বিশ্বাস এবং সৎকর্ম (প্রথম পর্ব)

বিশ্বাস এবং সৎকর্ম
-ড. আবু আমিনা বিলাল ফিলিপস

অনুবাদ ও অনুলিখন: উমর

সকল প্রশংসা আল্লাহ তাআলার জন্য এবং আল্লাহ তাআলার শান্তি ও রহমত শেষ নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং যারা মৃত্যর পূর্ব পর্যন্ত সঠিক পথে অবিচল থাকে তাদের উপর অর্পিত হোক। আজকের আলোচনার বিষয়টি হচ্ছে, “ইসলামের মৌলিক বিশ্বাস”। সাধারণত ইসলামের মৌলিক বিশ্বাস নিয়ে আলোচনা করতে গেলেই আমরা ইসলাম যে পাঁচটি ভিত্তি বা খুঁটির উপর প্রতিষ্ঠিত সেগুলো নিয়ে আলোচনা করি যেমন: সত্যের সাক্ষ্য দেওয়া, সালাত(নামাজ), যাকাত, সাওম(রোজা) এবং হজ্জ্ব। আমি এই বিষয়গুলো নিয়ে আজকে আলোচনা করব না তবে এই মৌলিক বিশ্বাসগুলো পিছনে যে প্রধানতম বিষয়গুলো রয়েছে সেগুলো নিয়ে আলোচনা করব। কাজেই আজকের আলোচনার সারমর্ম হিসেবে দুইটি বিষয় উল্লেখ করতে পারি আর তা হচ্ছে বিশ্বাস এবং সৎকর্ম।

Biswas o Sotkormo

বিশ্বাস এবং সৎকর্ম ইসলামের মৌলিক বিশ্বাসগুলোর প্রতিনিধিত্ব করে। বিশ্বাস এবং সৎকর্ম একে অপরের সাথে জড়িত অর্থাৎ একটিকে অপরটি থেকে পৃথক করার কোন উপায় নেই। মৌলিক বিশ্বাসগুলোর প্রথম খুঁটিটিই হচ্ছে সত্যের সাক্ষ্য দেওয়া। সত্যের সাক্ষ্য দেওয়ার মাধ্যমে একজন ব্যক্তি মুসলিম কমিউনিটির অন্তর্ভূক্ত হয়ে যায়। আশহাদু আল্লাহ ইলাহা ইল্লাল্লাহু ওয়া আশহাদু আন্না মুহাম্মাদুর রাসূলুল্লাহ, আমি সাক্ষ্য দিচ্ছি যে আল্লাহ ছাড়া কেউ ইবাদত পাওয়ার যোগ্য নয় এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হচ্ছেন আল্লাহর রাসূল।

আমরা এই সত্যের সাক্ষ্যটি প্রকাশ্যে দেই আর গোপনে দেই তাতে প্রমাণ হবে না আমাদের বিশ্বাস আছে কি নেই, প্রকৃতপক্ষে বিশ্বাস একজনের অন্তরে অবস্থান করে। তবে, কেউ যদি ইসলাম গ্রহণ করতে চায় তখন তাকে প্রকাশ্য সাক্ষ্য দিতে হয় যার ফলে মুসলিম কমিউনিটি বুঝতে পারে সে ব্যক্তি এখন থেকে মুসলিম কমিউনিটির অন্তর্ভূক্ত। এই প্রকাশ্য সাক্ষ্যটি যে দেয় তা তার নিজের এবং মুসলিম কমিউনিটি উভয়ের লাভের জন্যই। কারণ, কেউ যদি সত্যের সাক্ষ্য দেওয়ার বিষয়টি গোপন করে রাখে তখন সে নানাবিধ বিপর্যয়ে পরতে পারে যেমন: সে হয়তো কোন একটি ইবাদত করতে যাবে তখন সে বাধাগ্রস্থ হতে পারে, শয়তান তাকে বিভিন্ন কুমন্ত্রণা দিবে আর যার ফলে সে হয়তো মনের মাঝে দূর্বলতা অনুভব করবে কিংবা সেই ইবাদত থেকে বিরত থাকবে। কিন্তু সে যদি মুসলিম কমিউনিটিকে জানিয়ে রাখে যে সেও তাদের একজন এবং কোন ইবাদত করা থেকে বিরত হয় তখন মুসলিম কমিউনিটি তাকে জিজ্ঞেস করবে, কি ব্যাপার? তুমি এই ইবাদতটি করছ না কেন? বা সে বিপদে পরলে মুসলিম কমিউনিটি তাকে সাহায্য করবে। কাজেই সত্যের সাক্ষ্যটি যখন মুসলিম কমিউনিটি জানবে তখন তারা তার সৎকর্মের সাক্ষ্যি হবে, তাকে বিভিন্ন সৎকর্ম করতে সাহায্য করবে। আর যার কারণেই প্রকাশ্যে সত্যের সাক্ষ্য দিতে হয়।

