ইসলামিক বই ডাউনলোড সীরাত

বই : যাদুল মাআদ [পরকালের সম্বল]

আল্লাহ সুবহানাহু ওয়া তা’আলা মানবজাতিকে পৃথিবীতে প্রেরণ করেছেন কেবল তারই ইবাদাত করার জন্য। ইসলামে ইবাদাত বলতে সীমিত কয়েকটি আচার-অনুষ্ঠান পালন করা বুঝায় না। এমন না যে, প্রত্যহ পাঁচবার সালাত আদায় করলাম, বছরান্তে একমাস সাওম পালন করলাম, সামর্থ্যবান হলে জাকাত দিলাম, হাজ্জ করলাম- ব্যস, কর্তব্য শেষ। এই একটি বিষয়েই ইসলাম ও অন্যান্য ধর্মের মধ্যে বড় পার্থক্য যে, অন্যান্য ধর্ম সীমিত কয়েকটি নীতিবাক্য বা আচার অনুষ্ঠানের মধ্যেই শেষ হয়ে যায়। সেখানে পূর্ণাঙ্গ মানবজীবনের গাইড লাইন নেই। কিন্তু ইসলাম শাশ্বত চিরায়ত ধর্ম। একজন, দু’জন একটি গোত্র কিংবা একটি দেশ-মহাদেশ নয়- একই সঙ্গে ধর্ম-বর্ণ, সমাজ-জাতি নির্বিশেষে সারা বিশ্বের জন্য পূর্ণাঙ্গ নিখুঁত, সুনিয়ন্ত্রিত ও নির্মল একটি গাইড লাইন- জীবনব্যবস্থা হল ইসলাম।

ইসলাম পূর্ব আইয়াম আল-জাহিলিয়্যাহ-এ আগমন ঘটেছিল সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ হিদায়াতের আলোক দ্যুতির। যার জ্যোতিচ্ছটা কিয়ামত অবধি তিমির পথের আলোকবর্তিকা হয়ে রয়েছে। তিনি হলেন সাইয়্যিদুল আম্বিয়া মহাম্মাদুর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।

রাসূলুল্লাহ (সাঃ)-এর জীবনী নিয়ে বিশুদ্ধ ও নির্ভরযোগ্য হাদীসের আলোকে জগদ্বিখ্যাত হাদিসবিজ্ঞানী আল্লামা হাফিজ ইবনুল কাইয়্যিম রহিমাহল্লাহ-এর বিশ্বখ্যাত “যাদুল মা’আদ ফি হাদয়ি খাইরিল ইবাদ” গ্রন্থটি রচনা করেন। এটিরই বঙ্গানুবাদ এই বইটি। গ্রন্থটি অনেক বড় হওয়ায় যে-অধ্যায়গুলো অতীব জরুরি সেগুলোর স্বচ্ছ অনুবাদসহ তাখারিজ করা হয়েছে। অনুবাদের সঙ্গে সঙ্গে হাদিসের সানাদ ও তৎসংশ্লিষ্ট বিষয়ও যেন পাঠকের অবগতিতে এসে যায়।

এক নজরে বইটি :

যাদুল মা’আদ [পরকালের সম্বল] {পূর্ণাঙ্গ ভার্সন}

মূলঃ ইমাম ও মুহাদ্দিস ফকীহ হাফিয ইবনুল কাইয়্যিম আল-যাওযী (র)

তাখরীজ : শাইখ আব্দুল কাদের ইরফান (বৈরুত)

বঙ্গানুবাদ : হাফেয মুফতি মোবারক সালমান

পৃষ্ঠা : ৪৪৮

ডাউনলোড করতে নিচের লিংক এর যেকোন একটিতে ক্লিক করুন

Mega.nz                            Web Server              Google Drive

মতামত দিন