ইসলামিক গল্প

”আমার ইসলাম, আমার ভালোবাসা”

  ‘কেন আমি ইসলামকে ভালোবাসি….’ (পর্ব-১৪)
  লিখেছেন: এক বোন

”আমার ইসলাম, আমার ভালোবাসা”

কেন আমি ইসলামকে ভালবাসি? আমি জানিনা… আমি আসলেই জানিনা .. আচ্ছা নিজের রব কে ভালবাসার কি কোন কারণ লাগে?? কতটা পথ পাড়ি দিয়ে আজ এতটুকু আসা… কতটা অলি-গলি ঘুরে আপন রব কে চেনা… কতটা ভুল পথ অতিক্রম করে অবশেষে নিজের ঘরে ফেরা… আগের জীবনের একটা সময় সব ছিল.. বন্ধু, আড্ডা, গান, অবারিত স্বাধীনতা! শুধু প্রশান্তি ছিল না.. শুধু নিজের রবের কাছে নিজেকে সমর্পণ করে দেওয়ার ব্যাকুলতা ছিল না..


.
আলহামদুলিল্লাহ্‌, আর আজ যখন তাঁরই অসীম রহমত আর অপার করুণায় নিজের ঘর কে চিনতে পেরেছি, নিজের সৃষ্টিকর্তাকে জানতে পেরেছি, প্রতিটা মূহুর্তে মূহুর্তে যেন সমস্ত অস্তিত্ব দিয়ে অনুভব করি ‘আলহামদুলিল্লাহ’ – সমস্ত প্রশংসা এবং কৃতজ্ঞতা একমাত্র, একমাত্র আল্লাহ তায়ালারই জন্যে! প্রতিটা মূহুর্তে যেন নতুন করে ইসলামের প্রেমে পড়ি! যে বিধানগুলো আগে কখনো মানতাম না, সেই বিধানগুলো মানার মধ্যে এত শান্তি আগেতো কখনো বুঝিনি!
.
যখন সত্যিকারের পর্দা মানতে শিখলাম, তখন হঠাত পরিষ্কার হয়ে গেল না জেনেই পয়সার ওপাশের কত নোংরা পরিবেশ থেকে আমি বেঁচে গেছি! শ্রদ্ধায় যেন মাথা নুয়ে আসে কৃতজ্ঞতায়…
.
যখন চরম দ্বিধাগ্রস্ত হয়ে যাই কোন সিদ্ধান্তটা আমার নেওয়া উচিত ভেবে.. খেতে পারিনা, শুতে পারিনা, কোনটা আমার জন্যে ভাল, কোনটা! তখন মনে পড়ে ইস্তেখারার নামাজের কথা! কি চমৎকার একটা দ্বীন আমি পেয়েছি, সুবহানাল্লাহ! ইস্তেখারা পড়, দোয়া কর, ব্যাস, এবার তুমি নিশ্চিত তোমার রব তোমার জন্যে উত্তম ফয়সালাটাই সহজ করে দেবেন!
.
যখন ওজু করি, অবাক হয়ে যাই ভেবে কি সুন্দর ইসলামে পবিত্রতার বিধান! একটা মুমিনতো পবিত্র থাকতে বাধ্য, ইচ্ছায় হোক আর অনিচ্ছায়ই হোক! পবিত্রতা ছাড়া নামাজ যে কবুলই হবেনা! পরিষ্কার পরিচ্ছন্নতাই যে আমাদের ঈমানের অর্ধেক! ড্যাম স্মার্ট রিলিজিয়ন!
.
প্রচন্ড মন খারাপের সময় ঝাপসা চোখে কুর’আন নিয়ে বসে থাকা.. চোখের পানিতে কুর’আনের পাতা ভিজে যাওয়া, কুর’আনটা বুকে জড়িয়ে নিয়ে থাকা… জানি কুর’আনের হক আদায় করতে পারিনি কখনো… কিন্তু এতটুকুতো বুঝি এখন.. শান্তি এখানেই… কি ভাগ্যবান আমি! এমন এক ধর্মে আছি যেখানে আমার রব আমার সাথে কথা বলেন তাঁর অবিকৃত কালাম দিয়ে! এতটা নিশ্চয়তা আর কোন ধর্মে রয়েছে? কেন আমি ভালবাসব না এই দ্বীনকে?
.
ইসলাম শব্দটাই সুন্দর! আত্নসমর্পণ করা! কার কাছে? সেই মহান সত্তার কাছে যার হাতে আমার প্রাণ, যিনি এই বিশ্বজগতের একচ্ছত্র অধিপতি, যিনি মালিক, যিনি পরম করুণাময়, অসীম দয়ালু, যিনি চিরঞ্জীব, চিরস্থায়ী, যখন কিছুই ছিল না, তখন তিনি ছিলেন, আবার যখন কিছুই থাকবে না, তখনো তিনিই থাকবেন, যিনি মহাপরাক্রমশালী, প্রজ্ঞাময়! 