এই সত্যের সাক্ষ্য দেওয়ার পরই আমরা বাকি চারটি ইসলামের ভিত্তি আমাদের উপর অর্পিত হয় সেগুলো হল, প্রত্যেক দিন পাঁচ ওয়াক্ত নামাজ পড়া, বছরে একবার যাকাত দেওয়া, রমাদান মাসে রোজা রাখা এবং বায়তুল্লাহ বা আল্লাহর ঘরে হজ্জ্ব করা। কাজেই আমরা দেখতে পাচ্ছি, প্রধান পাঁচটি ভিত্তির মধ্যে সত্যের সাক্ষ্য দেওয়ার বিষয়টি প্রধানতম বিষয়। এই সত্যের সাক্ষ্য দেওয়া তথা ঈমান আবার ছয়টি বিষয়ের উপর নির্ভর করে যেমনটি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের বলেছেন: আল্লাহর উপর বিশ্বাস, নবী-রাসূলদের উপর বিশ্বাস, আসমানী কিতাব সমূহের উপর বিশ্বাস, ফেরেশতাদের উপর বিশ্বাস, পরকালের উপর বিশ্বাস এবং তাকদীরের উপর বিশ্বাস। ঈমান এই ছয়টি ভিত্তির উপর প্রতিষ্ঠিত আর এগুলো হচ্ছে প্রধানতম বিষয় অর্থাৎ এগুলোর উপর আমাদের বিশ্বাস থাকতেই হবে। কিন্তু শুধুমাত্র এগুলো উপর বিশ্বাস করলেই হবে না, আমাদের এমন কাজ করতে হবে যার মাধ্যমে এটি প্রমাণিত হবে যে আমরা বিশ্বাসীদের অন্তর্ভূক্ত। এই বিষয়টি সূরা আছরের মধ্যে সারমর্ম হিসেবে দেওয়া আছে। যেখানে আল্লাহ তাআলা বলেছেন, নিশ্চয় সকল মানুষ ক্ষতির মধ্যে নিমজ্জিত রয়েছে কিন্তু তারা ব্যতীত যারা বিশ্বাস করে এবং সৎকর্ম করে। সুতরাং এই বিষয়টি পরিস্কার যে, মানুষ এই পার্থিব জীবনে যাই অর্জন করুক না কেন, যত খ্যাতি-প্রতিপত্তি, সম্পদ অর্জন করুন না কেন সে তা হারিয়ে ফেলবে কিন্তু তারা ব্যতীত যারা বিশ্বাস করে এবং সৎকর্ম করে।

এই বিশ্বাস এবং সৎকর্মের বিষয়টি আমরা এইভাবে দেখতে পারি যেমন:
*সৎকর্ম এবং বিশ্বাস
*বিশ্বাস ব্যতীত সৎকর্ম
*সৎকর্ম ব্যতীত বিশ্বাস
*সঠিক উপায়ে সৎকর্ম ব্যতীত বিশ্বাস

