ইসলামিক গল্প

উম্মাহাতুল মুমিনদের খুনসুটি

রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম শুধু নিজে স্ত্রীদের সাথে মজা করতেন, তা নয়; বরং স্ত্রীদেরকেও খুনসুটিতে লাগিয়ে দিতেন। এতে তাঁর স্ত্রীরা যেমন আনন্দ ও মজা পেতেন, তিনিও তা উপভোগ করতেন এবং খুশি হতেন। কেমন ছিল তাদের সেসব মজাদার খুনসুটি ও ইয়ার্কি তা উম্মুল মুমিনীন আয়েশাহ রাযিয়াল্লাহু আনহার মুখ থেকে শুনে আসি।

উম্মুল মুমিন আয়েশাহ রাযিয়াল্লাহু আনহা বলেন, একদিন আমি কিছু খাবার রান্না করে রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর কাছে নিয়ে আসি। সেসময় রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর কাছে সাওদাও ছিল। আমি সাওদাকে বললান, সাওদা, তুমিও খাও। সাওদা বলল, না, আমার খেতে ইচ্ছা করছে না। আমি বললাম, বলছি খাও। না খেলে খাবারগুলো সব তোমার মুখে মাখিয়ে দেব।

সাওদা এরপরও না খেলে আমি খাবারগুলো তার মুখে মাখিয়ে দেই। আমার এ দৃশ্য দেখে রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর চোখেমুখ আনন্দ ঝলমল করতে লাগল। মিটিমিটি হাসছিলেন।

তিনি এবার সাওদার হাতে কিছু খাবার দিয়ে বললেন, সাওদা, তুমি আবার চুপ করে বসে আছো কেন? যাও, তুমিও তার মুখে এসব খাবার মাখিয়ে দাও। সে তাঁর কথা শোনামাত্রই খাবারগুলো আমার মুখে মাখিয়ে দিল। রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের এ খুনসুটি দেখে আনন্দে কুটিকুটি হয়ে গেলেন। তার চেহারায় খুশির বিভা উতলিয়ে পড়ছিল। (মুসনাদু আবী ইয়ালা, ৪৪৭৬)

Source

মতামত দিন