হাদীস

ইমাম নববীর ৪০ হাদীস ( হাদীস নং- ২৭)

হাদীস-২৭

শিরোনামঃ পুণ্য পাপ

الحديث السابع والعشرون

“البر حسن الخلق”

عَنْ النَّوَّاسِ بْنِ سَمْعَانَ رَضِيَ اللهُ عَنْهُ عَنْ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّم قَالَ: “الْبِرُّ حُسْنُ الْخُلُقِ، وَالْإِثْمُ مَا حَاكَ فِي صَدْرِك، وَكَرِهْت أَنْ يَطَّلِعَ عَلَيْهِ النَّاسُ” رَوَاهُ مُسْلِمٌ [رقم:2553].

وَعَنْ وَابِصَةَ بْنِ مَعْبَدٍ رَضِيَ اللهُ عَنْهُ قَالَ: أَتَيْت رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّم فَقَالَ: “جِئْتَ تَسْأَلُ عَنْ الْبِرِّ؟ قُلْت: نَعَمْ. فقَالَ: استفت قلبك، الْبِرُّ مَا اطْمَأَنَّتْ إلَيْهِ النَّفْسُ، وَاطْمَأَنَّ إلَيْهِ الْقَلْبُ، وَالْإِثْمُ مَا حَاكَ فِي النَّفْسِ وَتَرَدَّدَ فِي الصَّدْرِ، وَإِنْ أَفْتَاك النَّاسُ وَأَفْتَوْك” .

حَدِيثٌ حَسَنٌ، رَوَيْنَاهُ في مُسْنَدَي الْإِمَامَيْنِ أَحْمَدَ بْنِ حَنْبَلٍ [رقم:4/227]، وَالدَّارِمِيّ [2/246] بِإِسْنَادٍ حَسَنٍ.

আন নাওয়াস বিন সাম’আন (রা:) হতে বর্ণিত, তিনি নবী (সা:) হতে বর্ণনা করেছেন, নবী (সা:) বলেছেন : উত্তম চরিত্র হচ্ছে পুণ্য, আর গুনাহ হচ্ছে যা তোমার হৃদয়ে সন্দেহ সৃষ্টি করে এবং লোকে তা জানুক তা তুমি অপছন্দ কর । -মুসলিম।

ওয়াবেসা বিন মা’বাদ (রা:) হতে বর্ণিত, তিনি বলেন : আমি একদা রাসূল (সা:) এর  নিকট আসলে তিনি বললেন : তুমি কি পুণ্য সম্পর্কে জিজ্ঞাসা করতে এসেছ? আমি বললাম জী হ্যাঁ । তিনি বললেন : নিজের মনকে জিজ্ঞাসা কর যে ব্যাপারে তোমার হৃদয় ও মন আশ্বস্ত থাকে তাই পুন্য, আর গুনাহ হচ্ছে যা তোমার হৃদয়ে অস্বস্তি স্পষ্ট করে ও সংশয়ের উৎপত্তি করে যদিও সে ব্যাপারে লোকে ইতিবাচক ফাতাওয়া প্রদান করে ।

হাসান হাদীস , যা আমি দুই ইমাম আহমাদ ও আদদারেমীর মুসনাদ থেকে উত্তম সনদে উদ্ধৃত করেছি।

হাদীসের শিক্ষাঃ

  1. উত্তম চরিত্র সর্বোচ্চ পর্যায়ের পুণ্য , দ্বীন ইসলামে উত্তম চরিত্রের মর্যাদা  সুমহান ।
  2. যে কাজ হৃদয়ে সংশয়ের সৃষ্টি করে ও লোকে জানুক এই ভয় হয় তাই গুনাহের কাজ।
  3. কাজ সম্পাদনের পূর্বে সে সম্পর্কে ফাতাওয়া হৃদয়ের  অস্বস্তি সম্পর্কে নিশ্চিত হতে হবে।

মতামত দিন