সলাত

নামাযের স্থায়ী ক্যালেন্ডার

নামায ইসলামের দ্বিতীয় স্তম্ভ। সঠিক সময়ে সালাত আদায় করার গুরুত্ব সম্পর্কে কুরআন ও হাদীসে অনেক তাগীদ এসেছে। এ সম্পর্কে আল-কুরআনে আল্লাহ তাআলা বলেন :

إِنَّ الصَّلَاةَ كَانَتْ عَلَى الْمُؤْمِنِينَ كِتَابًا مَوْقُوتًا

নিশ্চয়ই নির্ধারিত সময়ে নামায আদায় করা মুসলমানের উপর ফরয করা হয়েছে। (সুরা আন্-নিসা আয়াত ১০৩)

এ বিষয়ে অনেক হাদীস রয়েছে। যেমন:

আবু যার (রা.) থেকে বর্ণিত । তিনি বলেছেনঃ রাসুলুল্লাহ (সাঃ) আমাকে বললেনঃ তুমি যদি এমন ইমামের অধীনস্থ হয়ে পড় যে উত্তম সময়ে নামায না পড়ে দেরী করে পড়বে তাহলে কি করবে ? আবু যার (রা.) বলেন- একথা শুনে আমি জিজ্ঞেস করলাম (হে আল্লাহর রাসুল) এরূপ অবস্থায় পতিত হলে আপনি আমাকে কি করতে আদেশ করছেন ? রাসুলুল্লাহ (সাঃ) বললেন, তুমি উত্তম সময়ে নামায পড়ে নেবে । তারপরে যদি তাদের সাথে অর্থাৎ ইমামের সাথে জামায়াতে নামায পাও তাহলে তাদের সাথেও পড়বে । এটা তোমার জন্য নফল হিসাবে গন্য হবে।  (সহীহ মুসলিম ২য় খন্ড ইসলামিক ফাউন্ডেশন ৫ম অধ্যায় অনুচ্ছেদ ৪৩ হাদিস নং- ১৩৫০)

রাসুলুল্লাহ (সাঃ) বললেনঃ হে আবু যার (রা.)! আমার পরে অচিরেই এমন সব আমীর বা শাসকের আবির্ভাব ঘটবে যারা একেবারে শেষ অয়াক্তে নামায পড়বে । এরূপ হলে তুমি কিন্তু সময় মত (নামাযের উত্তম সময়ে) নামায পড়ে নেবে । পরে যদি তুমি তাদের সাথে নামায পড়ো তা তোমার জন্য নফল হিসাবে গন্য হবে । আর যদি তা না হয় তাহলে তুমি অন্ততঃ তোমার নামায রক্ষা করতে সক্ষম হলে। (সহীহ মুসলিম ২য় খন্ড ইসলামিক ফাউন্ডেশন ৫ম অধ্যায় অনুচ্ছেদ ৪৩ হাদিস নং- ১৩৫১; ১৩৫২; ১৩৫৩; ১৩৫৪; ১৩৫৫)

salat-calendar

উম্মু ফারওয়া (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, “রসূল (স.)-কে জিজ্ঞেস করা হয়েছিল, আমল সমূহের মধ্যে কোন আমল সর্বাধিক উত্তম? তিনি উত্তরে বলেন, আউয়াল ওয়াক্তে সলাত আদায় করা।” – সূনান আবূ দাউদ (হা/৪২৬: সহীহ, আলবানী একাডেমী); অধ্যায়-২: সলাত; অনুচ্ছেদ-৯: সলাতসমূহের হিফাযত করা। তিরমিযী (হা/১৭০)

সঠিক সময়ে সালাত আদায় করতে হলে সঠিক সময়সূচী প্রয়োজন।

বিনামূল্যে ডাউনলোড করুন ছালাতের সময় নির্ধারণী স্থায়ী ক্যালেন্ডার -এর পিডিএফ ভার্সন। ক্যালেন্ডারটি বাংলাদেশ আবহাওয়া বিভাগ কর্তৃক প্রদত্ত ২০১২ সালের নির্ঘন্ট অনুসারে প্রস্তুত করা হয়েছে।

মূল প্রস্তুতকারক: হাদীছ ফাউন্ডেশন বাংলাদেশ
নতুন সম্পাদনা ও পিডিএফ: ইসলামিক অনলাইন মিডিয়া
পৃষ্ঠা সংখ্যা: ২
পৃষ্ঠা সাইজ: A4
ফাইল সাইজ: ৮০০ কিলোবাইট মাত্র।
(বি:দ্র: এখানে ঢাকা’র সময় উল্লেখ করা হয়েছে। অন্যান্য স্থানের ক্ষেত্রে ঢাকার সময়ের সাথে মিনিট যোগ/বিয়োগ করে নিতে হবে।)