.
এমন একজন সত্তার কাছে নিজেকে সঁপে দেওয়া, নিজেকে সমর্পণ করা, অনুগত দাস হিসেবে আত্নসমর্পণ করা, এটাই ইসলাম! নামকরণের সার্থকতায় আমি এতই মুগ্ধ যে আমার মনে হয় এই একটা কারণই কি যথেষ্ট নয় ইসলামকে ভালবেসে ফেলার, সত্যি হিসেবে মেনে নেওয়ার!
.
আমরা আশরাফুল মাখলুকাত! আমাদের এ মাথা কারো কাছে নত হয়না.. কোন কিছুর সামনে আমার মাথা ঝুঁকে না… শুধুমাত্র সেই সত্তা ছাড়া যিনি আমার একমাত্র মালিক, যিনি ইবাদতের যোগ্য একমাত্র প্রভু! এই আত্নসম্মানবোধ তো ইসলাম থেকেই আসে! 
.
নিজেকে শুধু তাঁর সামনে নত করা, নিজের অসহায়ত্ব তাঁর সামনে প্রকাশ করা, কোন ‘কিন্তু’, ‘অজুহাত’ না রেখে নিজের সমস্ত দোষ স্বীকার করে নেওয়া, সিজদার মাধ্যমে নিজেকে উজার করে দেওয়া! আমি কিভাবে বুঝাবো, কিভাবে বুঝাবো কতটা ভালবাসা জড়িয়ে আছে এমন এক রবকে পেয়ে যে রব প্রতিশ্রুতি দিয়েছেন হৃদয় ঠান্ডা করার! 
.
কিভাবে আমি আলহামদুলিল্লাহ বলব, কিভাবে আমি শুকরিয়া প্রকাশ করব এমন এক রবকে পেয়ে যিনি প্রবল পরাক্রমশালী কিন্তু তাঁর বান্দাদের প্রতি অসম্ভব উদার, যিনি সাত সমুদ্র তৈরী করেছেন, তারপরো তাঁর কাছে তাঁর বান্দাদের এক ফোঁটা চোখের পানি তার চেয়েও মূল্যবান! যিনি সমগ্র বিশ্বজগতের একচ্ছত্র অধিপতি, প্রচন্ড ক্ষমতাধর, কিন্তু সেই সাথে তিনি তাঁর পাপে লিপ্ত এই বান্দাদের প্রতি পরম করুণাময়, অতিশয় ক্ষমাশীল! 
.
সুবহানাল্লাহ! কি চরম ভাগ্যবান আমরা এমন এক রব পেয়েছি যিনি তাঁর বান্দাদের এত ভালবাসেন, পরম মমতায় আগলে রাখেন, তাদের আশার চেয়েও সুন্দর ভাবে তিনি তাদের দিতে জানেন! সুবহানাল্লাহ!
.
কিভাবে বুঝাবো আগের চেয়ে জীবনটা কত কঠিন, কত জটিল, কত নিত্য-নতুন সব সমস্যা, কিন্তু সব কিছুতেই নিজের রবের ওপর ভরসা করার সেই প্রবল অনুভুতিটা কি তীব্র! 
.
আমি প্রেমে পড়ে যাই যখন আমি বৃষ্টি দেখি… এত সুন্দর, এত সুন্দর আমার রবের সৃষ্টি! আকাশ ভেঙে প্রচন্ড বৃষ্টির সময় দরজা বন্ধ করে কুর’আন পড়া, বিজলীর শব্দের সাথে কন্ঠের শব্দের পাল্লা দিয়ে কুর’আন পড়া! আমি প্রেমে পড়ে যাই জোছনা রাত দেখে, প্রেমে পড়ে যায় বিশাল নীল আকাশটা দেখে! চিৎকার করে মনে মনে বলি ‘তুমি এক, তুমি এক, আমি সাক্ষ্য দিচ্ছি তুমি ছাড়া কোন প্রভু নেই!’ 
.
