ইসলামিক বই ইসলামের ইতিহাস ডাউনলোড

ইসলামের ইতিহাস ১ম-৩য় খন্ড [ইন্টারেকটিভ লিংকসহ]

ইতিহাস জাতির দর্পণস্বরূপ। এর মাধ্যমে মানুষ জানতে পারে বিগত দিনের সাফল্য ও ব্যর্থতার ইতিকথা। আর জানতে পারে এর কারণসমূহ। তাই মানুষ ইতিহাস পাঠে সাবধানী হয়, ভবিষ্যৎ পরিকল্পনায় বিচক্ষণতার পরিচয় দেয়, সঠিক সিদ্ধান্ত গ্রহণে সচেষ্ট, উৎসাহিত ও অনুপ্রাণিত হয়। ইতিহাসকে জাতির বিবেক বলা চলে। এটা একটা জাতির দিকদর্শন যন্ত্রের মতও কাজ করে।

বিখ্যাত সাহিত্যিক এবং ঐতিহাসিক মাওলানা আকবর শাহ খান নজিবাবাদী তাঁর গ্রন্থের [তারীখে ইসলাম] প্রথমদিকে ইতিহাসের সংজ্ঞা, ইতিহাস পাঠের প্রয়োজনীয়তা, ইসলামের ইতিহাস ও সাধারণ ইতিহাস সংক্রান্ত পর্যালোচনা করেছেন। এরপর আরবদেশ, আরবদেশের অবস্থান, প্রকৃতি ও এর অধিবাসী সম্পর্কিত আলোচনা করা হয়েছে। পরবর্তী পর্যায়ে হযরত মুহাম্মদ (সা)-এর জন্ম হতে ওফাত পর্যন্ত যাবতীয় ঘটনা সবিস্তার বিবৃত হয়েছে। গ্রন্থখানির পরিসমাপ্তি ঘটেছে খুলাফায়ে রাশেদার আমলে ইসলাম প্রচার, দেশ বিজয় ও রাজ্য শাসন ইত্যাদি বিষয়ের নিখুঁত, নির্ভুল ও হৃদয়গ্রাহী উপস্থাপনার মাধ্যমে। যার ফলে গ্রন্থখানি প্রাণবন্ত, অনবদ্য ও অনিন্দ্যরূপ পরিগ্রহ করেছে।

এ ধরনের একখানি মূল্যবান গ্রন্থের অনুবাদ প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশন। এটির অনুবাদ করেছেন মাওলানা আবদুল মতীন জালালাবাদী ও মাওলানা আবদুল্লাহ বিন সাঈদ জালালাবাদী।

বইটি তিনটি খন্ডে লিখিত।

এক নজরে বইটি :

ইসলামের ইতিহাস [১ম-৩য় খন্ড]

মূল রচনা : মাওলানা আকবর শাহ খান নজিবাবাদী

অনুবাদে : মাওলানা আবদুল মতীন জালালাবাদী ও মাওলানা আবদুল্লাহ বিন সাঈদ জালালাবাদী।

প্রকাশনায় : ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ।

ডাউনলোড করতে নিচের লিংক এর যেকোন একটিতে ক্লিক করুন

১ম খন্ডের ডাউনলোড লিংক :   Google Drive       Site Server                      Mega.nz

২য় খন্ডের ডাউনলোড লিংক :   Google Drive       Site Server         Mega.nz

৩য় খন্ডের ডাউনলোড লিংক :   Google Drive       Site Server          Mega.nz

সবগুলো খন্ড একসাথে জিপ ফাইল ডাউনলোড করতে :

    Google Drive       Site Server            Mega.nz

বিশেষ দ্রষ্টব্য: স্ক্যান কপি ইন্টারনেট থেকে সংগৃহীত। বেশ কিছু পেজ মিসিং ও কোয়ালিটি ইস্যু এই নতুন লিংকে সংশোধন করা হয়েছে। এছাড়া ইন্টারেকটিভ লিংক যুক্ত করা হয়েছে।

মতামত দিন