বিশ্বাস ব্যতীত সৎকর্মঃ
এখন প্রথমেই আমরা সৎকর্মটি নিয়ে আলোচনা করব। যদি আমরা বিশ্বাস ছাড়া সৎকর্ম করি তখন সেই সৎকর্মটি পরকালে আমাদের জন্য কোন কল্যাণ বয়ে আনবে না। কারণ এই সৎকর্মটি করা হবে বস্তুবাদী প্রয়োজনের জন্য, সেই এই সৎকর্মটি করবে বস্তুবাদী কোন কিছু অর্জন করার জন্য। সে আপনার সাথে ভাল ব্যবহার করবে কারণ সে আপনার কাছে এমন কিছু আশা করবে যা তার প্রয়োজন। আপনার সাথে ভাল ব্যবহার করার কারণে সেই ব্যক্তিটি ধীরে ধীরে আপনার বন্ধু হয়ে উঠবে এবং এক পর্যায়ে আপনি তাকে অনুমতি দিয়ে দিবেন, প্রয়োজনে তুমি এটা ব্যবহার করতে পার। উদাহরণ স্বরুপ আমরা বলতে পারি, আপনি যদি পশ্চিমা কোন শপিং মলে কাজ করতে যান তখন তারা প্রথমেই আপনাকে ট্রেনিং দিবে। তাদের ট্রেনিং এর প্রধানতম একটা বিষয় হচ্ছে যে, কাউন্টারে যখন ক্রেতা আসবে তখন ক্রেতাকে উদ্দেশ্য করে আপনাকে হাঁসতে হবে। আপনার যতই সমস্যা থাকুক না কেন, আপনার যতই বিপদ থাকুক না কেন আপনি যখনই শপিং মলে আসবেন তখনই আপনার মুখে হাঁসি ফুটিয়ে তুলতে হবে, ক্রেতাদের উদ্দেশ্য করে হাঁসতে হবে। এটাই হচ্ছে বস্তুবাদী স্বার্থ অর্থাৎ আপনি ক্রেতাকে উদ্দেশ্য করে হাঁসছেন তার মানে এই না যে আপনি নিজেও আনন্দ অনুভব করছেন। আপনার হাঁসার উদ্দেশ্যে হচ্ছে সে ব্যক্তিটি যেন পুনরায় আবার আপনাদের শপিং মলে আসে এবং আরো কেনাকাটা করে। কিন্তু অপরকে উদ্দেশ্য করে হাঁসা একটি সৎকর্ম, কারণ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যখন তুমি তোমার ভাইকে উদ্দেশ্য করে হাঁসবে তখন তুমি একটি সৎ কর্ম করলে। এখন আপনি যখন হাঁসছেন তখন আপনি এই উদ্দেশ্যে হাঁসছেন না যে আপনি একটি সৎকর্ম করছেন বরং আপনি হাঁসছেন যাতে করে ক্রেতাটি আন্তরিক পরিবেশ অনুভব করে এবং পুনারায় সেখানে কেনাকাটা করতে আসে। অর্থাৎ ক্রেতা আসলেই আপনাকে হাঁসতে হবে। আর এটা হচ্ছে একটা সৎকর্ম কিন্তু যেখানে বিশ্বাস অনুপস্থিত। আর এ কারণেই এই রকম সৎকর্মের কোনই মূল্য নেই। আল্লাহ এই ধরণের সৎকর্ম গ্রহণ করবেন না এবং যে ব্যক্তি এই রকম সৎকর্ম করবে সেও কোন সওয়াব বা পুরস্কার পাবে না। একইভাবে একজন ব্যক্তি একটি সৎকর্ম করল কিন্তু তার মাঝে যদি সঠিক বিশ্বাস না থাকে বা তার বিশ্বাস বিকৃত হয়ে যায় তাহলে পরিশেষে দেখা যাবে সে যেকোন একটি উপায়ে Idolatry বা মূর্তিপূজার মধ্যে অন্তর্ভূক্ত হয়ে গেছে। অর্থাৎ আল্লাহর ইবাদত করার পরিবর্তে সে মূর্তিপূজা শুরু করবে। কিন্তু সে মনে করবে সে আল্লাহর ইবাদত করছে আর আমি বলছি না সে ইচ্ছা করে মূর্তিপুজা করছে কিন্তু পরিশেষে সে এটাই করবে। সে বিশ্বাস করবে সে আল্লাহর ইবাদত করছে।