এ্যারাবিক শেখার সময়ের তৃপ্তিটা, কুর’আনের কোন আয়াতের অর্থ নিজে নিজে ধরতে পারার সেই আনন্দটা, তাফসীর শুনে মুগ্ধ হয়ে স্ট্যাচু হয়ে বসে থাকাটা… কিভাবে তুলনা করি এই অনুভূতির সাথে অন্যকিছুর ! ভোরবেলায় বারান্দায় বসে কানে হেডফোন দিয়ে তাফসীর শোনা, এক হাতে চায়ের মগ আর সামনের বিশাল আকাশটা দেখা! উফফ! অস্থির এই মূহুর্তটার কথা আমি কিভাবে বোঝাব! প্রচন্ড কষ্টের সেই মূহুর্তগুলোয় যখন হৃদয়টাকে কেটে বের করে ফেলাটাও বুঝি সহজ, বার বার বলা Allah loves me, Allah loves me… চোখে পানি, কিন্তু তারপরো বলা Allah, I love u… I really do… কিভাবে বুঝাবো কাকে আমি সেই অপার্থিব তৃপ্তিটার কথা!
.
ইসলাম আমাকে এত এত অসাধারণ মূহুর্ত দিয়েছে, আমি কিভাবে একে ভাল না বেসে পারি, বল!
.
শেষ রাতের আকাশটা.. বাইরের কড়া রোদটাও.. ছুঁয়ে যাওয়া ক্লান্ত বাতাসটা.. দূরের কৃষ্ণচূড়ার লাল টা.. মাটি ভেজা গন্ধটা..কুয়াশা ভেজা রাতটা.. আমি প্রেমে পড়ে যাই.. প্রতিটা মুহুর্তে আমি প্রেমে পড়ে যাই এদের সৃষ্টিকর্তার… 
.
আমি ভালবেসে ফেলি আমার রবকে আলহামদুলিল্লাহ্‌ আমি কত ভাল আছি ভেবে… আমার প্রতি আমার রবের দেওয়া অপার নেয়ামতের কথা ভেবে… কোন কিছুরই যোগ্য না, তারপরো আমাকে দেওয়া তাঁর এত এত সব অনুগ্রহ দেখে… এত পাপ করি, এত অকৃতজ্ঞতা দেখাই, তারপরো আমার রবের আমার ওপর এত বেশি ভালবাসা দেখে… কত অসীম মমতায় তিনি আমাকে সৃষ্টি করেছেন, আমার প্রতিটা প্রয়োজন পূরণ করছেন, আমার ছোট ছোট বিষয়, ছোট ছোট অনুভূতিরও পর্যন্ত খেয়াল রাখছেন! আমার চেয়েও আমাকে ভাল বুঝেন, আমার চেয়েও আমার প্রতি মেহেরবান এমন রব আর কোথায় পাব আমি! 
.
এমন দ্বীন কোথায় পাব যে দ্বীন তার অনুসারীদের শেখায় আত্নসম্মানবোধ, দেয় নিরাপত্তা, শেখায় কিভাবে ভালবাসা ছড়িয়ে দিতে হয়, কিভাবে নিজে না খেয়েও অন্যের মুখে খাওয়া তুলে দিতে হয়, কিভাবে অন্যায়ের প্রতিবাদ করতে হয় নিশ্চিত মৃত্যু জেনেও, কিসের আশায়, কিসের নেশায়! 
.
ইসলাম শুধু মৌখিক কিছু থিওরী কপচিয়ে বসে থাকেনি, বরং একটা সিস্টেমও ধরিয়ে দিয়েছে এবং আমাদের রাসূল (সাল্লাল্লাহুআলাইহিও¬য়াসসাল্লাম) ১৪০০ বছর আগে সেগুলো প্র্যাকটিক্যালি প্রয়োগ করে দেখিয়েছেন কতটা সাফল্যের সাথেই এটা সম্ভব এবং প্রমাণ করেছেন মুক্তির, শান্তির আর কোন দ্বিতীয় উপায় আসলেই নাই।
.
মুসলিম পরিবারেই জন্ম কিন্তু আমি ইসলামকে জেনে বুঝেই মেনেছি, ভালবেসেছি… সেই যে শুরু… মুগ্ধ হওয়া, ভালবাসা বেড়েছে বৈ কমেনি, আলহামদুলিল্লাহ ! বিশ্বাস করো, এখানে হারাবার কিছুই নাই! এখানে সম্মান আছে , ভালবাসা আছে । দিন শেষে ঘরে ফেরার প্রশান্তি আছে! আর আছে নিজেকে এক মহান সত্তার সামনে সমর্পণ করে দেওয়ার অপার্থিব এক আনন্দ… এটাই ইসলাম.. এটাই ভালবাসা…
.
“নিশ্চয়ই আমার সালাত, আমার কুরবানী, আমার জীবন এবং আমার মরণ সবকিছু শুধুমাত্র বিশ্বজগতের প্রতিপালক আল্লাহ তায়ালার জন্য।”
—–সূরা আন’আমঃ ১৬২

Collected From

মতামত দিন