وَلَنْ تَبْلُغُوا نَفْعِي فَتَنْفَعُونِي. يَا عِبَادِي! لَوْ أَنَّ أَوَّلَكُمْ وَآخِرَكُمْ وَإِنْسَكُمْ وَجِنَّكُمْ كَانُوا عَلَى أَتْقَى قَلْبِ رَجُلٍ وَاحِدٍ مِنْكُمْ، مَا زَادَ ذَلِكَ فِي مُلْكِي شَيْئًا. يَا عِبَادِي! لَوْ أَنَّ أَوَّلَكُمْ وَآخِرَكُمْ وَإِنْسَكُمْ وَجِنَّكُمْ كَانُوا عَلَى أَفْجَرِ قَلْبِ رَجُلٍ وَاحِدٍ مِنْكُمْ، مَا نَقَصَ ذَلِكَ مِنْ مُلْكِي شَيْئًا. يَا عِبَادِي! لَوْ أَنَّ أَوَّلَكُمْ وَآخِرَكُمْ وَإِنْسَكُمْ وَجِنَّكُمْ قَامُوا فِي صَعِيدٍ وَاحِدٍ، فَسَأَلُونِي، فَأَعْطَيْت كُلَّ وَاحِدٍ مَسْأَلَته، مَا نَقَصَ ذَلِكَ مِمَّا عِنْدِي إلَّا كَمَا يَنْقُصُ الْمِخْيَطُ إذَا أُدْخِلَ الْبَحْرَ. يَا عِبَادِي! إنَّمَا هِيَ أَعْمَالُكُمْ أُحْصِيهَا لَكُمْ، ثُمَّ أُوَفِّيكُمْ إيَّاهَا؛ فَمَنْ وَجَدَ خَيْرًا فَلْيَحْمَدْ اللَّهَ، وَمَنْ وَجَدَ غَيْرَ ذَلِكَ فَلَا يَلُومَن إلَّا نَفْسَهُ”.
رَوَاهُ مُسْلِمٌ [رقم:2577].

অনুবাদ:  আবু যার গিফারী (রা:) হতে বর্ণিত, নবী (সা:) বর্ণনা করেছেন যে, মহান আল্লাহ তা’আলা বলেছেন:

হে আমার বান্দাগণ! আমি যুলুমকে আমার জন্যে হারাম করে দিয়েছি, আর তা তোমাদের জন্যেও হারাম করে দিয়েছি , অতএব তোমরা একে অপরের উপর যুলুম করো না ।

হে আমার বান্দাগণ! আমার পক্ষ থেকে হেদায়াত প্রাপ্ত ছাড়া তোমরা সকলেই পথভ্রষ্ট। সুতরাং আমার কাছে হেদায়াত চাও, আমি তোমাদের হেদায়াত দান করব।

হে আমার বান্দাগণ! আমার পক্ষ থেকে অন্নপ্রাপ্ত ছাড়া তোমরা সবাই ক্ষুধার্ত। সুতরাং তোমরা আমার নিকট খাদ্য চাও, আমি তোমাদের খাদ্য দিব ।

হে আমার বান্দাগণ! আমি যাকে কাপড় পরিয়েছি সে ব্যতীত তোমরা সবাই বিবস্ত্র। সুতরাং আমার নিকট বস্ত্র চাও আমি তোমাদের বস্ত্র দিব।

হে আমার বান্দাগণ! তোমরা রাত-দিন গুনাহ করছ, আর আমি তোমাদের গুনাহ ক্ষমা করি। সুতরাং আমার নিকট ক্ষমা চাও, আমি তোমাদের ক্ষমা করব।

হে আমার বান্দাগণ! তোমরা কখনোই আমার ক্ষতি করতে সমর্থ নও আর তোমরা কখনোই আমার মঙ্গল ও কল্যাণ করতে সমর্থ নও ।

হে আমার বান্দাগণ! তোমাদের পুর্ববর্তী ও পরবর্তী সকলে, জ্বিন ও মানব যদি সবাই একই ময়দানে দাঁড়িয়ে আমার কাছে প্রার্থনা করো এবং আমি সকলের প্রার্থনা পূরণ করি তবে আমার ভান্ডার থেকে ততটুকু হ্রাস পায়, সমুদ্রে একটি সুঁই ডুবালে যতটুকু পানি হ্রাস পায়।

হে আমার বান্দাগণ! আমি তোমাদের আমলকে গণনা করে রাখি, অত:পর আমি তার পুরোপুরি প্রতিফল দিয়ে দিব। সুতরাং উত্তম প্রতিফল প্রাপ্ত ব্যক্তির আল্লাহর প্রশংসা করা উচিত ; আর যে এর বিপরীত পাবে তার শুধু নিজেকেই ধিক্কার দেয়া উচিত।

-মুসলিম।

হাদীসের শিক্ষাঃ

  1. আল্লাহর শানে যুলুম নিষিদ্ধ। আল্লাহর বাণী : ”আমি  বান্দার প্রতি যুলুম করিনা।”
  2. আল্লাহর বান্দাদের উপর যুলুম করা নিষিদ্ধ।
  3. দুনিয়া ও আখেরাতে কল্যাণ লাভ ও অকল্যাণ দূর করতে সকল সৃষ্টি আল্লাহর মুখাপেক্ষী ও সাহায্যপ্রার্থী।
  4. মু’মিন বান্দা প্রাপ্ত নেয়ামতে স্রষ্টার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে।
  5. সত্য তওবার সাথে সাথে অধিক পরিমানে ক্ষমা প্রার্থনা করা উচিত। নিয়ত শুদ্ধ হলে আল্লাহ সকল পাপ ক্ষমা করেন।

হাদীসের আরবী ইবারত এখান থেকে নেয়া

 

মতামত দিন