আপনারা জানেন এবং আপনারা প্রতিনিয়ত বিভিন্ন ধরণের মানুষের সাথে দেখা করে থাকেন। তাদের মধ্যে হয়তো কেউ খ্রিস্টান, কেউ হিন্দু, কেউ বুদ্ধিস্ট। আপনি দেখবেন তাদের অনেক দৃঢ় বিশ্বাস রয়েছে কিন্তু তাদের এই বিশ্বাস সঠিক নয় আর যার ফলে পরিশেষে তারা মূর্তিপূজা করে। তারা আল্লাহ ব্যতীত অন্য কারো উপাসনা করছে কিন্তু তারা মনে করছে তারা আল্লাহকেই উপাসনা করছে। এটাই হচ্ছে সঠিক বিশ্বাস ব্যাতীত সৎকর্ম । উদাহরণ স্বরুপ আমরা খ্রিস্টানদের কথা বলতে পারি, যদি আপনি তাদের জিজ্ঞাসা করেন, তোমরা কেন ঈসা (আ) এর উপসনা কর? তারা বলবে, আমরা ঈসা (আ) এর মানব আকৃতিকে উপাসনা করি না কিন্তু আমরা উপাসনা করি ঈশ্বরের যিনি মানব আকৃতিতে আবির্ভূত হয়েছিলেন। এটা হচ্ছে ঈসা (আ) কে উপসনা করার একটি প্রতরণা পূর্ণ যুক্তি যা তারা জিসাসকে উপসনা করার ব্যাখ্যা হিসেবে বলে থাকে কিন্তু প্রকৃতপক্ষে তারা একজন মানুষকেই উপসনা করছে। এটাই হচ্ছে Idolatry। একইভাবে আপনি যদি কোন শিক্ষিত হিন্দুকে জিজ্ঞাসা করেন, তুমি কেন এই মূর্তিগুলোর পূজা কর? সে বলবে, তুমি যে মূর্তিটি আমার সামনে দেখছ আমি তো তার উপাসনা করছি না, আমি উপাসনা করছি বিশ্বের সৃষ্টিকর্তাকে যিনি সকল সৃষ্টির মধ্যে উপস্থিত, আমি উপাসনা করছি এই মূর্তিরটির মধ্যে উপস্থিত সৃষ্টিকর্তাকে, আর আমি জানি এই মূর্তিকে যদি আঘাত করি তাহলে এটা ভেঙ্গে যাবে। সুতরাং আপনারা দেখলেন সে কি যুক্তি ব্যবহার করছে। সে বিশ্বাস করছে সে প্রকৃতপক্ষে আল্লাহর উপাসনা করছে। যার শেষ ফলাফল হচ্ছে সে একটি মূর্তির নিকট মাথা নীচু করছে আর এটাই হচ্ছে সঠিক বিশ্বাস ব্যাতীত সৎকর্ম।

সৎকর্ম ব্যতীত বিশ্বাস

এরপর আমরা যে বিষয়টি নিয়ে আলোচনা করবো তাহলো সৎকর্ম ব্যাতীত বিশ্বাস। আপনারা অনেক লোকদের দেখে থাকবেন যারা নামাজ পড়ে না কিন্তু তারা আপনাকে বলবে, আমার বিশ্বাস আমার অন্তরের মধ্যে রয়েছে। আমার বিশ্বাসকে দেখানোর জন্য আমার কোন সাইনবোর্ডের দরকার নেই যেমনটি তোমরা নামাজ, রোজা করার মাধ্যমে সাইনবোর্ড ধারণ করে তোমাদের বিশ্বাসগুলোকে প্রদর্শন করছ। আমার বিশ্বাস আমার অন্তরের মধ্যে রয়েছে, আমি এটার প্রতি আন্তরিকও আর আমি এটা প্রদর্শন করে দেখাতে চাই না। তবে ইসলামে এই ধরণের যুক্তি কোনভাবেই গ্রহণযোগ্য নয়। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম খুবই পরিস্কারভাবে বলেছেন, বিশ্বাসী এবং অবিশ্বাসীদের মধ্যে পার্থক্য হচ্ছে নামাজ। দৈনিক পাঁচ ওয়াক্ত আর যে কেউ এই নামাজ পরিত্যাগ করবে সে একজন অবিশ্বাসী তথা কাফির হয়ে যাবে। এটা হচ্ছে ইসলামের প্রধানতম বিষয়। কেউ বলছে তার বিশ্বাস তার অন্তরে রয়েছে কিন্তু নামাজ পড়ছে না তখন এই নামাজ না পড়াটা তার অন্তরের বিশ্বাসকে বাতিল করে দিচ্ছে অর্থাৎ তার সেই বিশ্বাসের কোন মূল্যই থাকছে না। আর এটাকে কোন বিশ্বাসই বলা যায় না বরং এটাকে কতগুলো কথার সমষ্টি বলা যায়। প্রকৃতপক্ষে এটাকে জ্ঞান বলা যায় আর বিশ্বাস এবং জ্ঞানের মধ্যে পার্থক্য রয়েছে। আর এটাতেই মানুষজন বিভ্রান্ত হয়ে পরে।

