ইসলামিক বই ইসলামের ইতিহাস ডাউনলোড

বইঃ ভারতে মুসলিম শাসনের ইতিহাস

লেখকঃ মুহাম্মদ ইনাম-উল-হক

প্রকাশনীঃ জাতীয় গ্রন্থ প্রকাশন

ভারতে মুসলিম শাসনের সংক্ষিপ্ত ইতিহাস (৭১২-১৯৭১)। আরবদের সিন্ধু বিজয় হইতে ১৯৪৭ সালে ভারত বিভক্তি। পর্যন্ত ভারতে মুসলমানদের শাসনামল এবং ইংরেজ আমলে। ভারতে মুসলমানদের অবস্থা এই পুস্তকের মূল বিষয়বস্তু। ১৯৪৭-এর পর হইতে ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা। আন্দোলনের সূচনা পর্যন্ত দুইটি অধ্যায়ে পাকিস্তানের। প্রশাসনিক অবস্থা এবং স্বাধীনতা যুদ্ধের পটভূমিকা আলোচনা করা হইয়াছে। আলোচ্য সময়ের প্রত্যেকটি বংশ। সাম্রাজ্য বা উল্লেখযোগ্য বিজয়ী সুলতান ও সম্রাটদের ইতিহাস উপস্থাপনকালে তাহাদের উপর প্রকাশিত গবেষনালব্ধগ্রন্থের সূত্র উল্লেখ করা হইয়াছে। গ্রন্থের ভূমিকায় ভারতের ভৌগলিক বিবরণ, মুসলমানদের আগমন, ইতিহাসের উপাদান বিবৃত হইয়াছে।

মূলগ্রন্থ তিনটি খণ্ডে বিভক্ত।

  • প্রথম খণ্ডের দশটি অধ্যায়ে সুলতানী। আমলের বংশসমূহের ইতিহাস লেখা হইয়াছে। শেষ তিনটি অধ্যায়ে দিল্লী সালতানাতের পতন, সালতানাতের সাধারণ পর্যালোচনা ও গণজীবন আলোচনা করা হইয়াছে।
  • দ্বিতীয় খণ্ডের দশটি অধ্যায়ে মুঘল সম্রাটদের ইতিহাস তুলিয়া ধরা হইয়াছে। শেষ তিনটি অধ্যায়ে মুঘলগণ ও সাম্রাজ্যের পতন, মুঘল প্রশাসনের সাধারণ আলোচনা এবং শিক্ষা সংস্কৃতি সম্বলিত গণজীবন তুলিয়া ধরা হইয়াছে।
  • তৃতীয় খণ্ডের একটি অধ্যায়ে ইউরোপীয়দের আগমন ও ক্ষমতা দখল, ব্রিটিশ শাসনে মুসলমানদের অবস্থা, মুসলমানদের = সংস্কার আন্দোলন ও ইংরেজ বিরোধী আন্দোলন, মুসলমানদের প্রতি ইংরেজ নীতি, পাশ্চাত্য ছাপ, বেসামরিক প্রশাসন ও সাংবিধানিক পরিক্রমা, স্বাধীনতা আন্দোলন এবং ভারত বিভক্তি আলোচনা করা হইয়াছে। পাকিস্তান . সৃষ্টির পরের এক অধ্যায়ে পাকিস্তানি আমলের ধারা বিবরণী এবং আরেকটি অধ্যায়ে বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন। আলোচনা করা হইয়াছে। পুস্তকের প্রতেকটি অধ্যায়ের শেষে পাদটীকা এবং সংক্ষিপ্ত গ্রন্থপঞ্জী দেওয়া হইয়াছে। ৭১২ সালে আরবদের সিন্ধু বিজয় হইতে ১৯৭১ সালের বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের প্রারম্ভ পর্যন্ত সুদীর্ঘকালের ইতিহাসের একত্র সমারোহ।

ডাউনলোড

Review Taken From

মতামত দিন