ইসলামিক গল্প ইসলামী শিক্ষা

হে চক্ষুষ্মান ব্যক্তিরা শিক্ষা গ্রহণ কর (৩য় পর্ব)

হে চক্ষুষ্মান ব্যক্তিরা শিক্ষা গ্রহণ কর
(কবরের আযাব ও সাওয়াব সংক্রান্ত কতিপয় শিক্ষামূলক ঘটনা)

তৃতীয় পর্বঃ ৩-বাঁকা কবরঃ
গতকাল এক পুলিশ অফিসারকে কবরস্থ করার সময় তাঁর কবর বাঁকা হয়ে যাচ্ছিল। যখন পুনরায় নতুন কবর খনন করা হল তখনও টা বাঁকা হয়ে যাচ্ছিল। এতে লোকেরা মনে করল যে, কবর খননকারীদেরও হয়তোবা কোন ত্রুটি আছে। কিন্তু যখন এক এক করে পাঁচটি কবর খনন করা হল এবং বারবার তা বাঁকা হয়ে যেতে লাগল, তখন জানাজায় অংশগ্রহণকারী লোকেরা সম্মিলিতভাবে মৃত ব্যক্তির জন্য মাগফিরাত কামনা করল এবং পঞ্চম বারে লোকেরা জোরপূর্বক তাকে কবরস্থ করল। কিন্তু কবর প্রথম বারের ন্যায়ই বাঁকা হয়ে গেল। এ ঘটনা রাওয়ালপেন্ডির প্রসিদ্ধ কবরস্থান আতরা মারালে ঘটেছে।
সূত্রঃ রোজ নামা জনগ, লাহোর, ১৭ ডিসেম্বর ১৯৯১, ২৮ জমাদিউল আওয়াল ১৪১১ হিজরী সোমবার
৪-কবরে সাপ ও বিচ্ছুঃ
নারাং মান্ডি শইখুপুরা জেলার উপকণ্ঠে কসবে জিসিং নামক স্থানে দুই গ্রুপের মাঝে ফায়ারিং হয়। এতে তিন ব্যক্তি নিহত হয়েছে, এদের মধ্যে একজনকে তাঁর উত্তরসূরিরা বাক্স বন্দী করে দাফন করার জন্য নিয়ে এসেছে, কবর খননের পর বাক্সের ভিতর থেকে সাপ বিচ্ছু বেরিয়ে আসছিল, এ দেখে উত্তরসূরিরা ভীত সন্ত্রস্ত হয়ে দূর থেকে তাঁর কবরে মাটি নিক্ষেপ করেছে এবং বাক্সটি ফেরত নিয়েছে।


সূত্রঃ রোজ নামায়ে ওয়াক্ত, লাহোর, ৯ আগস্ট ২০০০ ইং
৫-কবরের কম্পনঃ
গুজরা নাওয়ালার উপকণ্ঠে কাসবা খিয়ালীর কবরস্থানে দাফনকৃত এক মহিলার কবরের কম্পন এলাকায় ভয় সৃষ্টি করেছে। বর্ণনা অনুযায়ী মহিলাকে যখন কবরস্থ করা হয়, তখন ওখানকার লোকেরা অনুভব করেছিল যে, মৃত মহিলার কবর কাঁপছে, কোন কোন লোক কবরের সাথে কান লাগিয়ে আওয়াজ শুনছিল, তারা কবর থেকে ঠক ঠক শব্দ এবং ধমকের আওয়াজ পাচ্ছিল, তখন কোন প্রসিদ্ধ আলেমের সাথে যোগাযোগ করা হলে তিনি মৃত মহিলাকে অন্য কোন স্থানে দাফনের জন্য পরামর্শ দিলেন। এর উপর ভিত্তি করে লোকেরা ঐ আলেমের উপস্থিতিতে মৃত মহিলার কবর খনন করে। কবরের উপর থেকে আচ্ছাদন সরানো মাত্রই কবর খননকারীরা কবরের ভিতর থেকে আশ্চর্য ধরণের পচা বমির গন্ধ পেয়ে পুনরায় বন্ধ করে দিল এবং মৃত মহিলার জন্য মাগফেরাত কাফনা করে দোয়া করল, এতে আস্তে আস্তে কবরের কম্পন বন্ধ হল।
সূত্রঃ রোজ নামায়ে ওয়াক্ত, লাহোর, ২৩ জুন ১৯৯৩ ইং

বিঃদ্রঃ প্রথম পর্বেই বলে দেওয়া হয়েছে যে, লেখক শাইখ ইকবাল কিলানী বলেছেন যে, এই ঘটনাগুলোর সত্যতা উৎসগুলোর উপর নির্ভর করবে। আর আল্লাহ্‌ মানুষকে শিক্ষা গ্রহণের জন্য এমন অলৌকিক কিছু দেখাতেও পারেন যেন মানুষ শিক্ষা গ্রহণ করে। শিক্ষা গ্রহণ করাই লেখক ও আমাদের মূল উদ্দেশ্য।

মতামত দিন

2 কমেন্ট

  • jhajhak Allah vai……ami probashe thaki….ekhane shohi islamic boi somuho kinte pawa jay na……tai pdf pori..apni kindly plz ” Koborer Azab” by Iqbal kilani,, Nobider kahini 3 Siratur rasool sm. by asadullah al galib pdf file ta share korben plz……

  • ভাই, উক্ত বই দুইটা এখনো স্ক্যান করা হয়নি। ইন শা আল্লাহ্‌ স্ক্যান করে আমরা পোস্ট করব। আর আপনি চাইলে দেশ থেকে বই নিতে পারেন। ০১৭৩৩০২৭৩৫১, এই নম্বরে ফোন দিয়ে বই অর্ডার করে বিদেশে থেকেই বই পেতে পারবেন। ইন শা আল্লাহ্‌।