ইসলামিক বই ডাউনলোড তাবলীগ

বই : কল্কি অবতার এবং মোহাম্মদ সাহেব [সাঃ]

কল্কি অবতার অউর মুহম্মদ সাহিব ( হিন্দি: कल्कि अवतार और मुहम्मद साहिब) ভারতীয় হিন্দু পণ্ডিত ড. বেদ প্রকাশ উপাধ্যায় কর্তৃক ১৯৬৯ সালে রচিত একটি গ্রন্থ, যেটি সরস্বত বেদান্ত প্রকাশ সংঘের তত্ত্বাবধানে প্রকাশিত হয়। এই বইয়েরই বাংলা অনুবাদ ‘কল্কি অবতার এবং মোহাম্মদ সাহেব’। প্রকাশের পর থেকে এযাবৎ ভারতের হিন্দু-মুসলিম মহলে ব্যাপক পরিসরে আলোচিত ও সমালোচিত হলেও বইটি ইংরেজি, মালায়াম, উর্দু, আরবি, তামিল, বাংলা ও বিভিন্ন ভারতীয় ভাষাসহ বিশ্বের প্রায় ২০টি ভাষায় অনূদিত হয়। বেদ ও পুরাণে বর্ণিত সূত্রানুসারে কল্কি অবতার ও নবী মুহাম্মদের(ﷺ) মাঝে সাদৃশ্য উপস্থাপন এই বইটির মূল বিষয়বস্তু।

বইটি অনুবাদ করেছেন আরেকজন ব্রাহ্মণ ড. অসিতকুমার বন্দ্যোপাধ্যায়। অধ্যাপক ড. বেদ প্রকাশ উপাধ্যায় ভারতের হিন্দু ধর্ম বিষয়ক একজন পণ্ডিত ব্যক্তি। তিনি এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের অধ্যাপক এবং জাতিগত ব্রাহ্মণ। তিনি বিভিন্ন ধর্মগ্রন্থ পর্যালোচনা করে অভিমত প্রকাশ করেছেন যে, হিন্দুদের সে কাঙ্খিত অবতার তথা ‘কল্কি অবতার’ হিন্দুরা যার অপেক্ষায় রয়েছে তিনি পনেরশত বছর পূর্বে ধরাধামে অবতীর্ণ হয়েছেন এবং তিনি হচ্ছেন মুসলিমদের শেষ নবী মুহাম্মাদ(ﷺ)।

তিনি আরো বলেছেন বিশ্বের যেখানে যত হিন্দু রয়েছে তাদের উচিত অন্য কোনো অবতার এর অপেক্ষা না করে আল্লাহর রাসুল মুহাম্মাদ(ﷺ)কে কল্কি অবতার মেনে নিয়ে তাঁর অনুসরণ করা। মুহাম্মাদ(ﷺ) যে হিন্দুদের প্রাচীন ধর্মগ্রন্থগুলোতে ভবিষ্যতবাণীকৃত সেই মহামানব, এ সম্পর্কে তিনি ৯ টি যুক্তি পেশ করেছেন। তুলনামূলক ধর্মতত্ত্ব বিষয়ে যারা পড়াশুনা করছেন, বিশেষত ইসলাম ও হিন্দুধর্মের তুলনামূলক বিশ্লেষণের ব্যাপারে যারা আগ্রহী – তাদের জন্য অবশ্যপাঠ্য একটি বই।

এক নজরে বইটি

কল্কি অবতার এবং মোহাম্মদ সাহেব

রচনায়ঃ ধর্মাচার্য অধ্যাপক ড. বেদ প্রকাশ উপাধ্যায়

অনুবাদঃ ড. অসিত কুমার বন্দোপাধ্যায় ও অধ্যাপিকা ড. গৌরী ভট্টাচার্য

সম্পাদনা, রচনা ও সংযোজনঃ মোহাম্মদ শামসুজ্জামান

পুনঃসম্পাদনাঃ এডভোকেট এম. মাফতুন আহমেদ

প্রকাশনায়: ইসলামী সাহিত্য প্রকাশনালয়

বইটি ডাউনলোড করতে ক্লিক করুন

Webserver                                 Google Drive

মতামত দিন

কমেন্ট