প্রবন্ধ

ভবন ধসে কিভাবে নিজেকে বাঁচিয়ে রাখবেন!!!!!!

আগে আপনার অবস্থানটি বুঝে নিন, আপনি ভবনটির কোন পাশে আছেন। কোনদিকে উপর আর কোনদিকে নিচ তা বুঝার জন্য আপনার জিহ্বা বের করে থুথু গড়িয়ে যেতে দিন। যদি থুথু নাকের দিকে যায় বা মুখের দিকে যায় যে দিকে যাবে সেদিকে নিচ বা ভূমি সমতল। দেখে নিন আশেপাশে আর কেউ বেঁচে আছে কিনা।


২। আপনার সাথে মোবাইল বা অন্য কোন ডিভাইস যদি থাকে তাহলে আপনার পরিবারের কাউকে ফোন বা মেসেজ করে অথবা ফেসবুকে আপনার বিপদের কথা বলে সাহায্য চান।
৩। দূর্যোগের পর জোরে জোরে সাহায্যের জন্য চিৎকার করুন, তবে আপনার সবটুকু শক্তি নিঃশেষ করে নয়, কারণ আপনাকে হয়ত ঠিকে থাকতে হবে দিন বা সপ্তাহ পর্যন্ত যতটুকু সম্ভব। আপনার শক্তিকে সঞ্চয় করে রাখুন।
৪। আপনার যদি বাতাসের অভাবে শ্বাস নিতে কষ্ট হয় তাহলে নাক মুখ চেপে শ্বাস নিন, যেন বাতাস কম বেরিয়ে যায় এতে আপনার মুখ থেকে বেরিয়ে যাওয়া অক্সিজেন আবার আপনাকে বেঁচে থাকতে সাহায্য করবে।
৫। তারপর ও যদি কোন উদ্বারকারী না আসেন তাহলে চেষ্টা করুন যে জিনিসে চাপা পড়েছেন তা সরিয়ে যেদিকে আলো সেদিকে এগিয়ে যেতে। তবে খুবই সাবধানে কারন আপনি সেটা সরাতে গিয়ে আরো বেশি চাপা পড়তে পারেন। সামনে এগিয়ে যাওয়ার সময় শক্ত পিলার বা খুটি এর কাছ ধরে এগিয়ে যাবেন যদি মনে হয় সেটি এখন ও শক্তভাবে ঠিকে আছে।
৬। আশেপাশে আর কোন আটকা মানুষ থাকলে তাদের সাহায্য চাইতে পারেন, যদি তারা তা পারে। আপনি মুক্ত হয়ে গেলে আরেকজনকে সাহায্য করুন চাপা পড়া থেকে বেরিয়ে আসতে।
৭। বেঁচে থাকার জন্য দরকারী যেসব জিনিস পাবেন তা ব্যাবহারে মিতব্যায়ী হোন কারণ আপনি জানেন না আপনাকে এখানে কতক্ষণ আটকে থাকতে হবে।
সবশেষে বলব কখনই আশা হারাবেন না। নিরাশ কথাবার্তা বলবেন না এটা আপনাকে বেঁচে থাকতে সাহায্য করবে না বরং পাশে কেউ থাকলে তাকে ও নিরাশ করে দেবে। আশা আপনাকে বেশি সময় বেঁচে থাকতে সাহায্য করবে।
সবচেয়ে মূল্যবান কথাটি হল দুর্যোগ আসার আগেই প্রস্তুতি নিন। ভবনের সবকিছু নিয়ম অনুযায়ী আছে কিনা এ বিষয়ে সতর্ক থাকুন।
কি শেয়ার করতে বলতে হবে নাকি?? বুঝেন ই তো এটা আপনার যেমন জানা দরকার সবারই সেরকম জানা দরকার।
আল্লাহ আমাদের এই গরিব দেশকে রক্ষা করুন বড় কোন দুর্যোগের হাত থেকে এই কামনায়। ধন্যবাদ সবাইকে।

সূত্র

মতামত দিন