এখানে একটি বিষয় হচ্ছে আল্লাহর অস্তিত্ব স্বীকার করে নেওয়া, আপনি জানেন অবশ্যই আল্লাহর অস্তিত্ব রয়েছে, যাকে আমরা জ্ঞান বলতে পারি আর আরেকটি বিষয় হচ্ছে সেই আল্লাহর প্রতি বিশ্বাস স্থাপন করা। এখন এই জ্ঞান আপনাকে সৎকর্ম করতে বলবে না কিন্তু বিশ্বাস আপনাকে সৎকর্ম করতে বলবে। এটাই হচ্ছে এই দুইটির মধ্যে পার্থক্য। কাজেই যারা বলবে আমার বিশ্বাস রয়েছে কিন্তু আসলে আমি নামাজ পড়ার বিষয়টি অনুভব করি না, তাদের এই ধরণের বিশ্বাসকে আমরা শয়তানের বিশ্বাস বলে আখ্যায়িত করতে পারি অর্থাৎ যে বিশ্বাস শয়তানের বিশ্বাসের মতো। কারণ শয়তান আল্লাহকে জানতো, আল্লাহর অস্তিত্ব স্বীকার করতো কিন্তু যখন তাকে আদেশ করা হলো আদমের সামনে সিজদা করার জন্য তখন সে তা অমান্য করেছিল। সে আল্লাহকে চিনতো কিন্তু তার মধ্যে বিশ্বাস অনুপস্থিত ছিল আর বিশ্বাস অনুপস্থিত থাকার কারণেই আল্লাহর অস্তিত্বের জ্ঞান তাকে আল্লাহর আদেশ পালনে প্ররোচিত করেনি। আর এটাই হচ্ছে বিশ্বাস এবং জ্ঞানের মধ্যে পার্থক্য। কাজেই যারা বলবে যে তাদের আল্লাহর প্রতি বিশ্বাস রয়েছে কিন্তু আল্লাহ তাদের যেভাবে কাজ করতে আদেশ করেছেন সেভাবে করছে না তাহলে প্রকৃতপক্ষে তাদের আল্লাহর প্রতি কোন বিশ্বাসই নেই। তাদের আল্লাহ সম্পর্কিত জ্ঞান রয়েছে, ইসলাম সম্পর্কিত জ্ঞান তাদের রয়েছে আর মাঝেমাঝে আমরা এমন অনেক লোকের দেখা পাই যাদের আল্লাহ এবং ইসলাম সম্পর্কিত জ্ঞান অনেক চমৎকার। তারা মুসলিম হিসেবেই জন্ম গ্রহণ করে আর তারা আপনাকে বলবে, হ্যাঁ ইসলাম তোমাকে এটা করতে বলে, ওটা করতে নিষেধ করে কিন্তু তারা নিজেরাই তা করে না। উদাহরণ স্বরুপ বলতে পারি, আমি যখন রিয়াদের একটি স্কুলে শিক্ষক হিসেবে নিয়োজিত ছিলাম যেখানে অ্যারাবিক সেকশন এবং ইংলিশ সেকশন ছিল। অনেক আরব শিশু রয়েছে যারা নামাজ পড়ার জন্য, অজু করার জন্য, কোন কোন জিনিসগুলো অপরিহার্য এবং কিবলা কি সে সম্পর্কে পূর্ণ জ্ঞান রাখে। কিন্তু যখন নামাজের সময় হয় তারা অজু ছাড়াই নামাজ পরে ফেলে! কিন্তু আপনি যদি তাদের জিজ্ঞাসা করেন নামাজ পরার জন্য কোন জিনিসটি আবশ্যক তারা বলবে, অজু। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, অজু ব্যতীত কোন নামাজ গ্রহণযোগ্য নয়। আর এটা হচ্ছে নামাজ পড়ার জন্য একটা মৌলিক বিষয়। কিন্তু এরপরও তারা অজু ব্যতীত নামাজ পরে! কারণ তারা জানে, যদি তারা নামাজ না পরে তাহলে তাদের শিক্ষক প্রিন্সিপালের নিকট রিপোর্ট করবে আর যার ফলে তারা বিপদে পরে যাবে। যখন তাদের শিক্ষক এসে তাদের সামনে উপস্থিত হয় আর তারা হয়তো অন্যকাজে ব্যস্ত ছিল কিন্তু শিক্ষককে দেখেই অজু ছাড়াই নামাজ পড়তে শুরু করে দেয়। আর এটাই হচ্ছে বিশ্বাস ব্যতীত জ্ঞান। অর্থাৎ তাদের মাঝে বিশ্বাস অনুপস্থিত। এই বিষয়টা খুবই বিপদজনক।

