ইসলামিক গল্প

মানুষের উপকার করলে সত্য সত্যই বহুগুণ বেশি রিটার্ন আসে

অনুগল্প:

ফ্রান্সের একটি ব্যস্ত সড়কে এক বিত্তশালী মহিলার ব্যক্তিগত গাড়িটি বিকল হয়ে পড়ায় তিনি গাড়ি থেকে নেমে হাত উঁচিয়ে যে কোন একটি গাড়ি থামানোর চেষ্টা করেন,কিন্তু দীর্ঘ সময় পর্যন্ত কেউই তাঁর ডাকে সাড়া দিতে রাজি না হওয়ায় তিনি খুব বিব্রত বোধ করেন, এদিকে সন্ধ্যা ঘনিয়ে আসছে, আকাশ ও মেঘাচ্ছন্ন, অবশেষে এক ব্যক্তি একটি প্রাইভেট কার থামাল, কিন্তু গাড়িটি পুরাতন মডেলের, ভদ্র মহিলা গাড়িতে উঠবেন কি উঠবেন না এনিয়ে দ্বিধা দ্বন্দ্বে ছিলেন, অবশেষে কোন উপায় না পেয়ে কারে উঠলেন, কিন্তু আশংকা করছিলেন যে কোন অনাকাঙ্খিত ঘটনা ঘটে কি না!

কিছু সময় পর মহিলা লক্ষ্য করলেন যে ড্রাইভার একবার ও তার দিকে তাকিয়ে দেখেনি,তাই তিনি কিছুটা স্বস্তি বোধ করছিলেন। তিনি জিজ্ঞেস করলেন তোমার নাম কি,কি কর? সে বলল আমার নাম আদম,আমি জীবিকা অর্জনের জন্য ফুটপাতে হকারী করি। ভদ্র মহিলা একটু অনুতপ্ত হলেন, ইতোমধ্যে গন্তব্যে পৌঁছে যাওয়ায় তিনি গাড়ি থামানোর জন্য বলেন এবং তাকে কত দিতে হবে জানতে চান, লোক টি বলেন আমি আপনার নিকট থেকে কিছু নিব না, আপনি বিপদে পড়েছিলেন তাই আমি আপনার উপকার করেছি,আর আমি তো পেশাদার ড্রাইভার নই,মহিলা যখন খুব পিড়াপিড়ি করলেন,আদম বলল, ম্যাডাম পথে ঘাটে কোনো অসহায় মানুষকে দান করে দিয়েন, মহিলা কার থেকে নেমে নিকটবর্তী একটি কফি হাউজে ঢুকে কফির অর্ডার দেন, নাদেলা নামের এক মহিলা ওয়েটার আসল,সে পূর্ব পরিচিত, মহিলা জিজ্ঞেস করলেন, তোমার শরীর খারাপ নাকি?তোমাকে খুব দুর্বল ও অসুস্থ মনে হচ্ছে,সে বলল ম্যাডাম, আমি সন্তান সম্ভবা, আমরা গরীব, সন্তানের জন্ম ও আনুসঙ্গিক খরচের কথা ভেবে চিন্তে হচ্ছে।

কফি পান শেষে ভদ্র মহিলা একটা বড় নোট নাদেলার হাতে দিয়ে বললেন কফির বিলটা পরিশোধ করে এস, নাদেলা বিলের মেমো এবং অবশিষ্ট টাকা নিয়ে এসে দেখে যে সেই কাস্টমার নেই, ডানে বামে তাকিয়ে কোথাও তাকে পাওয়া গেল না, টেবিলে একটা চিরকুট পড়েছিল,তাতে লেখা ছিল, নাদেলা,বিলের অবশিষ্ট টাকা তোমার উপহার, চিরকুটের উল্টো দিকে লেখা ছিল , নাদেলা তোমার সন্তানের জন্য গিফটা টেবিলের নিচে রেখে গেলাম, নিয়ে নিও।

নাদেলা খুশির খবরটা তার স্বামী কে জানাতে ‌নির্ধারিত সময়ের আগেই ম্যানেজারকে বলে বাসায় চলে গেল। স্বামী আদম ঘটনা শুনে হতভম্ব। মনে মনে ভাবল:”মানুষের উপকার করলে সত্য সত্যই বহুগুণ বেশি রিটার্ন আসে।”

Collected From

মতামত দিন