হাদীস

ইমাম নববীর ৪০ হাদীস ( হাদীস নং- ২৩)

হাদীস-২৩

শিরোনামঃ কল্যাণ সমগ্র।
عَنْ أَبِي مَالِكٍ الْحَارِثِ بْنِ عَاصِمٍ الْأَشْعَرِيِّ رَضِيَ اللهُ عَنْهُ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه و سلم “الطَّهُورُ شَطْرُ الْإِيمَانِ، وَالْحَمْدُ لِلَّهِ تَمْلَأُ الْمِيزَانَ، وَسُبْحَانَ اللَّهِ وَالْحَمْدُ لِلَّهِ تَمْلَآنِ -أَوْ: تَمْلَأُ- مَا بَيْنَ السَّمَاءِ وَالْأَرْضِ، وَالصَّلَاةُ نُورٌ، وَالصَّدَقَةُ بُرْهَانٌ، وَالصَّبْرُ ضِيَاءٌ، وَالْقُرْآنُ حُجَّةٌ لَك أَوْ عَلَيْك، كُلُّ النَّاسِ يَغْدُو، فَبَائِعٌ نَفْسَهُ فَمُعْتِقُهَا أَوْ مُوبِقُهَا”.
رَوَاهُ مُسْلِمٌ [رقم:223].

আবু মালিক আল হারিছ বিন আসিম আল আশআরী (রা:) হতে বর্ণিত, তিনি বলেন, রাসূল (সা:) বলেছেন : পবিত্রতা ঈমানের অর্ধেক, ”আল হামদুলিল্লাহ” (বলা) ওজনের পাল্লা পরিপুর্ণ করে এবং ”সুবহানাল্লাহ ও আল হামদুলিল্লাহ” উভয়ে অথবা এর একটি আকাশ ও পৃথিবীর মধ্যবর্তী স্থান পুর্ণ করে দেয়। সালাত আলো  স্বরুপ।, সাদাকাহ দলীল, সবর বা ধৈর্য্য উজ্জল আলো, আল কুরআন তোমার পক্ষে অথবা বিপক্ষে প্রমাণ। প্রত্যেক ব্যক্তি আপন আত্নার ক্রয়-বিক্রয়ের মাধ্যমে প্রভাত শুরু করে , হয় তাকে মুক্ত করে অথবা তাকে ধ্বংস করে।

-মুসলিম।

 

হাদীসের শিক্ষাঃ

  1. ইবাদত শুদ্ধির পুর্বশর্ত পবিত্রতা , আল্লাহর ভালবাসা লাভের উপায়।
  2. কথা ও কাজের সমষ্টিই ঈমান, তা বাড়ে ও হ্রাস পায়। আনুগত্য ও সৎকর্মে তা বৃদ্ধি পায়, পাপাচার ও গুনাহের কাজে তা হ্রাস পায়।
  3. যথাসময়ে সালাত আদায়, আরকান, ওয়াজিব, সুন্নাত ও শিষ্টাচারের সাথে পালন আবশ্যক।
  4. আল্লাহর অধিক স্মরন , কল্যানকর কাজে অর্থ ব্যয় করা উচিত।
  5. বিপদাপদে বিশেষত: দাওয়াত ও তাবলীগের কাজে কষ্ট ও মুসিবতে ধৈর্যধারন করতে হবে।
  6. অর্থসহ চিন্তাশীল হৃদয়ে কুরআন অধ্যয়ন ও তিলাওয়াত করতে হবে। সাথে সাথে আমলেও মনোযোগী হতে হবে।
  7. পাপাচারে পতিত হওয়া থেকে সতর্কতা অবলম্বন আবশ্যক।

 

মতামত দিন