কাজেই যারা ইসলাম শিক্ষা দেন তাদেরকে এই বিষয়টির প্রতি খুবই সতর্ক হতে হবে। আমরা লোকজনকে এমন পন্থায় ইসলাম সম্পর্কে শিক্ষা দিব যাতে করে সেই শিক্ষা দিয়ে তারা যেন তাদের বিশ্বাসকে উন্নত করতে পারে। আমরা এমন পন্থায় দিব না যেন ইসলাম সম্পর্কিত শিক্ষা দানের বিষয়টি শুধুমাত্র জ্ঞান বিতরণের মতে হয়ে যায়। অর্থাৎ তারা শুধু জানল ইসলাম সম্পর্কিত জ্ঞান কি কিন্তু তাদের বিশ্বাস উন্নত হলো না। আর দূর্ভাগ্যজনক ভাবে শুধুমাত্র জ্ঞান বিতরণের বিষয়টি সব জায়গায় ঘটছে। আমরা যারা ইসলাম সম্পর্কিত শিক্ষা দান করে থাকি তাদের মধ্যে অনেকেই তাদের অন্তর থেকে শিক্ষা দান করি না। আমি বলছি না সকল শিক্ষকই এমন কিন্তু অধিকাংশই এমন। তারা এটাকে চাকুরী হিসেবে দেখে। তারা স্কুলে যায় এবং চাকুরী হিসেবে ইসলাম সম্পর্কিত শিক্ষা দিয়ে থাকে। যার ফলে আমরা দেখতে পাই, ছাত্রদের মধ্যে ইসলাম সম্পর্কিত জ্ঞান রয়েছে কিন্তু তাদের মাঝে বিশ্বাস অনুপস্থিত। কারণ বলা হয়ে থাকে, যা মুখ থেকে আসে তা কানের ভিতর দিয়ে চলে যায় আর যা অন্তর থেকে আসে তা অন্তরের মধ্যে অবস্থান করে। কাজেই যারা ইসলাম সম্পর্কিত শিক্ষা প্রদান করে থাকেন তাদের নিজেদের মধ্যে বিশ্বাস থাকতে হবে। তারা ইসলামী শিক্ষা দানের বিষয়টি শুধুমাত্র চাকুরী হিসেবে দেখবেন না বরং আল্লাহ কর্তৃক তাদের উপর অর্পিত একটি দায়িত্ব হিসেবে দেখবেন, তারা যা শিক্ষা দান করবেন সে জন্য তারা আল্লাহর নিকট দায়বদ্ধ থাকবেন। যদি শিক্ষকদের মাঝে এই ধরণের মনোভাব থাকে তাহলে যারা শিক্ষা গ্রহণ করছে তাদের জীবনের মাঝে আমরা এর একটি অর্থবহ ফলাফল দেখতে পাবো।

চলবে…..ইনশাল্লাহ।

২য় পর্বের লিংক

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
slot online skybet88 skybet88 skybet88 mix parlay skybet88 rtp slot slot bonus new member skybet88 mix parlay slot gacor slot shopeepay mix parlay skybet88 slot bonus new member