ডাউনলোড

Mediafire      Google Drive       WordPress Server   Copy.com

বিশেষ দ্রষ্টব্য: যারা মোবাইলে অপেরা মিনি দিয়ে ব্রাউজ করেন তাদের প্রতি অনুরোধ wordpress server এ ক্লিক করে ডাউনলোড করতে। তাহলে কোন ভেরিফিকেশন ছাড়াই ডাউনলোড করতে পারবেন ইনশা আল্লাহ।

মতামত দিন

5 কমেন্ট

  • সুবে সাদেকের সময় সবখানে আলো থাকায় আজকাল বিভিন্ন মসজিদে বিভিন্ন সময়ে আজান দেওয়া হয়। আপনারা যে আচ্ছালামু আলায়কুম
    সময় নির্ধারণ করেছেন তা কিসের উপর ভিত্তি করে- তা জানালে খুশী হব। বিভিন্ন পত্রিকায় যে সময় দেওয়া থাকে তার সংগে আপনাদের কিছুটা পার্থক্য দেখা যায়। দয়া করে ব্যাখ্যা দিবেন। সওদী আরবের বিভিন্ন প্রদেশের নামাজের যে সময় সওদী গেজেটে দেওয়া হয় তাতে দেখা যায় প্রায় সবখানে সুবে সাদেকের সময় ( ফজর সালাত) সূর্যোদয়ের ১ ঘ: ১৭ মিনিট থেকে ১ঘ: ২০ মিনিট আগে দেখানো হঢয় থাকে।http://www.saudigazette.com.sa/

  • আচ্ছালামু আলায়কুম
    সুবে সাদেকের সময় সবখানে আলো থাকায় আজকাল বিভিন্ন মসজিদে বিভিন্ন সময়ে আজান দেওয়া হয়। আপনারা যে
    সময় নির্ধারণ করেছেন তা কিসের উপর ভিত্তি করে- তা জানালে খুশী হব। বিভিন্ন পত্রিকায় যে সময় দেওয়া থাকে তার সংগে আপনাদের কিছুটা পার্থক্য দেখা যায়। দয়া করে ব্যাখ্যা দিবেন। সওদী আরবের বিভিন্ন প্রদেশের নামাজের যে সময় সওদী গেজেটে দেওয়া হয় তাতে দেখা যায় প্রায় সবখানে সুবে সাদেকের সময় ( ফজর সালাত) সূর্যোদয়ের ১ ঘ: ১৭ মিনিট থেকে ১ঘ: ২০ মিনিট আগে দেখানো হঢয় থাকে।http://www.saudigazette.com.sa/

  • আচ্ছালামু আলায়কুম,
    নামাযের স্থায়ী ক্যালেন্ডার নিয়ে আমার কিছু কথা আছে। আপনারা ঢ়াকার সময়ের সংগে তুলনা করে সারা দেশের নামাযের সময়সূচী তৈরী করেছেন- এটা যদি সঠিক হত তাহলে পবিত্র কাবা শরীফের সংগে তুলনা করে সৌদি আরবের সব প্রদেশের বা সমস্ত মধ্যপ্রাচ্যের কিংবা সারা পৃথিবীর নামাযের সময় সূচী তৈরী করা যেত। অন্যান্য জেলার sunset and sunrise time ঢাকার sunset and sunrise time এর তফাত বছরে বিভিন্ন মাসে পার্থক্য ঘটে।(বাংলাদেশ আবহাওয়া অধিদপতর থেকে সকল জেলার sunset and sunrise time দেখলে বিষয়টি জানা যাবে http://bmd.gov.bd/file/pdf/3625.pdf) । কারণ দিন-রাত্রির তফাত রেখা মার্চ-এপ্রিল ও সেপ্টেমবর- অক্টোবর মাসগুলিতে মোটামুটি উত্তর-দক্ষিন থাকলেও ডিসেম্বর-জানুয়ারী ও জুন-জুলাই মাসে তা কোনাকুনি হয়ে যায় । http://drmujib.webs.com/salattime.htm#407840999 । সেকারণে প্রতিটি জেলার নিজস্ব সময়সূচী তৈরী করা দরকার। আমি আল্লাহর মেহেরবানীতে International web site প্রতিটি জেলার সময়সূচী তৈরী করতে প্রয়াস পেয়েছি- দয়া করে আপনারা নিজস্ব জেলার সময়সূচী ডাইনলোড করে নিবেন http://drmujib.webs.com/salattime.htm । এছাড়া জেলা শহর ছাড়া যে কোন এলাকার নামযের সময়সূচী পেতে আমাকে মেইল করূন( mujib7@gmail.com )- আমি সময়সূচী ডাইনলোড করে পাঠিয়ে দিব ইনশাহ আল্লাহ।

  • বাংলাদেশের যে কোন জেলার সালাতের সময়সূচী পেতে কিলিক করুন- https://drive.google.com/open?id=0B_-jkNa2jPPLfmVwVmVxRy1mUGFhdHdiZHR1a2IwcHJOZmk3cHpSalIyRlc2MmtYU3hwbTQ
    বিশ্বের যে কোন এলাকার সালাতের সময়সূচী পেতে মেইল করুন mujib7@gmail.com