ইসলামিক বই ডাউনলোড

আল-কুরআনে ইসলামী দাওয়াহ ও সংগঠন

ইসলামী দাওয়াহ একটি ইবাদত । এটি দ্বীন প্রতিষ্ঠার চিরন্তন রূপ রেখা হলো ইসলামী দাওয়াহ। প্রতিটি নবীই ইসলামী দাওয়াহ এর মাধ্যমে দ্বীন প্রতিষ্ঠার কাজ করেছেন । এ প্রসঙ্গে মহামহীম আল্লাহ বলেন, –

شَرَعَ لَكُم مِّنَ الدِّينِ مَا وَصَّىٰ بِهِ نُوحًا وَالَّذِي أَوْحَيْنَا إِلَيْكَ وَمَا وَصَّيْنَا بِهِ إِبْرَاهِيمَ وَمُوسَىٰ وَعِيسَىٰ ۖ أَنْ أَقِيمُوا الدِّينَ وَلَا تَتَفَرَّقُوا فِيهِ ۚ كَبُرَ عَلَى الْمُشْرِكِينَ مَا تَدْعُوهُمْ إِلَيْهِ ۚ اللَّهُ يَجْتَبِي إِلَيْهِ مَن يَشَاءُ وَيَهْدِي إِلَيْهِ مَن يُنِيبُ

অর্থ: তিনি তোমাদের জন্য দ্বীনের সেই বিধি-ব্যবস্থাই দিয়েছেন যার হুকুম তিনি দিয়েছিলেন নূহকে । আর সেই (বিধি ব্যবস্থাই) তোমাকে ওয়াহীর মাধ্যমে দিলাম যার হুকুম দিয়েছিলাম ইবরাহীম, মূসা ও ঈসাকে- তা এই যে, তোমরা দ্বীন প্রতিষ্ঠিত কর, আর তাতে বিভক্তি সৃষ্টি করো না, ব্যাপারটি মুশরিকদের জন্য কঠিন হয়ে দাঁড়িয়েছে যার দিকে তুমি তাদেরকে দাওয়াত দিচ্ছ। আল্লাহ যাকে ইচ্ছে করেন তার পথে বেছে নেন, আর তিনি তার পথে পরিচালিত করেন তাকে, যে তার অভিমুখী হয়।

(সূরা আশ-শূরা, আয়াত নং-১৩)

উপরোক্ত আয়াতে আল্লাহ তিনটি বিষয় পরিস্কার জানিয়ে দিয়েছেন। ১. দ্বীন আল্লাহ প্রদত্ত বিধান ২. দ্বীন প্রতিষ্ঠার নির্দেশ ৩. দ্বীন প্রতিষ্ঠায় বিশিষ্ট রাসুলদের পথ ও পদ্ধতি। আর তা হলো ইসলামী দাওয়াহ।

ইসলামী দাওয়াহ পরিচিতি, উদ্দেশ্য, লক্ষ্য, বিষয়, দাঈ, দাওয়াতকৃত ব্যক্তি, পদ্ধতি ও মাধ্যমাবলী সম্পর্কে এই বইয়ে আলোচনা করা হয়েছে। বইটি রচনা করেছেন মো. আবু তাহের। এটি প্রকাশ করেছে “এডুকেশন সেন্টার সিলেট”।

islami dawah & institution

এক নজরে বইটি :

আল-কুরআনে ইসলামী দাওয়াহ ও সংগঠন

রচনায়: মো. আবু তাহের

প্রকাশনায়: এডুকেশন সেন্টার সিলেট

পৃষ্ঠা: ৬৫

সাইজ: ২ মেগাবাইট

ডাউনলোড

Mediafire       Google Drive      WordPress Server

মতামত দিন